BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৯  বৃহস্পতিবার ১ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কাপ জিতলে থেকে যেতে পারেন তিতে, চোট এড়াতে প্রস্তুতি ম্যাচে ‘না’ ব্রাজিল কোচের

Published by: Krishanu Mazumder |    Posted: November 18, 2022 10:52 am|    Updated: November 18, 2022 2:57 pm

If Brazil wins World Cup, coach Tite can stay | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জার্মানি– ইতিমধ্যে কাতারে (Qatar World Cup 2022)। ওমানের বিরুদ্ধে কষ্টার্জিত জয় তারা পেয়েছে চব্বিশ ঘণ্টা হল। ফ্রান্স– কাতারে ঢুকে তারা প্র‌্যাকটিস শুরু করে দিয়েছে। যার পর প্রচারের সার্চলাইট ঘুরে গিয়েছে কিলিয়ান এমবাপের দিকে।

আর্জেন্টিনা– কাতারে তারা এখনও যায়নি। কিন্তু আছে তারা কাতারের কাছাকাছিই। আছে, মধ‌্যপ্রাচ্যে, আবু ধাবিতে। প্র‌্যাকটিস ম‌্যাচও খেলেছে গতকাল। পাঁচ গোলে উড়িয়ে দিয়েছে সংযুক্ত আরব আমিরশাহিকে।
কিন্তু ব্রাজিল– তারা কোথায়? ব্রাজিল এখনও প্র‌্যাকটিস ম‌্যাচে নামেনি কেন?

[আরও পড়ুন: পর্তুগাল বিশ্বকাপ জিতলে অবসর রোনাল্ডোর! সিআর সেভেনের মন্তব্য ঘিরে তুঙ্গে জল্পনা]

পাঁচ বারের বিশ্বজয়ী ব্রাজিল (Brazil)  কাতার কেন, তার আশেপাশে নেই। নেইমার জুনিয়র (Neymar), ভিনিসিয়াস, রদ্রিগোরা সব রয়েছেন এখন তুরিনে। যা কি না জুভেন্তাসের শহর। তা ছাড়া ব্রাজিল এখনও পর্যন্ত একটা প্র‌্যাকটিস ম‌্যাচও খেলেনি। যা দেখার পর বেশ আশ্চর্য হলুদ জার্সির সমর্থকরাও।

এবং ব্রাজিল এটা করছে, একটাই কারণে– ওয়ার্কলোড ম‌্যানেজ করতে। আসলে বিশ্বকাপের আগে ব্রাজিল ফুটবলারদের বারো জন ইংল‌্যান্ডে খেলছিলেন। কেউ কেউ ছিলেন ফ্রান্সে। নেমার, মারকুইনহোসরা। তাঁরা ফ্রান্স থেকে সোজা আসেন তুরিন। দানিলো এবং অ‌্যালেক্স সান্দ্রো তুরিনেই ছিলেন, জুভেন্তাসের হয়ে খেলেন বলে। আর ব্রাজিল লিগে খেলা বিশ্বকাপ স্কোয়াডের তিন ফুটবলার পেদ্রো, উইভারটন এবং এভারটন রিবেইরো কোচ তিতে সহ বাকি সাপোর্ট স্টাফদের সঙ্গে ব্রাজিল থেকে এসেছেন তুরিনে। বিশ্বকাপের দিন কয়েক আগে ক্লাব ফুটবল খেলে উঠেছেন নেমাররা। ব্রাজিল তাই চেয়েছিল, টিমটাকে কাছাকাছি রাখতে। পাঁচ বারের বিশ্বজয়ী টিমের সাপোর্ট স্টাফদের মনে হয়েছে, তুরিনই সে দিক থেকে ছাউনি ফেলার আদর্শ জায়গা।

আগামী ১৯ নভেম্বর কাতার ঢুকছে ব্রাজিল। আগামী ২৫ নভেম্বর বিশ্বকাপে তাদের প্রথম ম‌্যাচ সার্বিয়ার সঙ্গে। প্র‌্যাকটিস ম‌্যাচও ব্রাজিল খেলছে না, ঝুঁকির ভয়ে। মারকুইনহোসই যেমন এখনও পুরো সুস্থ নন। যতই ট্রেনিংয়ের তৃতীয় দিন পিএসজি ডিফেন্ডার ব্রাজিল প্র‌্যাকটিসে যোগ দিন। আসলে ফুটবল মরশুমের মাঝপথে এবার হচ্ছে বিশ্বকাপ। যে কারণে একের পর এক ফুটবলার চোট পেয়ে বিশ্বকাপ থেকে বেরিয়ে যাচ্ছেন। পোগবা, এনগোলো কান্তে, রিস জেমস, লা সেলসো–এঁরা কেউ বিশ্বকাপ খেলতে পারছেন না চোটের কারণে। ব্রাজিল তাই চাইছে না, প্রস্তুতি ম‌্যাচ খেলতে গিয়ে কোনও ফুটবলার চোট পাক।

তবে খুচখাচ যে লাগছে না, এমন নয়। টিমের ট্রেনিংয়ে নেমে হালকা চোট পেয়েছেন মিডফিল্ডার ব্রুনো গুইমারেস এবং ডিফেন্ডার অ‌্যালেক্স টেলেস। গুইমারেসের পায়ে বুট দিয়ে চেপে দেন রদ্রিগো। টেলেস আবার নেমারের সঙ্গে সংঘর্ষে চোট পান। মাঠেই তাঁদের চোট-পরিচর্যা শুরু হয়ে যায়। এর বাইরেও খবর আছে। সমর্থকদের জন‌্য এবার বিশেষ উপহার আনছে ব্রাজিল। ফেসবুকের মালিকানা যাদের সেই ‘মেটা’র সঙ্গে গাঁটছড়া বেঁধেছে ব্রাজিল ফুটবল ফেডারেশন। তাতে এক রোবটের মাধ‌্যমে তিতের সংসারের এক্সক্লুসিভ খবরাখবর সরবরাহ করা হবে সমর্থকদের। টিমের হালহকিকত থেকে ফুটবলারদের দৈনন্দিন জীবন– সবই সমর্থকরা জানতে পারবেন।

আরও আছে। সেটা হল ব্রাজিল কোচ হিসেবে তিতের (Tite) ভবিষ‌্যৎ। প্রথমে বলা হচ্ছিল, কাতার বিশ্বকাপ ব্রাজিল জিতুক বা হারুক– তিতে ছেড়ে দেবেন। কিন্তু এ দিন ব্রাজিল ফুটবল ফেডারেশনের কোনও কোনও কর্তা ইঙ্গিত দিয়েছেন যে, বিশ্বকাপ জিতে গেলে নিজের মত পরিবর্তনও করতে পারেন তিতে। তিতের উত্তরসুরি হিসেবে পেপ গুয়ার্দিওলার নাম শোনা গিয়েছিল। কিন্তু তিনি বিপুল অঙ্ক চেয়েছিলেন আগে। তাই তাঁকে ভবিষ‌্যতে কোচ করে আনার সম্ভাবনা কম ব্রাজিলের। 

[আরও পড়ুন: চোটের লাল চোখ আর্জেন্টিনা ও সেনেগাল শিবিরে, মেসিদের সঙ্গে নেই নিকো-কোরেয়া, কাতারে নেই মানেও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে