৪ মাঘ  ১৪২৬  শনিবার ১৮ জানুয়ারি ২০২০ 

Menu Logo ফিরে দেখা ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

স্টাফ রিপোর্টার: অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপে কলকাতা অন্যতম ভেনু হবে কি না, তা ঠিক করতে শহরে এলেন ফিফা কর্তা ওলিভার ভোগট। আগেই ঠিক ছিল, চার ভেনুতে আগামী বছর অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ হবে। কলকাতায় ম্যাচ করার জন্য যে কাগজপত্র দরকার, তা তৈরি না হওয়ায় ভুবনেশ্বর, গুয়াহাটি, মুম্বই, আমেদাবাদকে মহিলা বিশ্বকাপের ভেনু হিসাবে ভাবা হয়। কিন্তু যুবভারতীর কাগজপত্র তৈরি হতেই কলকাতাকে ভেনু হিসাবে চেয়ে ফিফার কাছে আবেদন করে ভারতীয় ফুটবল ফেডারেশন। অনুরোধ করা হয়, পঞ্চম ভেনু হিসাবে কলকাতাকে বেছে নিতে।

ফেডারেশনের আবেদনের ভিত্তিতে কলকাতায় আসেন ভোগট। সাংবাদিক সম্মেলনে ফিফা কর্তা বলেন, “বিশ্বকাপের জন্য ভেনু ঠিক করতে ভারতে এসে ভাল লাগছে। এর আগে ২০১৭-তে দেখেছি ফুটবল ঘিরে এখানে কী পরিমান আগ্রহ। আমরা আশাবাদী ২০২০ মহিলা বিশ্বকাপও এমন উচ্চতায় হবে যা ইতিহাসে স্মরনীয় হয়ে থাকবে।” ওলিভার ভোগট কী দেখতে চাইছেন? স্টেডিয়ামের পরিকাঠামো দেখার পাশাপাশি তিনি দেখতে চান, ভেনুগুলি দেশের মহিলা ফুটবলের উন্নতির জন্য কী কী করছে।”

[আরও পড়ুন: ‘ইস্টবেঙ্গলের সবচেয়ে বড় সমর্থক ছিল ও’, ছোটুর মৃত্যুতে আবেগঘন পোস্ট বাইচুংয়ের]

মহিলা বিশ্বকাপে পঞ্চম ভেনু হিসাবে কলকাতার সুযোগ কতটা? ভেনু নিয়ে চূড়ান্ত কথা তিনি বলতে চাননি। কলকাতা থেকে যাবেন গুয়াহাটির পরিকাঠামো দেখতে। আগামী বছর মার্চেই ভারতের বুকে মহিলা বিশ্বকাপ ঘিরে চূড়ান্ত ভেনুর নাম জানাবে ফিফা। সাংবাদিক সম্মেলনে ছিলেন, ভারতে টুর্নামেন্ট ডিরেক্টর রোমা খান্না। তিনি বলেন, “ঐতিহাসিক স্টেডিয়ামে ফিরে এসে ভাল লাগছে। ২০১৭ বিশ্বকাপ থেকে এই স্টেডিয়াম ইতিহাসে ঢুকে গিয়েছে। এখানকার মুখ্যমন্ত্রী এবং তাঁর সরকার অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের আয়োজন করতে দারুণভাবে সহযোগিতা করেছিলেন।আশা করি, সেভাবেই মহিলা বিশ্বকাপের আয়োজনে তিনি আমাদের সবরকম সাহায্য করবেন।’’ ফিফা থেকে এই মুহূর্তে ভেনুকে কেন্দ্র করে সরকারি বার্তা না মিললেও ধরে নেওয়া যায়, সামনের বছর অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপের খেলা কলকাতায় হবে।

[আরও পড়ুন: ৩০ নভেম্বর থেকে শুরু হচ্ছে আই লিগ, উদ্বোধনী ম্যাচে খেলবে মোহনবাগান]

সাংবাদিক সম্মেলনে উপস্থিত রাজ্যের ক্রীড়া সচিব অনুপ কুমার আগরওয়াল বলেন, “যেভাবে ২০১৭ তে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজনের সময় সরকারের তরফে সবরকম সহযোগিতা করা হয়েছিল, এবার মহিলা বিশ্বকাপ ঘিরেও আগের মতো সাহায্য পাওয়া যাবে।”সাংবাদিক সন্মেলনে উপস্থিত ছিলেন ফেডারেশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সুব্রত দত্ত।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং