BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

১৬ আগস্টই কেন ‘খেলা হবে’ দিবস? নবান্নে ব্যাখ্যা মুখ্যমন্ত্রী মমতার

Published by: Abhisek Rakshit |    Posted: July 22, 2021 4:34 pm|    Updated: July 22, 2021 9:36 pm

Mamata Banerjee explained why 'Khela Hobe Diwas' will be observed on August 16 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ১৬ আগস্ট রাজ্যজুড়ে পালিত হবে ‘খেলা হবে’ দিবস। আগেই জানিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হল। পরবর্তীতে সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী এই সংক্রান্ত ঘোষণাও করলেন। কেন ‘খেলা হবে’ দিবস পালিত হবে, সেই ব্যাখাও দিলেন তিনি।

এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, প্রতি বছর ১৬ আগস্ট রাজ্য জুড়ে ‘খেলা হবে’ দিবস পালিত হবে। রাজ্যের ক্লাবগুলিকে দেওয়া হবে ১০টি করে ‘জয়ী’ বল। যা তৈরি হয়েছে বাংলাতেই। ইতিমধ্যে ৫০ হাজার বল তৈরিও করা হয়ে গিয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। এরপর এই দিনটির ব্যাখ্যা দিতে গিয়ে তিনি জানান, ১৯৮০ সালে ইডেন গার্ডেন্সে ঘটে যাওয়া মর্মান্তিক ঘটনার কথা মাথায় রেখেই এই খেলা হবে দিবস পালিত হবে। এরপরই তাঁর সংযোজন, “১৬ আগস্ট স্বাধীনতা দিবসের ঠিক পরদিনই পালিত হবে ‘খেলা হবে’ দিবস। দেশের স্বাধীনতা আজ বিপন্ন। দেশের মানুষের কণ্ঠরোধ করা হচ্ছে। দেশ যাতে এই সমস্ত কিছু থেকে মুক্তি পায়। মানুষের স্বাধীনতা যাতে অক্ষুণ্ন থাকে। সেজন্যই আয়োজিত হবে এই ‘খেলা হবে’ দিবস।”

[আরও পড়ুন: শিক্ষকদের জন্য নয়া প্রকল্প চালু রাজ্যে, নিজের জেলায় বদলির আবেদন করা যাবে ‘উৎসশ্রী’ পোর্টালে]

এরপরই তিনি আরও বলেন, “ওই দিন ১ লক্ষ ফুটবল গ্রামে-গঞ্জের বিভিন্ন ক্লাবকে দেওয়া হবে। রাজ্যের যুবকল্যাণ এবং ক্রীড়াদপ্তরের পক্ষ থেকে এই বলগুলি দেওয়া হবে। আইএফএ-র ২৮০টি ক্লাবকেও দশটি করে বল দেওয়া হবে। এই নিয়ে অরূপ বিশ্বাসকে বলেছি কাগজপত্র তৈরি করতে। ইতিমধ্যে ৫০ হাজার বল তৈরিও হয়ে গিয়েছে। আমাদের ঘরের মা-বোনেদের তৈরি ‘জয়ী’ বল সবাইকে দেওয়া হবে। সভ্যতা-সংস্কৃতিকে রক্ষা করতে এই খেলার প্রয়োজন। খেলোয়াড়সুলভ মনোভাব প্রত্যেকেরই রাখা দরকার। অনেকেই আবার এর অন্য মানে তৈরি করে। আসলে খেলা হবে স্লোগানের উৎপত্তি বাংলা থেকেই। তবে আজ তা গোটা ভারতে জনপ্রিয়। আমরা ‘খেলা হবে’ দিবস বিশেষভাবে পালন করতে চাই। এবার থেকে প্রতিবছর এই দিনটি পালন করা হবে।”

দেখুন ভিডিও: 

[আরও পড়ুন: ‘সুপার এমারজেন্সির থেকেও ভয়ংকর’, Pegasus প্রসঙ্গে কেন্দ্রকে তীব্র আক্রমণ মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement