BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ISL 2021: ডার্বি হারের ধ্বংসস্তূপ থেকে ঘুরে দাঁড়ানোর লড়াই, ওড়িশার বিরুদ্ধে মাঠে নামছে লাল-হলুদ

Published by: Krishanu Mazumder |    Posted: November 30, 2021 1:41 pm|    Updated: November 30, 2021 1:44 pm

ISL 2021; SC East Bengal likes to bounce back against Odisha FC। Sangbad Pratidin

ফাইল ছবি

দুলাল দে: ডার্বি খেলার দু’দিন পরেই মঙ্গলবার ফের ওড়িশা এফসির বিরুদ্ধে ম্যাচ খেলতে নামছে এসসি ইস্টবেঙ্গল (SC East Bengal)। কিন্তু তার আগে লাল-হলুদ শিবিরে প্রবল আলোচনা, অন্য একটি বিষয়কে কেন্দ্র করে। আইএসএলের নিয়মে সুনীল ছেত্রী আর রয় কৃষ্ণর জন্য কেন আলাদা সুবিধা পাবে যথাক্রমে বেঙ্গালুরু এফসি এবং এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan)। অথচ একই সমস্যায় এসসি ইস্টবেঙ্গলের জন্য অন্য নিয়ম প্রযোগ করেছে এফএসডিএল।

আইএসএল শুরুর আগে ক্রীড়াসূচি-সহ বিভিন্ন বিষয় নিয়ে ফ্র্যাঞ্চাইজি কর্তাদের সঙ্গে আলোচনায় বসেন এফএসডিএল কর্তারা। যেখানে দ্বিতীয় রাউন্ডের ম্যাচেই এসসি ইস্টবেঙ্গলের ডার্বি খেলা দেওয়ায় রীতিমতো আপত্তি জানিয়েছিলেন এসসি ইস্টবেঙ্গলের কর্তারা। তাঁদের বক্তব্য ছিল, এসসি ইস্টবেঙ্গলকে দু’দুবার কোয়ারেন্টাইনে পাঠানো হয়। যার জন্য প্র্যাকটিসের সময় কম পাওয়া গিয়েছে। ফলে শুরুতেই ডার্বি না দিয়ে ক্রীড়াসূচীতে ডার্বির খেলা পরে দিলে ভাল হয়। লাল-হলুদ কর্তাদের দাবী, এসসি ইস্টবেঙ্গলের আবেদন শোনেনি এফএসডিএল। 

[আরও পড়ুন: সপ্তম স্বর্গে ফুটবলের রাজপুত্র! ফের Ballon d’Or জিতলেন লিওনেল মেসি]

গোয়ার যে হোটেলে শুরুতে উঠেছিলেন লাল-হলুদ ফুটবলাররা, চারদিন কোয়ারেন্টাইনে থাকার পর দেখা যায়, হোটেলের এক কর্মী ভ্যাকসিনের দুটো ডোজ নেননি। সঙ্গ বায়োবাবলের নিয়ম ভেঙেছেন। সঙ্গে সঙ্গে এসসি ইস্টবেঙ্গল কর্তাদের জানানো হয়, বায়ো বাবলের নিয়ম ভেঙছে তারা। ফলে ফের ১১ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। কিছুদিন প্র্যাকটিস করেই ফের কোয়ারেন্টাইনে চলে যান লাল-হলুদ ফুটবলাররা। দু’বার কোয়ারেন্টাইনে থাকার জন্য একটা নতুন দলকে গড়ে তুলতে প্র্যাকটিসের সময় কম পান ম্যানুয়েল দিয়াজ।

অথচ এসসি ইস্টবেঙ্গল কর্তাদের দাবি, খেলরত্ন নেওয়ার জন্য সুনীল ছেত্রী (Sunil Chhetri) বেঙ্গালুরুর বায়োববল থেকে বেরিয়ে দিল্লি চলে গেলেন। ফিরে এসে একদিন কোয়ারেন্টাইনে থেকেই ফের বেঙ্গালুরুর বায়োবাবলে ঢুকে পড়লেন!

এটিকে মোহনবাগানের রয় কৃষ্ণ বায়োবাবল থেকে বেরিয়ে সন্তান সম্ভবা স্ত্রীকে দেখার জন্য হাসপাতালে গেলেন। ফিরে এসে একদিন কোয়ারেন্টাইনে থেকেই ফের দলের সঙ্গে যোগ দিলেন। লাল-হলুদ কর্তাদের দাবি, এদের জন্য এক নিয়ম। আর কেন আমাদের জন্য অন্য নিয়ম? এত কিছু অভিযোগের মধ্যেই মঙ্গলবার ফের মাঠে নামছে এসসি ইস্টবেঙ্গল।

ওড়িশার বিরুদ্ধে মাঠে নামার আগে কোচ ম্যানুয়েলদিয়াজ বারবার করে ফুটবলারদের বোঝাচ্ছেন, যত তাড়াতাড়ি সম্ভব ডার্বির ফলাফল ভুলে যেতে। এদিন ফোনে দোভাষীর মাধ্যমে শ্রী সিমেন্ট কর্তারা অনেকক্ষন কতাও বলেন ম্যানুয়েল ডিয়াজের সঙ্গে। লাল-হলুদ কোচ ফুটবলারদের বোঝান, যত তাড়াতাড়ি সম্ভব ডার্বির ফল ভুলে পরের ম্যাচগুলির দিকে মনোসংযোগ করতে। কারণ, একটা ডার্বির ফলেই আইএসএল শেষ হয়ে যায়নি। পরের ম্যাচগুলিতে নিজেদের গুছিয়ে নিতে পারলে ফিরতি ডার্বিতে ভাল ফল করা সম্ভব হবে।”

তবে মঙ্গলবারের প্রতিপক্ষ ওড়িশা এফসিও কিন্তু শক্তিশালী দল। প্রথম ম্যাচে বেঙ্গালুরুকে ৩-১ গোলে হারিয়ে দিয়েছে। এই ম্যাচে মাঠে নামার আগে দলে কিছু পরিবর্তন করতে পারেন ডিয়াজ। বলছিলেন, “ডার্বির মতো কঠিন ম্যাচ খেলার পর, শারীরিক এবং মানসিক ভাবে নিজেদের ফিরে পাওয়ার জন্য হাতে মাত্র একদিন সময় পাওয়া গিয়েছে। তাই দলের সেরা এগারোজন ফুটবলার বেছে নেওয়াটাই সবচেয় কঠিন কাজ।”

এমআরআর করার পর গোলকিপার অরিন্দম ভট্টাচার্যর কোনও চোটই ধরা পড়েনি। তবুও ওড়িশার বিরুদ্ধে তাঁকে না খেলিয়ে বিশ্রাম দিচ্ছেন দিয়াজ। ডার্বি ম্যাচে ভাল খেলা শুভম খেলবেন গোলে। দিয়াজ বলছিলেন, “ডার্বির দিন দলের খারাপ পারফরম্যান্সের জন্য আমাদের স্ট্রাইকাররা গোলের সুযোগ তৈরি করতে পারেননি। ওড়িশা ম্যাচে যাবতীয় ভুলভ্রান্তি কাটিয়ে খেলায় ফিরতে হবে।” 

 

[আরও পড়ুন: কপিলদের বিশ্বজয়ের খতিয়ান অবিকল তুলে ধরবে ’83’, মুক্তি পেল ট্রেলার]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে