১৩ মাঘ  ১৪২৯  শনিবার ২৮ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

পয়েন্ট না পেয়েই বিশ্বকাপ থেকে বিদায় কাতারের, নকআউট পর্বে সেনেগাল-নেদারল্যান্ডস

Published by: Anwesha Adhikary |    Posted: November 29, 2022 10:28 pm|    Updated: November 29, 2022 10:33 pm

Qatar knocked out of Football World Cup, Senegal and Netherlands through to pre quarter | Sangbad Pratidin

নেদারল্যান্ডস ২- কাতার ০

সেনেগাল ২-ইকুয়েডর ১

দুলাল দে: শেষের পর্যায়ে এসে গেল কাতার বিশ্বকাপের (Qatar World Cup) গ্রুপ পর্ব। টুর্নামেন্টের প্রথম দল হিসাবে ইতিমধ্যেই ছিটকে গিয়েছিল আয়োজক দেশ। মঙ্গলবারের পর সেই তালিকায় নাম লেখাল ইকুয়েডরও। গ্রুপ এ থেকে নকআউট পর্বে চলে গেল নেদারল্যান্ডস (Netherlands) ও সেনেগাল (Senegal)। আগামী পর্বে এই দুই দলের বিরুদ্ধে কারা খেলতে নামবে, সেই উত্তর পাওয়া যাবে আজই। গ্রুপ বি থেকে যে দুই দল প্রি কোয়ার্টার ফাইনালে উঠবে, তাদের বিরুদ্ধেই নামতে হবে নেদারল্যান্ডস ও সেনেগালকে।

কাতার বিশ্বকাপের অলিখিত নিয়ম, হাফ টাইমের আগে কোনও দলই গোল করতে পারে না। অধিকাংশ ম্যাচেই গোলশূন্য ভাবে হাফ টাইমে গিয়েছে দুই দল। তবে এদিনের জোড়া ম্যাচে সেই নিয়মের ব্যতিক্রম দেখা গেল। সেনেগাল ও নেদারল্যান্ডস-দুই দলই প্রথমার্ধে গোল করেছে। তবে দ্বিতীয়ার্ধে নেমে আক্রমণের তীব্রতা বাড়িয়েছে দুই দলই।

[আরও পড়ুন: বিকিনিতে উদ্দাম নাচ-মদ্যপান, ম্যাচের আগে লাগামছাড়া ওয়েলস ফুটবলারদের সঙ্গিনীরা]

বিশ্বকাপ থেকে আগেই ছিটকে গিয়েছিল আয়োজক দেশ কাতার। গোটা টুর্নামেন্টে একটি ম্যাচ থেকেও পয়েন্ট পায়নি তারা। কেবলমাত্র সেনেগালের বিরুদ্ধে একটি গোল করতে পেরেছিলেন কাতারের ফুটবলাররা। এহেন দলের বিরুদ্ধে খেলতে নেমেছিল শক্তিশালী নেদারল্যান্ডস। ডাচদের আক্রমণের সামনে অসহায় আত্মসমর্পণ ছাড়া আর কিছুই করার ছিল না কাতারের। বিরতির আগেই জোড়া গোল করে নেদারল্যান্ডস। ম্যাচের ভাগ্য ওখানেই ঠিক হয়ে যায়। টানা দু’ম্যাচ জিতে নক আউট পর্ব নিশ্চিত ছিলই ডাচদের। এদিনের জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হলেন তাঁরা। শেষ ষোলোয় গ্রুপ বি থেকে দ্বিতীয় স্থান পাওয়া দলের বিরুদ্ধে নামতে হবে তাঁদের।

তবে আগ্রহ ছিল ইকুয়েডর বনাম সেনেগাল ম্যাচ নিয়ে। কার্যত নক আউট ম্যাচে এদিন মুখোমুখি হয়েছিল দুই দল। জিতলেই পরের রাউণ্ডে চলে যাবেন, এই মোটিভেশন নিয়েই মাঠে নেমেছিলেন দুই দলের ফুটবলাররা। হাফ টাইমের ঠিক আগেই পেনাল্টি থেকে গোল করেন সেনেগালের ইসমালিয়া। ৬৭ মিনিটে গোল শোধ করে ইকুয়েডর। তবে মাত্র চার মিনিটের মধ্যেই দলকে ফের এগিয়ে দেন কালিদোউ। আর ম্যাচে ফিরে আসতে পারেনি লাতিন আমেরিকার দেশটি। ২-১ গোলে জিতে যায় সেনেগাল। 

[আরও পড়ুন: উরুগুয়ের বিরুদ্ধে প্রথম গোল রোনাল্ডোরই, ফিফাকে প্রমাণ দিতে চলেছে পর্তুগিজ ফেডারেশন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে