১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

১৩০তম Durand Cup-এর আসর বসছে কলকাতায়, জানেন কবে থেকে শুরু টুর্নামেন্ট?

Published by: Abhisek Rakshit |    Posted: August 12, 2021 4:01 pm|    Updated: August 12, 2021 4:14 pm

Kolkata to host 130th edition of Durand Cup from September 5 to October 3 | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে (Corona Pandemic) গত বছর বন্ধ থাকার পর এবছর ফের আয়োজিত হবে শতাব্দী প্রাচীন ডুরান্ড কাপ (Durand Cup)। আর বিশ্বের তৃতীয় তথা এশিয়ার প্রাচীনতম ফুটবল টুর্নামেন্টের আসর বসতে চলেছে কলকাতায় (Kolkata)। আগামী ৫ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত আয়োজিত হবে ডুরান্ড কাপের ১৩০তম সংস্করণ।

১৮৮৮ সালে হিমাচল প্রদেশের দাগসাইয়ে ডুরান্ড কাপ চালু করেছিলেন মর্টিমের ডুরান্ড। তারপর থেকে প্রতিবছরই তা আয়োজিত হয়ে থাকে। আগে শিমলায় আয়োজিত হলেও ১৯৪০ সালে তা দিল্লিতে সরিয়ে আনা হয়। পরবর্তীতে দেশের বিভিন্ন প্রান্তে আয়োজিত হয়েছে শতাব্দীপ্রাচীন এই টুর্নামেন্ট। বর্তমানে ভারতীয় সেনা এবং ডুরান্ড কমিটি এই টুর্নামেন্ট আয়োজন করে থাকে। তবে মারণ করোনা ভাইরাসের কারণে গতবছর খেলাধূলা পুরোপুরি বন্ধ ছিল। কোনও টুর্নামেন্টই আয়োজন করা যায়নি। আয়োজিত হয়নি ডুরান্ডও।
তবে বর্তমান পরিস্থিতিতে সম্প্রতি কলকাতা লিগ আয়োজনের কথা জানিয়েছে আইএফএ। আর এবার ভারতীয় সেনার তরফ থেকে জানানো হয়েছে, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে শুরু হবে ডুরান্ড কাপ। কলকাতার বিভিন্ন মাঠে ম্যাচগুলি আয়োজিত হবে। সেনার তরফে আরও জানানো হয়েছে, এবার ১৬টি দল নিয়ে আয়োজিত হবে এই টুর্নামেন্ট। তবে কোন কোন দল তাতে অংশ নেবে, সেব্যাপারে এখনও কিছু জানানো হয়নি।

[আরও পড়ুন: Tokyo Olympics-এ সোনাজয়ের পর এবার নয়া সাফল্য Neeraj Chopra’র]

এদিকে, ওই সময়ই আবার চলবে কলকাতা লিগও। আগামী ১৭ আগস্ট থেকে শুরু হতে চলেছে টুর্নামেন্ট। আইএফএ-এর ঘোষিত সূচি অনুযায়ী দুই প্রধানের মধ্যে এসসি ইস্টবেঙ্গল মাঠে নামছে ২৪ আগস্ট, অন্যদিকে এটিকে মোহনবাগানের মাঠে নামার কথা ছিল ২৯ আগস্ট। যদিও সবুজ-মেরুন ব্রিগেডের অবশ্য কলকাতা লিগে না খেলার সম্ভাবনাই বেশি। যদিও পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করেনি আইএফএ। ৬ সেপ্টেম্বর পর্যন্তই প্রিমিয়ার ডিভিশনের ম্যাচগুলির তারিখ ঘোষণা করা হয়েছে। তবে ম্যাচগুলি কখন এবং কোথায় খেলা হবে সেকথাও জানানো হয়নি।

[আরও পড়ুন: Tokyo Olympics-এ ভারতের সাফল্যে তোলপাড় পাকিস্তান, ক্রীড়ামন্ত্রীকে তলব Imran Khan-এর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে