BREAKING NEWS

১৭ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ৩ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

আতঙ্ক করোনা, অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে সীমিত সংখ্যক অ্যাথলিট পাঠাচ্ছে ভারত

Published by: Abhisek Rakshit |    Posted: July 22, 2021 1:49 pm|    Updated: July 22, 2021 1:49 pm

22 athletes, six officials from Indian contingent to participate in Tokyo Olympics opening ceremony | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Covid-19) প্রভাব প্রবল ভাবে পড়তে চলেছে টোকিও অলিম্পিকের (Tokyo Olympics) উদ্বোধনী অনুষ্ঠানে। গ্রেট ব্রিটেন-সহ বেশ কিছু দেশ উদ্বোধনী অনুষ্ঠানে অ্যাথলিটদের উপস্থিতি সংখ্যা বিপুল ভাবে কমাতে চলেছে। একই পথে হাঁটতে চলেছে ভারতও (India)।

এমনিতেই করোনা আতঙ্কে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে কোনও জাঁকজমকের ব্যাপার এবার থাকছে না। একজন দর্শকও থাকবেন না উদ্বোধনী অনুষ্ঠানে। নামী অতিথিরা থাকবেন হাজারেরও কম। তারই মধ্যে বিভিন্ন দেশ উদ্বোধনী অনুষ্ঠানে অ্যাথলিটদের উপস্থিতি সংখ্যা কমাতে শুরু করেছে। কারণ, অ্যাথলিটরা যাতে কোভিডে আক্রান্ত না হন! ঠিক যেমন ব্রিটেন। সমস্ত ইভেন্ট মিলে ব্রিটেনের ৩৭৬ জন প্রতিযোগী এবার অলিম্পিকে অংশ নেবেন। তাঁদের মধ্যে মাত্র তিরিশ জনকে আগামী শুক্রবারের অলিম্পিক উদ্বোধনী অনুষ্ঠানে দেখা যাবে।

[আরও পড়ুন: নেই অনুশীলনের ব্যবস্থা! Olympics শুরুর আগে চরম অব্যবস্থায় ভারতীয় অ্যাথলিটরা]

সেদেশের এক কাগজে প্রকাশিত খবর অনুযায়ী, সাধারণত দু’শো জন অ্যাথলিট উদ্বোধনী অনুষ্ঠানে এত দিন উপস্থিত থাকতেন ব্রিটেন থেকে। কিন্তু এবার তার সিকি শতাংশ থাকবেন। কাটছাঁটের পথে হাঁটছে ভারতও। ভারতের ডেপুটি শেফ দ্য মিশন প্রেম কুমার বর্মা জানিয়েছেন যে, ছ’জন আধিকারিক যাবেন উদ্বোধনী অনুষ্ঠানে। কারণ, দেশ পিছু ছ’জনের বেশি কর্তা থাকার অনুমতি নেই এবার। অ্যাথলিটদের উপস্থিতি নিয়ে সে রকম কড়াকড়ি নেই। কিন্তু শনিবারই যে সব ভারতীয় অ্যাথলিটরা নামবেন, তাঁদের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকতে বারণ করা হচ্ছে। “মাঝরাত পর্যন্ত চলবে অনুষ্ঠান। পরের দিন খেলা রয়েছে। বিশ্রাম প্রয়োজন। তার উপর আবার করোনার ভয়। ঝুঁকি নেওয়ার দরকার কী?” বলে দিয়েছেন প্রেম কুমার। কানাঘুষো খবর, উদ্বোধনী অনুষ্ঠানে মাত্র ২২ জন ভারতীয় থাকতে চলেছেন।

এ দিনই আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার প্রেসিডেন্ট টমাস বাখ বলেছেন যে, আগামী শুক্রবার যখন বিভিন্ন দেশের অ্যাথলিটরা অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে ঢুকবেন, তখন সেই মুহূর্তটা চিরস্মরণীয় হয়ে থাকবে। “অ্যাথলিটদের কথা একবার ভেবে দেখুন তো। কত দিন ধরে ওঁরা এই মুহূর্তটার জন্য অপেক্ষা করেছেন। এর আনন্দ, উত্তেজনা আলাদা হবে,” বলে দিয়েছেন বাখ। কিন্তু আদতে তাঁর বক্তব্য সম্পূর্ণ সারবত্তাহীন শোনাচ্ছে। করোনার রক্তচক্ষুতে সেই জৌলুস কোথায় অলিম্পিকের?

[আরও পড়ুন: প্র্যাকটিস ম্যাচে ভারতীয় পেসারদের দাপট, প্রথম দুই টেস্টের দল ঘোষণা ইংল্যান্ডের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement