BREAKING NEWS

২৩ জ্যৈষ্ঠ  ১৪২৭  শনিবার ৬ জুন ২০২০ 

Advertisement

বিশ্বকাপ কোয়ালিফায়ারে আফগানদের বিরুদ্ধে নামার আগে সমস্যায় জর্জরিত সুনীলরা

Published by: Sulaya Singha |    Posted: October 17, 2019 9:42 pm|    Updated: October 17, 2019 9:43 pm

An Images

স্টাফ রিপোর্টার: একদিকে আইএসএল। অন্যদিকে জাতীয় দলের খেলা। দু’য়ের মাঝে পড়ে দিশেহারা ভারতীয় শিবির। কেন? কারণ বিশ্বকাপের যোগ্যতা অর্জনের পরবর্তী ম্যাচে খেলতে নামার আগে প্রস্তুতির জন্য হাতে একেবারেই বেশি সময় পাবেন না ইগর স্টিমাচ।

সমস্যাটা হল, প্রাক-বিশ্বকাপ খেলার জন্য আন্তর্জাতিক দুনিয়ায় ছুটি দেওয়া হয়েছে ১০ নভেম্বরের পরে। ১০ নভেম্বর আইএসএল-এ মুখোমুখি হচ্ছে চেন্নাইয়ান এফসি ও বেঙ্গালুরু এফসি। সুতরাং দলকে একসঙ্গে পাওয়া যাবে ১১ তারিখের আগে নয়। সেইদিন যদি দুশানবের উদ্দেশে রওনা দেন সুনীল ছেত্রীরা তাহলে ভারত সেখানে গিয়ে পৌঁছবে ১২ তারিখে। সেইদিন নিশ্চয়ই প্র‌্যাকটিস করা সম্ভব নয়। বিশ্রাম দিলে তার পরের দিন কেবলমাত্র প্র‌্যাকটিসে নামার সুযোগ পাবেন উদান্ত, মন্দার, আদিলরা। যেহেতু ১৪ তারিখ খেলা। ফেডারেশন সচিব কুশল দাস এই প্রসঙ্গে জানান, “বিষয়টা সত্যি জটিল। তাই আমরা চেষ্টা করছি সমস্যার সমাধান করতে। আসলে কোচ চাইছেন কমপক্ষে ৪-৫ দিনের একটা ক্যাম্প করতে। সুতরাং দেখতে হবে কীভাবে কোচের ইচ্ছেকে গুরুত্ব দেওয়া যায়।” তবে যেহেতু আইএসএল খেলা দলগুলোর সঙ্গে কথা বলেই ক্রীড়াসূচি তৈরি করা হয়েছে, এখন তাদের ক্রীড়াসূচি বদলের কথা বললে মানবে কেন?

[আরও পড়ুন: কবে হবে ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজ? মুখ খুললেন হবু বোর্ড প্রেসিডেন্ট সৌরভ]

এখানেই শেষ নয়। আরও একটি সমস্যা রয়েছে। সুনীলদের দু’টো অ্যাওয়ে ম্যাচ আফগানিস্তান (১৪ নভেম্বর) ও ওমানের (১৯ নভেম্বর) বিরুদ্ধে। আফগানিস্তান সিদ্ধান্ত নিয়েছে, ভারতের বিরুদ্ধে তারা তাজাকিস্তানের রাজধানী দুশানবেতে খেলবে। সেখানকার পরিবেশ-পরিস্থিতি খুব একটা ভাল নয়। ফলে ভারত সমস্যায় পড়বে। এটা অবশ্য জেনেই আফগানরা করেছে। সুতরাং সেই পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে গেলে কিছুদিন সেখানে প্র‌্যাকটিস করলে সুবিধা হত সুনীলদের। অথচ যা পরিস্থিতি তাতে মনে হয় না ভারতের পক্ষে তা সম্ভব। এমটাই জানাচ্ছেন ফেডারেশনের এক সিনিয়র কর্তা। সবমিলিয়ে বেশ সমস্যার সামনে দাঁড়িয়ে ভারতীয় ফুটবল।

[আরও পড়ুন: ফুচকা বিক্রেতা থেকে ব্যাট হাতে বিশ্বরেকর্ড, যশস্বীর জীবন সংগ্রামকে কুর্নিশ নেটদুনিয়ার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement