BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নন্দাদেবী অভিযানে গিয়ে নিখোঁজ ভারতীয় পর্বতারোহী, হদিশ নেই আরও ৭ বিদেশির

Published by: Bishakha Pal |    Posted: June 2, 2019 10:02 am|    Updated: June 2, 2019 10:02 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নন্দাদেবী অভিযানে গিয়ে নিখোঁজ আট পর্বতারোহী। এঁদের মধ্যে একজন ভারতীয়, বাকি সাত জনই বিদেশি। ব্রিটেন, আমেরিকা, অস্ট্রেলিয়ার বাসিন্দা। নিখোঁজ ভারতীয় সদস্য ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং-এর অফিসার। গত ১৩ মে, দলটি যাত্রা শুরু করেছিল ৭ হাজার ৪৩৪ মিটার উঁচু, নন্দাদেবী পর্বতের উদ্দেশ্যে। উত্তরাখণ্ডের পিথোরাগড় জেলার মুন্সিয়ারি থেকে শুরু হয়েছিল তাঁদের এই অভিযান। পিথোড়াগড়ের জেলাশাসক ভি কে যোগদান্ডের দাবি, গত ২৫ মে বেস ক্যাম্পে ফিরে আসার কথা ছিল তাঁদের। কিন্তু তাঁরা কেউই ফেরেননি। ফলত, শনিবার সকাল থেকে শুরু হয়েছে তল্লাশি অভিযান।

[ আরও পড়ুন: শৃঙ্গজয়ে বাধা শেরপা! তাঁর বিরুদ্ধে অত্যাচারের বিস্ফোরক অভিযোগ পিয়ালির ]

যোগদাণ্ডে জানাচ্ছেন, পিথোড়াগড়ের সদর দপ্তর থেকে মুন্সিয়ারির দূরত্ব অন্তত ১৩২ কিলোমিটার। সেখান থেকে পায়ে হেঁটে পৌঁছতে হয় নন্দাদেবী বেস ক্যাম্পে, যা প্রায় ৯০ কিলোমিটার দূরে অবস্থিত। জেলাশাসকের দাবি, অভিযাত্রী দলটির হদিশ মিলছে না জানার পরই আপৎকালীন ভিত্তিতে তাঁদের খোঁজে তল্লাশি অভিযান শুরু করা হয়েছে। ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দিয়েছে আইটিবিপি-র সন্ধানকারী দল। তাছাড়াও মুন্সিয়ারি থেকে পাঠানো হয়েছে ১৪ সদস্যের একটি উদ্ধারকারী দল। এই দলে রয়েছে এসডিআরএফ, চিকিৎসক, পুলিশ এবং স্থানীয় গ্রামবাসীরা।

এর পাশাপাশি শনিবার সকালেই দেরাদুন থেকে ঘটনাস্থলের উদ্দেশ্যে হেলিকপ্টারে রওনা হয়েছিল এসডিআরএফ-এর একটি দল। কিন্তু প্রতিকূল আবহাওয়ার জেরে অভিযান মাঝপথে থামিয়ে তারা ফিরে আসে। আবহাওয়ার কিছুটা উন্নতি হলেই ফের অভিযান শুরু হবে বলে জানিয়েছেন তিনি। যোগদাণ্ডের কথায়, আইটিবিপি-র উদ্ধারকারী দলটি বর্তমানে মারতোলি গ্রামে রয়েছ, যা নন্দাদেবী বেস ক্যাম্প থেকে ২১ কিলোমিটার দূরে অবস্থিত। শীঘ্রই দলটি বেস ক্যাম্পে পৌঁছে যাবে। এছাড়া পার্শ্ববর্তী চামোলি এবং রুদ্রপ্রয়াগ থেকেও উদ্ধার অভিযানের জন্য পর্যাপ্ত সংখ্যক হেলিকপ্টার চাওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। প্রসঙ্গত, নন্দাদেবীতে নিখোঁজ হওয়া অভিযাত্রীদের দলটিতে রয়েছেন ব্রিটেনের নামকরা পর্বতারোহী, মার্টিন মোরটেনও।

[ আরও পড়ুন: শৃঙ্গে ফেলে আসা গণেশ মূর্তি আনতে গিয়েই কি মৃত্যুর মুখে দীপঙ্কর? বাড়ছে জল্পনা ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement