স্টাফ রিপোর্টার: এবার বিজ্ঞাপনের মাধ্যমে শুরু হল ভারতের কৃষক আন্দোলনের (Farmers Protest) প্রচার? তাও আবার আমেরিকার সব থেকে বেশি জনপ্রিয় স্পোর্টিং ইভেন্ট ‘সুপার বোল’-এ! যাতে খরচ হয় ভারতীয় মুদ্রায় ৩৬ থেকে ৪৪ কোটি টাকা। ঘটনার সুত্রপাত ৪০ সেকেন্ডের একটি টেলিভিশন কমার্শিয়াল (টিভিসি) নিয়ে। ‘ইন্ডিয়া, টেক ব্যাক দ্য ফার্ম বিলস (Farm Laws)’ অর্থাৎ ‘ভারতবর্ষ, কৃষি আইনগুলি প্রত্যাহার করো’।
Message in solidarity with the #FarmerProtest played at #SuperBowl today
— Suchitra Vijayan (@suchitrav) February 8, 2021
[আরও পড়ুন: বিজেপির চাপেই কি কৃষক বিক্ষোভ নিয়ে টুইট লতা-শচীনদের? তদন্তের নির্দেশ মহারাষ্ট্র সরকারের]
বিজ্ঞাপনের শুরুতেই জ্বলজ্বল করছে এই লাইন। তার পরই রয়েছে মার্টিন লুথার কিং জুনিয়রের এক বিখ্যাত উক্তি, “বিশ্বের যে কোনও প্রান্তে অবিচার, সব প্রান্তের সুবিচারের জন্য বিপজ্জনক।” এই বিজ্ঞাপনটি শেষ হয়েছে ‘ফার্মার্স প্রোটেস্ট’ ও ‘স্ট্যান্ড উইথ ফার্মার্স’ হ্যাশট্যাগ দিয়ে। সঙ্গে বহু ব্যবহৃত স্লোগান, ‘নো ফার্মার্স, নো ফুড, নো ফিউচার’। মাঝে কৃষক আন্দোলনের বিভিন্ন ছবির সঙ্গে নানা তথ্য দিয়ে একে বিশ্বের বৃহত্তম আন্দোলনের তকমাও দেওয়া হয়েছে।
[আরও পড়ুন: ফের রাজ্যের ক্লাবগুলিকে আর্থিক অনুদান মুখ্যমন্ত্রীর, প্রাক্তন খেলোয়াড়রাও পাবেন পেনশন]
আমেরিকায় সব থেকে বেশি মানুষ যে স্পোর্টিং ইভেন্ট দেখেন, তা হল সুপার বোল। এতে বিজ্ঞাপন দিতে খরচের পরিমাণ দেখলেই সুপার বোলের জনপ্রিয়তা বোঝা যাবে। তবে সুপার বোলের (Super Bowl) মূল ইভেন্টে বিজ্ঞাপনটি চলেনি। চলেছে কয়েকটি টিভি চ্যানেলে। কিন্তু কে চালাল এই বিজ্ঞাপন? জানা গিয়েছে ক্যালিফোর্নিয়ায় শিখ সম্প্রদায়ের এক ব্যাংক কর্মী প্রথম এই উদ্যোগ নেন। সুপার বোলের মাধ্যমে ভারতের কৃষক আন্দোলনের প্রতি আমেরিকানদের দৃষ্টি আকর্ষণ করতে চাইছিলেন তিনি। ওই ব্যাংককর্মীই চাঁদা তুলে সুপার বোল ইভেন্টে বিজ্ঞাপন দেওয়ার ছক করেন। পরিকল্পনা ছিল আমেরিকার ৪৩টি শহরে এই বিজ্ঞাপন চালানোর। কিন্তু শেষপর্যন্ত সেটা সম্ভব হয়নি অর্থের অভাবে। ক্যালিফোর্নিয়ার কয়েকটি এলাকার লোকাল চ্যানেলে চলেছে এই বিজ্ঞাপন।