BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

R Ashwin: টেস্ট উইকেটের নিরিখে কুম্বলে-কপিলের পরই অশ্বিন, টপকে গেলেন হরভজনকে

Published by: Subhajit Mandal |    Posted: November 29, 2021 2:38 pm|    Updated: November 29, 2021 2:50 pm

India vs New Zealand: R Ashwin overtakes Harbhajan Singh, becomes third highest Indian wicket-taker in Test | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিংবদন্তিদের খাতায় হয়তো আগেই নাম লিখিয়ে ফেলেছিলেন। এবার টেস্ট কেরিয়ারে নতুন উচ্চতায় পৌঁছে গেলেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। টেস্ট ক্রিকেটে প্রাপ্ত উইকেটের নিরিখে ভারতীয়দের মধ্যে তৃতীয় স্থানে উঠে এলেন তামিলনাড়ুর স্পিনার। টপকে গেলেন হরভজন সিংকে। ভারতীয়দের মধ্যে টেস্টে উইকেট শিকারের নিরিখে অশ্বিনের উপরে রয়েছেন শুধু দুই কিংবদন্তি অনিল কুম্বলে (Anil Kumble) এবং কপিলদেব। বিশ্বের সর্বোচ্চ উইকেটশিকারি বোলারদের মধ্যে অশ্বিনের স্থান ১৩ নম্বরে।

আন্তর্জাতিক কেরিয়ারে মাত্র ৮০টি টেস্টে অশ্বিনের শিকার ৪১৮ জন। অশ্বিনের আগে উইকেটের নিরিখে ভারতীয়দের মধ্যে তৃতীয় স্থানে ছিলেন হরভজন সিং (Harbhajan Singh)। ১০৩ টেস্টে ভাজ্জি পেয়েছিলেন ৪১৭টি উইকেট। সোমবার কিউয়ি ওপেনার টম লেথামকে আউট করে ভাজ্জির কেরিয়ারের উইকেট সংখ্যা পেরিয়ে গিয়েছেন অশ্বিন। আপাতত এই তালিকায় তাঁর আগে রয়েছেন শুধু কপিলদেব এবং কুম্বলে। কপিলদেবের কেরিয়ারের উইকেট সংখ্যা ৪৩৪টি। ১৩১টি টেস্ট খেলেছেন তিনি। সব ঠিক থাকলে অশ্বিন শীঘ্রই কিংবদন্তি অলরাউন্ডারকেও টপকে যাবেন। ভারতীয়দের মধ্যে উইকেটের নিরিখে শীর্ষে রয়েছেন অনিল কুম্বলে। ১৩২ ম্যাচে তাঁর সংগ্রহ ৬১৯টি উইকেট।

[আরও পড়ুন: India vs New Zealand: দুর্দান্ত ফর্মে থাকা শ্রেয়স বাদ পড়তে পারেন পরের টেস্টে! আশঙ্কা ভারতের ক্রিকেট মহলে]

সেখানে অশ্বিন মাত্র ৮০টি টেস্ট খেলে পেয়েছেন ৪১৮টি উইকেট। যা নিঃসন্দেহে বিরাট বড় সাফল্য। পরিসংখ্যান বলছে, টেস্টে ভারতের হয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক বোলারদের প্রথম দশজনের মধ্যে অশ্বিনের গড়ই সবচেয়ে কম। স্ট্রাইক রেটও সবচেয়ে কম অশ্বিনেরই। যে ফর্মে তিনি খেলছেন, তাতে আগামী দিনে বল হাতে আরও বহু রেকর্ডই ভাঙতে চলেছেন এই তামিল স্পিনার। এই মুহূর্তে অন্তত লাল বলের ক্রিকেটে বল হাতে সবচেয়ে বড় ম্যাচ উইনার সম্ভবত তিনিই। সেই সঙ্গে মনে রাখতে টেস্ট ক্রিকেটে কিন্তু গোটা পাঁচেক সেঞ্চুরিও হাঁকিয়ে ফেলেছেন তিনি।

[আরও পড়ুন: বাইক দুর্ঘটনার কবলে ওয়ার্ন, কেমন আছেন কিংবদন্তি লেগ স্পিনার?]

এ তো গেল অশ্বিনের কথা। এদিন নজর কেড়েছেন আরও এক ভারতীয় বোলার। তিনি ইশান্ত শর্মা (Ishant Sharma)। ভারতীয় পেসারদের মধ্যে টেস্ট উইকেটের নিরিখে যৌথভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন ইশান্ত। টেস্টে ভারতীয় পেসারদের মধ্যে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক কপিলদেব। তাঁর সংগ্রহ ৪৩৪ উইকেট। তারপরই ইশান্ত শর্মা এবং জাহির খান যৌথভাবে আছেন ৩১১ উইকেটে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে