BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আইপিএলের সূচি মেনে ফুটবল খেললে উন্নতি হবে না, মত ভারতের জাতীয় কোচের

Published by: Anwesha Adhikary |    Posted: June 19, 2022 1:37 pm|    Updated: June 19, 2022 1:37 pm

India Football coach Igor Stimac says, Football calendar should not depend on IPL | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইপিএলের (IPL) সূচি নিয়ে বেশ কিছুদিন ধরেই চাপানউতোর চলছে। কিছুদিন আগেই আকাশ ছোঁয়া দামে বিক্রি হয়েছে আইপিএলের মিডিয়া স্বত্ত্ব। তারপরেই বিসিসিআই সচিব জয় শাহ (Jay Shah) বলে দেন, আগামী দিনে আড়াই মাস ধরে আইপিএল চলবে এবং আইসিসি ক্যালেন্ডারে সেই সময় অন্য কোনও খেলা চলবে না। এই কথা প্রকাশ্যে আসার পরে প্রতিবাদ জানিয়েছে পাকিস্তান। আইপিএলের সূচি নিয়ে এবার সরব হলেন ভারতীয় ফুটবল দলের কোচ ইগর স্টিমাচ (Igor Stimac)। তাঁর মতে, আইপিএলকে সবসময় বেশি গুরুত্ব দেওয়া হয়। অন্য খেলার সময়সূচি ঠিক করা হয় আইপিএল ক্যালেন্ডারের ভিত্তিতে। এই কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে ভারতীয় ফুটবল, এমনটাও দাবি করেছেন স্টিমাচ।

কয়েকদিন আগেই এএফসি এশিয়ান কাপের (Asian Cup) মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে ভারত। সেই প্রসঙ্গে কথা বলতে গিয়েই স্টিমাচ বলেন, গত তিন বছর ধরে বহু ঝড় ঝাপটা সামলে আজ এই জায়গায় এসেছে ভারতীয় ফুটবল (Indian Football) দল। কিন্তু সাফল্য নিয়ে মাথা ঘামাতে নারাজ তিনি। কীভাবে ভারতীয় ফুটবলের উন্নতি করা যায়, সেই বিষয়েই কথা বলতে বেশি আগ্রহী তিনি। স্টিমাচ বলেছেন, সমস্যা এলে আমি চুপ করে থাকতে পারি না। কথা বলে সমস্যা থেকে বেরনোর উপায় খুঁজি আমি। তখনই উঠে আসে আইপিএল ক্রীড়াসূচির প্রসঙ্গ।

[আরও পড়ুন: সেমিফাইনালে বিপর্যয় শেষে কাঠগড়ায় বাংলা কোচ অরুণ লালের সঙ্গে অধিনায়কও]

ভারতীয় দলের কোচ বলেছেন, “ফুটবল ক্যালেন্ডার নিয়ে সঠিকভাবে চিন্তাভাবনা করাই হয় না। কখন আইপিএল চলবে, তার উপর নির্ভর করেই ঠিক করা হয় বছরের কোন সময়ে কী খেলা হবে। আইপিএল ম্যাচের টিভি সম্প্রচারের দিকেই তাকিয়ে থাকে সকলে।” স্টিমাচের মতে, এইভাবে চললে ভারতীয় ফুটবলের উন্নতি করা সম্ভব নয়। তিনি জানিয়েছেন, “কবে কোন খেলা চলছে, সেই ভিত্তিতে ফুটবল ক্যালেন্ডার তৈরি করা উচিত নয়। ভারতীয় ফুটবলের উন্নতি করতে গেলে এই দৃষ্টিভঙ্গি বন্ধ করতে হবে।” প্রসঙ্গত, এতদিন ধরে আইপিএল ও আইএসএল দু’টি টুর্নামেন্টের টিভি সম্প্রচারের দায়িত্ব একই সংস্থার হাতে ছিল। সেই কারণেই আলাদা সময়ে দু’টি টুর্নামেন্ট আয়োজন করা হত।

স্টিমাচ আরও বলেছেন, “অবশ্যই ভারতে সবচেয়ে জনপ্রিয় খেলা ক্রিকেট। কিন্তু অন্য কোনও খেলাও যদি জনপ্রিয়তা পায়, তাহলে তো ক্রিকেটের ভয় পাওয়ার কোনও কারণ নেই। সেই জন্যই ফুটবলের উন্নতি করতে সক্রিয় ভূমিকা নিতে হবে ক্রিকেট বোর্ডকেও। ক্রিকেটের কারণে ফুটবলের ক্ষতি হওয়া একেবারেই উচিত নয়।”   

[আরও পড়ুন: জাতীয় রেকর্ডের পর এবার ফিনল্যান্ডে সোনা জয়, নীরজ চোপড়ার সোনালি সফর অব্যাহত

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে