Advertisement
Advertisement

Breaking News

Lookback 2022

ফিরে দেখা ২০২২: বোর্ডে সৌরভের অপসারণ থেকে মেসির বিশ্বজয়, খেলদুনিয়ার একগুচ্ছ ঘটনা

সানিয়া মির্জাও এবছর টেনিস থেকে অবসর নিয়েছেন।

2022 in hindsight: major events from sports world। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:December 28, 2022 3:55 pm
  • Updated:December 28, 2022 3:55 pm

শেষ হতে চলল আরও একটা বছর। ২০২২ সালে খেলাধুলোর দুনিয়া ছিল উত্তাল। ফেডেরার, সেরেনাদের অবসর, ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট পদ থেকে সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) সরে যাওয়া থেকে কমনওয়েলথ গেমসে ভারতীয় অ্যাথলিটদের দুরন্ত সাফল্য কিংবা বছরের শেষভাগে এসে আর্জেন্টিনার (Argentina) ফুটবল বিশ্বকাপ জয়- সারা বছরই একের পর এক ঘটনায় তোলপাড় হয়েছে ক্রীড়াজগৎ। একঝলকে দেখে নেওয়া যাক খেলার দুনিয়ার সালতামামি।

আইপিএল: এবছর নয়া নজির গড়ল আইপিএল। আইপিএলের মিডিয়া স্বত্ত্ব বাবদ বিসিসিআইয়ের রোজগার ৪৮ হাজার ৩৯০.৫২ কোটি টাকা। অর্থাৎ ইংলিশ প্রিমিয়ার লিগকে টপকে আইপিএল (IPL) বিশ্বের দ্বিতীয় সবচেয়ে দামি ক্রীড়া প্রতিযোগিতার স্বীকৃতি পেয়ে গিয়েছে এই বছর। আরও চমকপ্রদ বিষয় হল, এই প্রথমবার আইপিএলের টেলিভিশন স্বত্ত্বের থেকে বেশি দামে বিক্রি হয়েছে ডিজিটাল স্বত্ত্ব। বোর্ড সচিব জয় শাহ জানিয়েছেন, এই বিপুল অঙ্কের অর্থ দিয়ে বোর্ড ঘরোয়া ক্রিকেটের উন্নতিতে কাজে লাগাবে। এদিকে বছরশেষে অনুষ্ঠিত আইপিএল মিনি নিলামে দেখা গিয়েছে একাধিক চমক। সবথেকে বেশি দামে বিক্রি হন স্যাম কুরান। ইংল্যান্ডের এই ক্রিকেটারের দাম উঠেছে ১৮ কোটি ৫০ লক্ষ। যা এখনও পর্যন্ত আইপিএলের ইতিহাসে সর্বকালীন রেকর্ড। এদিকে বাংলার পেসার মুকেশ কুমারকে সাড়ে ৫ কোটি টাকায় কিনেছে দিল্লি ক্যাপিটালস। এটাও নজির। এখনও পর্যন্ত সবচেয়ে বেশি দাম পাওয়া বাংলার ক্রিকেটার তিনিই।

Advertisement

IPl 2022 will be held in India without a crowd, Say Sources

Advertisement

 

[আরও পড়ুন: ‘হয় নেইমার, নয় আমি’, পিএসজি-কে শর্ত দিলেন এমবাপে]

ফেডেরার, সানিয়া, সেরেনার অবসর: এবছরই টেনিসকে বিদায় জানালেন দুই কিংবদন্তি খেলোয়াড় রজার ফেডেরার ও সেরেনা উইলিয়ামস। ফেডেরার জিতেছেন ২০টি গ্র্যান্ড স্ল্যাম। সেরেনার দখলে ২৩টি গ্র্যান্ড স্ল্যাম। এমন দুই অসাধারণ কৃতিত্বের অধিকারীর বিদায়পর্ব ছিল রঙিন। কার্যতই আবেগের মহোৎসবে শামিল হন ফ্যানরা। কান্নায় ভেঙে পড়েছিলেন ফেডেরার। এদিকে সেরেনা জানিয়ে দেন, আরও বেশি করে পরিবারকে, বিশেষত কন্যা অলিম্পিয়াকে সময় দিতে চান তিনি। এদিকে সানিয়া মির্জাও এবছর টেনিস থেকে অবসর নিয়েছেন। ভারতীয় এই তারকা ২০০৩ থেকে ২০১৩ সাল পর্যন্ত এক দশক ধরে ভারতীয় টেনিসের পয়লা নম্বর অবস্থানে ছিলেন।

Rafael Nadal could not hold back tears after Roger Federer's final match

এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ব্যর্থতা: নতুন করে আশা জাগিয়েছিল ভারত। কিন্তু এশিয়া কাপে টিম ইন্ডিয়ার ভরাডুবির পরে টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুতেই কোহলির দুরন্ত ইনিংসে পাকিস্তানকে হারালেও সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে বিশ্রী হার হজম করতে হয় ভারতকে। ফলে আইসিসি ট্রফির খরা এবছরও অব্যাহত থাকল রোহিত অ্যান্ড কোম্পানির।

[আরও পড়ুন: ফের চোট হুগোর, অনিশ্চিত আশিকও! গোয়ার বিরুদ্ধে চোটই চ্যালেঞ্জ মোহনবাগানের]

Reasons of India's loss against England in T20 World Cup semifinal

বিরাটের প্রত্যাবর্তন: এশিয়া কাপ ও বিশ্বকাপে ভরাডুবি হলেও ওই দুই টুর্নামেন্টেই দুর্দান্ত ব্যাট করেছিলেন তিনি। বিশেষ করে পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপে ম্যাচ জেতানো ৮২ রানের ইনিংসটি সকলের মন জিতে নেয়। তার আগে এশিয়া কাপে আফগানিস্তানের বিরুদ্ধে শতরান করে দীর্ঘদিনের খরাও কাটান ‘কিং’। এশিয়া কাপের ম্যাচের ওই ইনিংসের ফলে ১০৯৭ দিন পর তিন অঙ্কের রান পান তিনি। পরে বাংলাদেশের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক ম্যাচেও শতরান পান কোহলি। যদিও টেস্টে তাঁর খারাপ ফর্ম অব্যাহতই রয়েছে।

India take on Bangladesh at Adelaide Oval in T-20 World Cup

বোর্ডের প্রেসিডেন্ট পদ থেকে সৌরভের সরে যাওয়া: বিসিসিআইতে (BCCI) সৌরভ জমানা শেষ হল এবছরই। বোর্ডের বার্ষিক সাধারণ সভায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নতুন সভাপতি নির্বাচিত হলেন রজার বিনি। তার আগে প্রেসিডেন্ট পদ থেকে কার্যত সরে যেতে বাধ্য হন ‘দাদা’। প্রাথমিক গুঞ্জন শোনা যায় আইসিসি চেয়ারম‌্যানের পদে মনোনয়ন জমা দেওয়া হতে পারে সৌরভের নাম। কিন্তু শেষ পর্যন্ত তাও হয়নি।

Sourav Ganguly was not aware of the cricketer's payment news

কমনওয়েলথে ভারতের সাফল্য: এবারের কমনওয়েলথ গেমসে অসাধারণ সাফল্য পেয়েছেন ভারতীয় অ্যাথলিটরা। সব মিলিয়ে ২২টি সোনা, ১৬টি রুপো ও ২৩টি ব্রোঞ্জ জিতেছে ভারত। ৬১টি পদক জিতে তালিকায় চার নম্বরে শেষ করেছে ভারত। লন বল, হাই জাম্প-সহ একাধিক খেলায় প্রথম পদক এসেছে। কমনওয়েলথে এটাই ভারতের তৃতীয় সেরা পারফরম্যান্স। পাশাপাশি নীরজ চোপড়ার সোনালি সাফল্য এবছরও অব্যাহত থেকেছে। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে রুপোর পদক জেতার পাশাপাশি ডায়মন্ড লিগে চ্যাম্পিয়ন হন তিনি। ২০০৩ সালে অঞ্জু ববি জর্জের পর এই প্রথম বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পদক পেলেন কোনও ভারতীয়। ডায়মন্ড লিগেও এই প্রথম জয়ী হলেন কোনও ভারতীয়।

World Championships tougher than Olympics: Neeraj Chopra

ঝুলন-মিতালির অবসরে যুগাবসান: ভারতীয় মহিলা ক্রিকেটকে তাঁরা দিয়েছেন অনেক। প্রেরণা জুগিয়েছেন অনেককে। সেই মিতালি রাজ ও ঝুলন গোস্বামীর অবসরে ভারতীয় মহিলা ক্রিকেটের এক সোনালি যুগ কার্যত শেষ হল। গত জুন মাসে অবসর ঘোষণা করেন মিতালি। এরপর অবসর ঘোষণা করেন ঝুলনও। লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের শেষেই বিদায় জানালেন তিনি।

