BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দেশের এই শহরে এবার বসল দৃষ্টিহীনদের জন্য ফুটবল ক্যাম্প

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 3, 2017 1:20 pm|    Updated: September 3, 2017 1:20 pm

IBFF organizes coaching camp for visually impaired footballers

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিজেও দৃষ্টিশক্তি হারিয়েছিলেন দুবছর বয়স থেকে। তাই যন্ত্রণাটা বুঝতেন। চোখের জ্যোতি গেলেও, নিজের ফুটবলপ্রেমকে নষ্ট হতে দেননি। শিলং-এর ২৩ বছর বয়সি দৃষ্টিহীন ফুটবলার গ্যাব্রিয়েল ননগ্রুন খুব তাড়াতাড়িই জাতীয় দলে নিজের জায়গা করে নেন। তবে এখানেই থেমে থাকেননি তিনি। আরও স্কিলের খোঁজে এবার পাড়ি দিলেন কোচিতে। যোগ দিলেন দেশের প্রথম দৃষ্টিহীন ফুটবলারদের ট্রেনিং ক্যাম্পে, আরও ধারাল হয়ে ওঠার তাগিদে।

[‘দলে সুযোগ পেতে ফর্ম নয়, জরুরি ভাল হেয়ার স্টাইল,’ বিস্ফোরক গাভাসকর]

শুধু গ্যাব্রিয়েল নয়, দেশের বিভিন্ন প্রান্ত থেকে এরকম ৭জন ফুটবলারকে বাছা হয়েছে, যাদের ট্রেনিং চলবে এই ক্যাম্পে। এই দৃষ্টিহীন ফুটবলারদের বাছাই করেছে ইন্ডিয়ান ব্লাইন্ড ফেডারেশন বা আইবিএফএফ। থাকার খরচ থেকে শুরু করে যাবতীয় দায়িত্ব নিচ্ছে এই ক্যাম্প। এই উদ্যোগে শামিল হয়েছে সোসাইটি ফর রিহ্যাবিলিটেশন অফ ভিসুয়ালি চ্যালেঞ্জড।

[অবশেষে কাটল জট, পুরনো সূচি অনুযায়ী খেলতে রাজি মহামেডান]

এঁদের লক্ষ্য যখন এইসব ফুটবলাররা আর খেলতে পারবেন না, তখন তাঁরা যাতে নিজেরাই নিজেদের জীবনে উপার্জন করতে সক্ষম থাকেন। এই আশা নিয়েই তাঁরা ক্যাম্প চালু করেছেন বলে জানালেন আইবিএফএফ-এর ক্রীড়া সম্পাদক সুনীল জে ম্যাথিউ।

[এবার কলকাতা লিগে বিনা টিকিটেই দেখা যাবে মোহনবাগানের ম্যাচ]

সেপ্টেম্বরের ১৫ তারিখ শুরু হবে এই ক্যাম্প। দৃষ্টিহীন ফুটবলারদের জন্য এরকম উদ্যোগ এই প্রথম। তাই উদ্বোধন হবে জমকালো। কোনও কেন্দ্রীয় মন্ত্রী বা রাজ্যের মন্ত্রী আসলে এই সব ফুটবলারদের মানসিক শক্তি বাড়বে। তাই চেষ্টা করা হচ্ছে সেভাবেই উদ্বোধনী অনুষ্ঠানকে সাজিয়ে তোলার। জানালেন ম্যাথু। এরই সাথে উয়েফার আন্তর্জাতিক ব্লাইন্ড স্পোর্টস ফেডারেশনের চেয়ারম্যান উলরিখ স্ফিৎর্জারও উপস্থিত থাকবেন অনুষ্ঠানে। থাকবেন সপ্তাহ খানেক। তাই তার গুরুত্বপূর্ণ মতামত সমৃদ্ধ করবে ক্যাম্পের ফুটবলারদের বলে মত ম্যাথিউর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে