১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নয়া নজির গড়ে আইসিসি ব়্যাঙ্কিং শীর্ষে বিরাট, ভাঙলেন শচীনের রেকর্ডও

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 20, 2018 8:48 pm|    Updated: July 13, 2018 6:22 pm

ICC Rankings: Virat Kohli crosses 900 points in Tests, ODIs at same time

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যতদিন যাচ্ছে বিরাট কোহলির রেকর্ডের পরিধি ততই বাড়ছে। একটা করে ম্যাচের সঙ্গে সঙ্গেই ভাঙছে পুরনো রেকর্ড। কোথায় গিয়ে যে থামবেন, জানা নেই। বলা ভাল, কেউ জানতে আগ্রহীই নন। বরং কোহলির বিরাট পারফরম্যান্সের ডানায় ভর করে নতুন নতুন ইতিহাসের সাক্ষী থাকতে বেশ ভালই লাগছে ক্রিকেটপ্রেমীদের।

বুধবার দ্বিতীয় টি-টোয়েন্টে ম্যাচে সিরিজ জয়ের লক্ষ্যে নামবে টিম ইন্ডিয়া। তবে তার আগেই আরও একখানি রেকর্ড নিজের ঝুলিতে ভরে ফেললেন ভারত অধিনায়ক। মঙ্গলবারই প্রকাশিত হয়েছে আইসিসি-র ব়্যাঙ্কিং তালিকা। যেখানে বিশ্বের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে একইসঙ্গে টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে ৯০০ পয়েন্টের গণ্ডি টপকে গেলেন বিরাট। দুই ফরম্যাটে এই কৃতিত্ব এর আগে ছিল এ বি ডিভিলিয়ার্সের। অতীতে বিশ্বের চার ব্যাটসম্যান যে কোনও একটি ফরম্যাটে ৯০০ পয়েন্টের মাইলস্টোন ছুঁতে পেরেছিলেন। যে তালিকায় পাঁচ নম্বরে নাম লেখালেন বিরাট। ৯০৯ পয়েন্ট নিয়ে এখন ওয়ানডে ব়্যাঙ্কিংয়ের শীর্ষে তিনি। ছ’ম্যাচের ওয়ানডে সিরিজে ৫৫৮ রান করেছেন ক্যাপ্টেন কোহলি। তিনটি সেঞ্চুরিও হাঁকিয়েছেন। আর সেই সৌজন্যেই একদিনের ক্রিকেটের এক নম্বর আসন পাকা করে ফেললেন। ওয়ানডে-তে শচীন তেণ্ডুলকরের সর্বোচ্চ পয়েন্ট ছিল ৮৮৭। তাই পয়েন্টের নিরিখে মাস্টার ব্লাস্টারকেও অনেকখানি পিছনে ফেলে দিয়েছেন তিনি। তবে ৯৩৫ পয়েন্টের মালিক ভিভ রিচার্ডসের থেকে এখনও দূরে তিনি। যদিও চলতি দক্ষিণ আফ্রিকা সফরেই কিংবদন্তি ক্যারিবিয়ানের অন্য এক রেকর্ড স্পর্শ করার হাতছানি বিরাটের সামনে। কী সেই রেকর্ড?

একমাত্র ভারতীয় এবং বিশ্বের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে একটি আন্তর্জাতিক সফরে ১০০০ রানের নজির গড়তে পারেন বিরাট। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে ৮৭০ রান পকেটে পুরেছেন ইতিমধ্যেই। বাকি আর ১৩০ রান। আগামী দুই টি-টোয়েন্টি ম্যাচে এই রান করতে পারলেই ভিভকে ছুঁয়ে ফেলবেন তিনি। ১৯৭৬ সালে ইংল্যান্ড সফরে ১০৪৫ রান করে নজির গড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি। এদিকে, আইসিসি ওয়ানডে বোলারদের ব়্যাঙ্কিংয়েও দাপট বজায় থাকল ভারতের। তালিকার শীর্ষে আফগানিস্তানের রশিদ খানের সঙ্গে যুগ্মভাবে রয়েছেন জশপ্রীত বুমরাহ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে