৫ আশ্বিন  ১৪২৬  সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতীক্ষার অবসান। প্রকাশ্যে এল ২০২২ কাতার বিশ্বকাপের প্রতীক। গোটা বিশ্বকে এক সুতোয় বেঁধে আরবের সংস্কৃতিকেই ফুটিয়ে তোলা হয়েছে এই প্রতীকের মধ্যে দিয়ে। তবে এটির আরও অন্তর্নিহিত অর্থ রয়েছে। মঙ্গলবার নিজেদের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে একটি ভিডিও পোস্ট করেছে ফিফা। সেখানেই আগামী ফুটবল বিশ্বকাপের প্রতীকটি জ্বলজ্বল করছে।

৩ সেপ্টেম্বর কাতারের স্বাধীনতা দিবসেই এই প্রতীক উন্মোচন করল আয়োজকরা। প্রতীকটি ভালভাবে দেখলেই বুঝতে পারবেন, এটি দেখতে আসলে ইংরাজি আট সংখ্যার মতো। কাতারের আটটি স্টেডিয়ামে বসবে বিশ্বফুটবলের আসর। সেটি মনে করিয়ে দিতেই এমন প্রতীক। তাছাড়া প্রতীকটিতে যে ঢেউগুলি রয়েছে, তা আসলে আরবের মরুভূমির তরঙ্গ। আর অনন্তের প্রতীকের মধ্যে দিয়ে বোঝানো হয়েছে এই ইভেন্টের বিশ্বজোড়া ব্যপ্তি। প্রতীকের মধ্যে বেশ কয়েকটি দেশের বিখ্যাত সব জায়গার ছবি রয়েছে। যেমন নিউ ইয়র্কের টাইমস স্কয়্যার, মিলানের আর্কো ডেলা, লন্ডনের লেস্টার স্কয়্যার। প্রতীকের মধ্যভাগটি তৈরি হয়েছে আরবের ট্র্যাডিশনাল শালের কথা মাথায় রেখে। প্রথমবার বিশ্বকাপ আয়োজিত হবে নভেম্বর-ডিসেম্বর মাসে। যে সময় আরব-সহ বিশ্বের বিভিন্ন দেশেই শীত পড়ে। আর সেই কারণে প্রতীকে শালের ছোঁয়াও রাখা হয়েছে। তবে সবমিলিয়ে একনজরে দেখলে প্রতীকটি আবার বিশ্বকাপ ট্রফির আকার নিয়েছে।

[আরও পড়ুন: জকোভিচের পর বিদায় ফেডেরারের, তারকাশূন্য হচ্ছে ইউএস ওপেন!]

ইতিমধ্যেই বিশ্বকাপের দু’টি স্টেডিয়ামের উদ্বোধন করে ফেলেছে আয়োজক দেশ। তিন বছর পর বিশ্বকাপের আসর বসবে কাতারে। তার আগে বাকি ছ’টি স্টেডিয়ামের পরিকাঠামো, মেট্রো রেল পরিষেবার উন্নতির দিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে। ২২ তম ফুটবল বিশ্বকাপের আগেই অবশ্য বিশ্ব ক্লাব চ্যাম্পিয়নশিপও হবে কাতারেই।

[আরও পড়ুন: টেস্ট ব়্যাঙ্কিংয়ের শীর্ষস্থান খোয়ালেন কোহলি, একলাফে অনেকটা উন্নতি বুমরাহর]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং