BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আগামী মরশুম থেকে বদলে যাচ্ছে আইএসএলের প্লে অফের নিয়ম! চার নয় খেলবে ৬টি দল  

Published by: Sulaya Singha |    Posted: May 4, 2022 12:54 pm|    Updated: May 4, 2022 12:54 pm

Playoffs rules will be changed in Indian Super League from Next Season | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী মরশুম থেকে আরও জমজমাট হতে চলেছে ইন্ডিয়ান সুপার লিগ (Indian Super League)। কারণ এবার থেকে চার নয়, প্লে অফে অংশ নেবে মোট ছ’টি দল। ফলে ফাইনালে পৌঁছনোর লড়াই হবে আরও কঠিন।

প্রথমে আটটি দল নিয়ে শুরু হয়েছিল আইএসএল। মোহনবাগান (Mohun Bagan), ইস্টবেঙ্গলের মতো দলগুলি এরপর যোগ দেওয়ায় টুর্নামেন্টের জৌলুস যেমন বেড়েছে, তেমনই ম্যাচ দেখার আগ্রহ বেড়েছে ফুটবলপ্রেমীদেরও। বর্তমানে মোট ১১টি দল নিয়ে হয় আইএসএল। লিগ তালিকার প্রথম চারটি দল চলে যায় প্লে অফে। সেখানে সেমিফাইনাল হয় দুই লেগে। শীর্ষে থাকা দলটি খেলে চতুর্থ স্থানে থাকা দলের বিরুদ্ধে। অন্যদিকে লড়াই হয় দুই ও তিন নম্বর দলের মধ্যে। সেই দুই লেগ মিলিয়ে যে দুটি দল এগিয়ে থাকে, তাদের মধ্যেই হয় ফাইনাল ম্যাচ। কিন্তু এবার এই প্লে অফের নিয়মেই খানিক বদল ঘটতে চলেছে।

[আরও পড়ুন: কেন্দ্র সরকারের অনুষ্ঠানের মাঝে হঠাৎ স্ক্রিনে ভেসে উঠল পর্ন ছবির দৃশ্য! অস্বস্তিতে মন্ত্রীরা]

ইতিমধ্যেই ছয় দল নিয়ে প্লে অফ করার সিদ্ধান্তে সিলমোহর দিয়ে দিয়েছে আইএসএল টেকনিক্যাল কমিটি বলে জানা গিয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, লিগ তালিকায় থাকা প্রথম দুটি দল সরাসরি পৌঁছে যাবে সেমিফাইনালে। বাকি চারটি দলকে সিঙ্গল লেগ কোয়ালিফায়ার খেলতে হবে। এক্ষেত্রে তালিকার তিন ও ছ’নম্বর এবং চার ও পাঁচ নম্বর দল মুখোমুখি হবে। পয়েন্ট টেবিলে যে দল উপরে থাকবে, সেই দলের ঘরের মাঠে হবে ম্যাচ। এরপর হবে সেমিফাইনাল। সেখানে অবশ্য আগের মতোই হোম ও অ্যাওয়ে নিয়ম বহাল থাকবে।

কেন এমন সিদ্ধান্ত? একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, যখন আটটা দল খেলত, তখন অর্ধেক দল নিয়ে হত প্লে অফ। কিন্তু বর্তমানে মোট ১১টি দল খেলে। তাই ক্লাবগুলিকে বাড়তি সুবিধা পাইয়ে দিতেই নয়া ফরম্যাটের চিন্তাভাবনা করা হয়েছে। তবে প্লে অফে কোয়ালিফাই করাটা যে আরও চ্যালেঞ্জিং হতে চলেছে, তা বলাই বাহুল্য।

এর ফলে প্রতিযোগিতার মানও আরও উন্নত হবে বলে আশা কর্তৃপক্ষের। কারণ প্রতিটা দল প্রথম দুয়ে শেষ করার চেষ্টা করবে। আবার ৬ নম্বরে শেষ করলেও প্লে অফের যাওয়ার রাস্তা খোলা থাকবে। যদিও এ ব্যাপারে এখনও সরকারিভাবে কোনও ঘোষণা করা হয়নি।

[আরও পড়ুন: ‘স্তনের ওপর ট্যাটু দেখাতেই হবে!’, ইদের শুভেচ্ছা জানাতে গিয়ে কটাক্ষের শিকার নুসরত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে