৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মিতালিদের কোচ বাছাইয়ের দায়িত্বে শচীন-সৌরভ-লক্ষ্মণ?

Published by: Sulaya Singha |    Posted: December 1, 2018 7:12 pm|    Updated: December 1, 2018 7:12 pm

New coach for women Team India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত অধিনায়ক বিরাট কোহলি এবং কোচ অনিল কুম্বলের সংঘাত প্রকাশ্যে আসার পর কোচের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন জাম্বো। তারপরই শুরু হয় নয়া কোচের খোঁজ। সেই পদে আবেদন করা প্রার্থীদের মধ্যে থেকে একজনকে বেছে নেওয়ার দায়িত্ব পড়েছিল বিসিসিআইয়ের উপদেষ্টা কমিটির (সিএসি) উপর। যে কমিটিতে রয়েছেন তিন কিংবদন্তি শচীন তেণ্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায় এবং ভিভিএস লক্ষ্মণ। সেবার নানা আলোচনা-পর্যালোচনার পর টিম ইন্ডিয়ার কোচিংয়ের দায়িত্ব পেয়েছিলেন রবি শাস্ত্রী। এবার প্রমীলাবাহিনীর কোচ খোঁজার জন্যও থ্রি মাসকেটিয়ার্সের শরণাপন্ন হতে পারে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড।

একটি ইংরাজি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বোর্ডের প্রশাসনিক কমিটি চাইছে মিতালি রাজদের পরবর্তী কোচ বাছাইয়ের দায়িত্ব নিন শচীন-সৌরভ-লক্ষ্মণই। তবে সমস্যা একটাই। এখনও বোর্ডে সিএসি’র কোনও অস্তিত্ব আছে কি না, তা নিয়ে ধন্দে সিওএ। কারণ ২০১৭ সালের পর থেকে তাঁদের থেকে কোনও বিষয়েই কোনও পরামর্শ চাওয়া হয়নি। তাই ভারতীয় মহিলা দলের কোচ খোঁজার বিষয়টি তাঁদের দেওয়া হবে কিনা, এ নিয়ে আলোচনা নাকি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

গতকাল, শুক্রবারই হরমনপ্রিত কউরদের কোচ হিসেবে মেয়াদ শেষ হয়েছে রমেশ পওয়ারের। তারপরই বিসিসিআই জানিয়ে দেয়, পওয়ারের মেয়াদ আর বাড়ানো হচ্ছে না। উলটে সেদিনই বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে জানানো হয়, কোচের পদে আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারেন। বোর্ডের নিয়ম অনুযায়ী, এই পদে আবেদন করতে হলে সেই ব্যক্তির কোনও আন্তর্জাতিক দলে কমপক্ষে একটি মরশুমে কোচিংয়ের অভিজ্ঞতা থাকা আবশ্যক। অথবা কোনও টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি দলে কমপক্ষে দুটি মরশুমে কোচিং করালেও আবেদন জানাতে পারেন সেই ব্যক্তি। তবে তাঁর বয়স অবশ্যই ৬০-এর কম হতে হবে।

টি-২০ বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দলে মিতালি রাজকে না রাখা থেকেই ঘটনার সূত্রপাত। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ইংল্যান্ডের কাছে হার স্বীকার করে নেয় হরমনপ্রিতের ভারত। সে ম্যাচে মিতালিকে বাদ দেওয়ার বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন প্রাক্তন তারকারা। যদিও সিওএ-র অন্যতম মহিলা সদস্য ডায়ানা এডুলজি জানিয়েছিলেন, মিতালিকে বসিয়ে কোনও অন্যায় করেনি টিম ম্যানেজমেন্ট। তারপরই প্রকাশ্যে আসে মিতালি বনাম পওয়ারের সংঘাতও। জাতীয় দলের অভিজ্ঞ মহিলা ক্রিকেটার এডুলজি ও পওয়ারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন। বুঝিয়ে দেন, পওয়ারের জন্যই তাঁকে খেলানো হয়নি। পরে এ নিয়ে পওয়ারের সঙ্গে কথা হয় বোর্ড কর্তাদের। মিতালিকে বসানোর পিছনে তেমন কোনও যুক্তিসংগত কারণ দেখাতে পারেননি কোচ। শুধু তাই নয়, বোর্ড কর্তারা মনে করছেন, এমন সংকটজনক মুহূর্তে যেভাবে একজন কোচের মেরুদণ্ড সোজা করে দাঁড়ানো উচিত ছিল, তা থেকে সরে গিয়েছিলেন তিনি। সেই কারণেই তাঁর মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। পওয়ারের উত্তরসূরি হিসেবে ইতিমধ্যেই উঠে এসেছে কয়েকটি নাম। হেড স্যার হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন ভেঙ্কটেশ প্রসাদ, টম মুডি এবং ডেভ হোয়াটমোর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে