BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

‌ইউরোপের ধাঁচেই এবারের আইএসএলে দেখা যেতে পারে এইসব নয়া নিয়ম‌

Published by: Abhisek Rakshit |    Posted: November 11, 2020 10:57 pm|    Updated: November 13, 2020 2:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ আইপিএল (IPL) শেষ। দুবাইয়ের (Dubai) মাটিতে অনুষ্ঠিত হলেও দেশে উন্মাদনা কম ছিল না। তবে ক্রিকেটের (Cricket) পর এবার পালা ফুটবলের (Football)। করোনা আবহে (Covid-19) এবার দেশেই বসতে চলেছে আইএসএলের সপ্তম সংস্করণ। এমনিতেই গোটা টুর্নামেন্ট হবে গোয়াতে (Goa)। দর্শকশূন্য স্টেডিয়াম, জৈব সুরক্ষা বলয়– সবই থাকবে। তবে এবারের আইএসএলে দেখা যাবে বেশ কিছু নয়া নিয়মও। তার মধ্যেই অন্যতম তিন নয়, পাঁচজন ফুটবলার পরিবর্তনের নিয়ম।

করোনা সংক্রমণের মাঝেই ইউরোপে ফিরেছে ফুটবল। ইংলিশ প্রিমিয়ার লিগ বাদে সিরি আ, লা লিগা, বুন্দেশলিগা এমনকী উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে চালু হয়েছে পাঁচজন ফুটবলার পরিবর্তনের নিয়ম। অর্থাৎ কোনও দলের কোচ খেলা চলাকালীন তিনবারে মোট পাঁচজন খেলোয়াড়কে পরিবর্তন করতে পারবেন। আর সেই নিয়মই এবারের আইএসএলে দেখা যেতে পারে। সর্বভারতীয় এক প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে।

[আরও পড়ুন: এবার রোহিতকে সীমিত ওভারে অধিনায়ক করার দাবি গম্ভীরের, সমর্থন একাধিক তারকার]

দলের স্কোয়াডকে তরতাজা রাখতে এবং চোট–আঘাতের প্রবণতা এড়াতে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে FSDL কর্তৃপক্ষ। এছাড়া রিজার্ভ বেঞ্চেও ৭ জনের পরিবর্তে সর্বাধিক ৯ জন করে ফুটবলার রাখতে পারবে দলগুলো। তবে পাঁচজন ফুটবলারের পরিবর্তনের জন্য মোট তিনবার সুযোগ পাবেন সংশ্লিষ্ট দলের কোচ। অবশ্য বিরতিতে কোনও ফুটবলার পরিবর্তন করা হলে সেটিকে গণ্য করা হবে না।

এদিকে, গোটা দেশের পরিবর্তে করোনা আবহে কেবল গোয়াতেই বসছে টুর্নামেন্টের আসর। কিন্তু সেকারণে প্লে–অফে অ্যাওয়ে গোলের নিয়ম বাতিল করা হচ্ছে না। পূর্বের নিয়ম অনুযায়ীই প্লে–অফ আয়োজিত হবে। তবে এবারের আইএসএলের অন্যতম আকর্ষণ অবশ্যই ইস্টবেঙ্গল–মোহনবাগান দ্বৈরথ। এবছরই ১০০ বছরে পা দিয়েছে ডার্বি। কলকাতার দু’‌প্রধানই প্রথমবার নামবে আইএসএলে। এটিকে-মোহনবাগান (Atk-Mohunbagan) ২০ নভেম্বর কেরালা ব্লাস্টার্সের (Kerala Blasters) সঙ্গে প্রথম ম্যাচে নামবে।ইতিমধ্যে এই মরশুমের জন্য প্রীতম কোটালকে নিজেদের অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে মোহনবাগান। অন্যদিকে, এসসি ইস্টবেঙ্গল (SC Eastbengal) আবার ডার্বি দিয়েই শুরু করে ISL অভিযান।

[আরও পড়ুন: আগামী আইপিএলের আগেই মেগা নিলাম, যুক্ত হতে পারে নতুন দল! জল্পনা তুঙ্গে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement