০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ১৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘জানি আমাদের কী করতে হবে’, যুদ্ধের আগে আত্মবিশ্বাসী জোয়াকিম

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 27, 2018 2:21 pm|    Updated: June 27, 2018 5:22 pm

Joachim Low's men target last 16

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রক্তের স্বাদ পাওয়া বাঘ নাকি ভয়ঙ্কর। খোঁচা পাওয়া বাঘও মরণকামড় দিতে কসুর করে না। চলতি বিশ্বকাপে জার্মানির ক্ষেত্রে দুটোই প্রযোজ্য। প্রথম ম্যাচেই হার। পরের ম্যাচে অতিরিক্ত সময়ে টনি ক্রুসের গোলে দুর্দান্ত প্রত্যাবর্তন। এরপর জার্মানির শেষ ষোলোয় যাওয়া ঠেকায় কে? অন্তত দক্ষিণ কোরিয়ার পক্ষে কি তা সম্ভব হবে?  ফুটবলপ্রেমীর বলছেন, অসম্ভব এ অসম্ভব! তবু ফুটবল অনিশ্চয়তার খেলা। তাই একই সঙ্গে সাবধানী ও আত্মবিশ্বাসী কোচ জোয়াকিম লো।

[  নেইমার মাঠে পড়ে গেলেই বিনামূল্যে পানীয়, আজব অফার ব্রাজিলের পাব-এ ]

এই বিশ্বকাপে দক্ষিণ কোরিয়ার ভাল কিছু করতে পারেনি। অভিযান একরকম শেষই হয়েছে তাদের বলা যায়। যদিও অঙ্কের খাতিরে সব সম্ভাবনা এখনও ফুরোয়নি। কিন্তু শেষ ষোলোয় যেতে হলে আজ জার্মানিকে জিততেই হবে। গত ম্যাচের দ্বিতীয়ার্ধে যেভাবে খেলেছিল জার্মানি, সেই খেলা আবার তুলে আনতে হবে। বলছেন জার্মান সমর্থকরা। মুলার, ক্রুসদের দিকেই তাকিয়ে থাকবেন অনুগামীরা। তবে মাঠের বাইরে থেকে জোয়াকিম লো-ই আসল খেলাটা খেলাবেন। বিশ্বজয়ী কোচের স্ট্র্যাটেজি কী থাকবে তার উপরও অনেক কিছু নির্ভর করছে। এদিকে সুইডেন-মেক্সিকো ম্যাচের দিকেও তাকিয়ে থাকতে হবে জার্মানিকে। অঙ্ক বলছে, সুইডেন জিতে গেলে চাপে পড়বে প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়নরা। সেক্ষেত্রে গোলপার্থক্য ও অন্যান্য হিসেবনিকেশ খতিয়ে দেখতে হবে। ফলে এই ম্যাচ জোয়াকিমের যে অতি গুরুত্বপূর্ণ তা স্পষ্ট। তবে আত্মবিশ্বাসী কোচ। জানাচ্ছেন, তাঁরা জানেন তাঁদের ঠিক কী করতে হবে। অন্য কোনও অঙ্ক নয়, নিজেদের পারফরম্যান্সের উপরই যে তাঁরা জোর দেবেন তাও খোলসা করে দিয়েছেন। তবে শেষ ম্যাচে যে আশা জাগিয়েছেন খেলোয়াড়রা, তার উপরই ভরসা অনেকখানি। আত্মবিশ্বাসী জোয়াকিম তাই বলছেন, নিজেদের ভাগ্য নিজেরাই গড়ে নেবেন তাঁরা। অর্থাৎ অন্য কোনও প্যারামিটার নয়, বড় ব্যবধানে জিতেই শেষ ষোলোয় যাওয়ার টিকিট হাতে চাইছেন তিনি।

[  রোনাল্ডোর জন্য কেন আলাদা নিয়ম, প্রশ্ন ইরান কোচের ]

অবশ্য সম্ভাবনার অঙ্কে কোরিয়া এখনও টিকে রয়েছে। বুধবার যদি দক্ষিণ কোরিয়া জার্মানিকে হারিয়ে দেয় আর সুইডেন শেষ ম্যাচে মেক্সিকোর কাছে হারে, তাহলে গোলপার্থক্যের জেরে কোরিয়ানরা শেষ ষোলোয় চলে যেতে পারে। আবার যদি সুইডেন জেতে আর জার্মানি ড্র করে তা হলে ইব্রাহিমোভিচের দেশ পরের রাউন্ডে চলে যাবে। আর যদি সুইডেন, জার্মানি দু’দলই শেষ ম্যাচে ড্র করে তা হলে গোলপার্থক্য যাদের ভাল, তারা পরের রাউন্ডে যাবে। সেটাও সমান হলে যারা কম কার্ড দেখেছে তাদের সামনে দরজা খুলে যাবে। কার্ডের জন্যই জার্মান দলে বোয়েতাং এ ম্যাচে থাকছে না। নাক ভেঙে রুডিও বাইরে। দলে পরিবর্তন এনেছেন তাই লো। তা ঘোষণাও করে দিয়েছেন। অনেক অঙ্ক আছে। চাপও আছে বিস্তর। তবে কোচের মন্ত্র, বেস্ট নেভার রেস্ট। এই মন্ত্রেই শেষ ষোলোয় যেতে আজ ঝাঁপাচ্ছে জার্মানি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে