BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার আইএসএলেও চালু হতে চলেছে অবনমন পদ্ধতি, নিশ্চিত করলেন ফেডারেশন সচিব

Published by: Sulaya Singha |    Posted: September 5, 2020 9:26 pm|    Updated: September 5, 2020 9:34 pm

ISL Relegation, Promotion from 2024-25 season, confirms AIFF General Secretary

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এতদিন আই লিগে এই নিয়ম দেখে এসেছেন দেশের ফুটবলপ্রেমীরা। এবার ইন্ডিয়ান সুপার লিগেও (ISL) চালু হতে চলেছে প্রোমোশন ও অবনমনের নিয়ম। অর্থাৎ খারাপ পারফরম্যান্সের জন্য লিগ তালিকার নিচের দিকে নেমে গেলেই পরের মরশুমে ছিটকে যেতে হবে আইএসএল থেকে। এই নিয়ম চালুর কথা শনিবারই জানিয়ে দিলেন সর্বভারতীয় ফুটবল ফেডারশনের (AIFF) সচিব কুশল দাস।

এদিন ফেডারেশন সচিব জানান, ২০২৪-২৫ মরশুম থেকে এই নিয়ম কার্যকর হবে। সমস্ত স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনার পরই এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ দেশের সর্বোচ্চ লিগে খেলার জন্য এবার যোগ্যতার মাপকাঠিও প্রয়োজন। শুধু তাই নয়, এদিন আরও একটি সিদ্ধান্তের কথা ঘোষণা করেন কুশল দাস। জানান, ২০২২-২৩ মরশুম থেকে আই লিগ চ্যাম্পিয়নরা সরাসরি আইএসএলে খেলার সুযোগ পেয়ে যাবেন। কার্যত দুই লিগকে এভাবেই মিশিয়ে দেওয়ার চেষ্টা করছে ফেডারেশন। আয়োজন আলাদা হলেও এভাবে দুটি লিগেরই গুরুত্ব বজায় থাকবে। বরং বাড়বে আই লিগের গুরুত্বও। পাশাপাশি আসন্ন আইএসএলে ইস্টবেঙ্গলের খেলার কার্যত নিশ্চিত হয়ে যাওয়ায় তাদের শুভেচ্ছাও জানান তিনি।

[আরও পড়ুন: রবিবারই ঘোষিত হবে আসন্ন আইপিএলের পূর্ণাঙ্গ সূচি, নিশ্চিত করলেন লিগ চেয়ারম্যান]

কুশল দাসের কথায়, “লিগে কীভাবে প্রোমোশন ও রেলিগেশন নিয়ম কার্যকর করা হবে, তা নিয়ে আগামী দু-তিন বছরের মধ্যে একটা রোড ম্যাপ তৈরি হবে। তারপর তা চালু হবে। ২০২৪-২৫ মরশুম থেকে লিগ তালিকার একেবারে নিচের দল চলে যাবে সেকেন্ড টিয়ারে। আর ২০২২ সাল থেকে আই লিগ চ্যাম্পিয়নরা সরাসরি সুযোগ পাবে আইএসএল খেলার। প্রত্যেকেই এই মর্মে রাজি হয়েছে।” অর্থাৎ অদূর ভবিষ্যতে যে দুই লিগ মিশে যাওয়ার কোনও সম্ভাবনা নেই, তাও এদিন স্পষ্ট হয়ে গেল।

এর পাশাপাশি আইএসএলে ইস্ট-মোহনের অন্তর্ভুক্তিতেও দারুণ খুশি তিনি। বলেন, “আমরা সবসময়ই চেয়েছিলাম মোহনবাগান, ইস্টবেঙ্গল আইএসএলে খেলুক। সবসময় বিশ্বাস করেছি, ঐতিহ্যকে অবহেলা করা যায় না। তবে খানিকটা জটিলতার সৃষ্টি হয়েছিল বটে। কিন্তু এখন সব মিটে যাওয়ায় খুব ভাল লাগছে।”

[আরও পড়ুন: মেসির পথেই হাঁটবেন নাকি রোনাল্ডোর জুভেন্তাসে যাবেন সুয়ারেজ? বাড়ছে ধোঁয়াশা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×