Jhulan-Mitali

ভারতীয় ফুটবলে ফিফার নিষেধাজ্ঞা: ১৫ আগস্ট মধ্যরাতে আচমকাই কালো মেঘ ঘনিয়ে ওঠে ভারতীয় ফুটবলের আকাশে।সর্বসম্মতভাবে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে (AIFF) সাসপেন্ড করে ফিফা। তৃতীয় পক্ষের অনৈতিক হস্তক্ষেপের কারণেই ভারতীয় ফুটবল সংস্থাকে সাসপেন্ড করা হয়েছিল। তবে দিনকয়েকের ডামাডোলের পর স্বস্তি ফেরে। নির্বাসন তুলে নেওয়ার কথা ঘোষণা করে বিশ্ব ফুটবল সংস্থা। ফিফার এই সিদ্ধান্তের ফলে অক্টোবরে ভারতে অনূর্ধ্ব-১৭ মহিলাদের বিশ্বকাপ আয়োজনের ক্ষেত্রে যে আশঙ্কা শুরু হয়েছিল তা দূর হয়। এদিকে নিষেধাজ্ঞা ওঠার পর বহু প্রতীক্ষিত ফেডারেশনের নির্বাচন সম্পন্ন হয়। প্রাক্তন ভারত অধিনায়ক বাইচুং ভুটিয়াকে হারিয়ে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের নতুন সভাপতি হন কল্যাণ চৌবে। প্রথমবার ভারতীয় ফুটবলের সর্বোচ্চ মসনদে বসলেন কোনও ফুটবলার।

AIFF Kalyan Chaubey was not in the Durand final for not being able to give the champion trophy

মেসির স্বপ্নপূরণ করে আর্জেন্টিনার বিশ্বজয়: বছরের শেষে কাতারে বসেছিল বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ও জনপ্রিয় ক্রীড়া প্রতিযোগিতা- ফুটবল বিশ্বকাপ। ব্রাজিল, ফ্রান্সের মতো শক্তিশালী দলই বাজিমাত করবে ধারণা ছিল ফুটবল পণ্ডিতদের। কিন্তু সব হিসেব উলটে দেয় আর্জেন্টিনা। শুরুতে সৌদি আরবের কাছে হারলেও মেসিরা লক্ষ্যে পৌঁছে যান অসামান্য ধারাবাহিকতা দেখিয়ে। দলের নিউক্লিয়াস ছিলেন অবশ্যই লিওনেল মেসি। কেবল গোল করাই নয়, প্রতিটি ম্যাচেই গেম মেকার হিসেবে নিজের শ্রেষ্ঠত্ব নতুন করে বুঝিয়ে দেন এলএম১০। শেষ পর্যন্ত ফ্রান্সকে হারিয়ে কাপ জেতেন মেসিরা। মেসি পান সোনার বল। দুর্দান্ত খেলে গোল্ডেন গ্লাভস জেতেন আর্জেন্টেনীয় গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ। সেরা তরুণ ফুটবলারের পুরস্কার জেতেন আর্জেন্তিনার এনজো ফার্নান্ডেজ। সোনার বুট পান ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপে।

Lionel Messi invited at Maracana's Hall of Fame

বিষণ্ণ নায়ক রোনাল্ডো: ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী যখন বিশ্বকাপে চুম্বন করছিলেন, সেই সময় কার্যতই পাঁচ বারের ব্যালন ডি’অর জয়ী মহাতারকার মহানিষ্ক্রমণ প্রত্যক্ষ করেছিল ফুটবল দুনিয়া। চোখের জলে বিদায় নিতে হয়েছিল তাঁকে। পাশাপাশি বিশ্বকাপের মধ্যেই ম্যান ইউ-এর সঙ্গেও সম্পর্কচ্ছেদ হয়ে যায়। তবে এর মধ্যেই সান্ত্বনার সুখবর, সৌদির আল নাসের ক্লাবের সঙ্গে রোনাল্ডোর চুক্তি প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছে। শোনা গিয়েছিল, সবমিলিয়ে সাত বছরের অফার দেওয়া হয়েছে রোনাল্ডোকে। এর মধ্যে আড়াই বছর ফুটবলার হিসাবে ক্লাবের হয়ে খেলবেন তিনি। তারপর ক্লাবের ব্র্যান্ড অ্যাম্বাসাডর করে দেওয়া হবে সিআর সেভেনকে। বার্ষিক ১৭ কোটি ৫০ লক্ষ পাউন্ডের চুক্তি হবে দুই পক্ষের মধ্যে। ভারতীয় মুদ্রায় ১৭ হাজার কোটি টাকা পেতে চলেছেন তিনি। সরকারিভাবে কোনও ঘোষণা না হলেও সূত্র মারফত জানা গিয়েছে, চুক্তিতে রাজি হয়ে গিয়েছেন রোনাল্ডো।

Cristiano Ronaldo leaves World Cup stage in tears

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