BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বুধবার ২১ অক্টোবর ২০২০ 

Advertisement

‘লিগে বিদেশি কমিয়ে ভারতীয়দের সুযোগ দিন’, ফেডারেশনকে পরামর্শ ইগর স্টিমাচের

Published by: Subhajit Mandal |    Posted: May 9, 2020 12:05 pm|    Updated: May 9, 2020 12:05 pm

An Images

স্টাফ রিপোর্টার: আইএসএলের মতো আই লিগের অনেক ক্লাবের সঙ্গেও যেহেতু বিদেশি ফুটবলারদের দীর্ঘ চুক্তি রয়েছে, তাই ইচ্ছে থাকলেও সামনের মরসুম থেকে বিদেশি কমাতে পারছে না ফেডারেশন। ঠিক হয়েছে, আইলিগ, আইএসএল দু’ক্ষেত্রেই বিদেশির সংখ্যা কমানো হবে ২০২০-২১ সালের পর থেকে। তবে বিদেশি যে কমানো হবে, শুক্রবার প্রাক্তন ফুটবলার শ্যাম থাপার নেতৃত্বাধীন টেকনিক্যাল কমিটি সেই প্রস্তাবই দিল ফেডারেশনকে। পাশাপাশি এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিভিন্ন স্তরের জাতীয় কোচরাও আই লিগ এবং আইএসএলে বিদেশি ফুটবলার কমানোর প্রস্তাব দিলেন ফেডারেশন সভাপতি প্রফুল্ল প্যাটেলকে।

Indian-Football_new
লকডাউনের পর কোনদিকে যাবে ভারতীয় ফুটবল। তা ঠিক করতে এদিন বিভিন্ন স্তরের জাতীয় কোচদের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন সভাপতি প্রফুল্ল প্যাটেল (Praful Patel)। সেখানেই জাতীয় কোচ ইগর স্টিমাচ (Igor Štimac) প্রফুল্ল প্যাটেলকে বলেন, “সুনীল ছেত্রীর পর ভারতীয় দলে সেরকম কোনও স্ট্রাইকার উঠে আসছে না। এর একটাই কারণ, আইএসএল (ISL) বা আই লিগে (I league) বিদেশি ফুটবলারদের আধিক্য। সব দলই স্ট্রাইকার পজিশনে বিদেশি ফুটবলার নিচ্ছে। ভারতীয় স্ট্রাইকাররা থাকছে বেঞ্চে। যখন জাতীয় দল তৈরি হচ্ছে, তখন ভাল স্ট্রাইকার পাওয়া যাচ্ছে না। জাতীয় দলের জন্যই ভারতীয় লিগে বিদেশি ফুটবলার কমানো উচিত।” ইগর স্টিমাচের সঙ্গে একমত হন প্রফুল্ল প্যাটেলও। এদিকে, এদিনই আবার টেকনিক্যাল কমিটির মিটিংয়ে শ্যাম থাপা সহ অন্যান্য সদস্যরাও প্রস্তাব দেন, ৬ জন বিদেশি কমিয়ে ৪জন করার। তিনজন খেলবেন। একজন বাইরে থাকবেন। টেকনিক্যাল কমিটি এবং জাতীয় কোচদের প্রস্তাব নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ফেডারেশনের কার্যকরি কমিটি।

[আরও পড়ুন: কোয়েসের বিরুদ্ধে চুক্তিভঙ্গের অভিযোগে FIFA’র দ্বারস্থ হচ্ছেন ইস্টবেঙ্গল কোচ রিভেরা]

তবে, এই প্রস্তাবে সব ক্লাব রাজি হবে কিনা তা নিয়ে সন্দেহ আছে। বিশেষ করে আইএসএলের ক্লাবগুলি। কারণ, আইএসএলের জনপ্রিয়তা অনেকাংশে নির্ভর করে বিদেশি ফুটবলারদের উপর। সেটা যদি কমে যায়, তাহলে লিগ জনপ্রিয়তা হারাতে পারে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement