১৪ চৈত্র  ১৪২৬  শনিবার ২৮ মার্চ ২০২০ 

Advertisement

শ্রীনিবাসের পর নিশান্ত, ‘কাম্বালা’য় বোল্টের রেকর্ড ভাঙলেন আরও এক ভারতীয়

Published by: Subhajit Mandal |    Posted: February 18, 2020 6:57 pm|    Updated: February 18, 2020 6:57 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দক্ষিণ ভারতের প্রথাগত ‘কাম্বালা’ দৌড়ে নয়া রেকর্ড। দিন কয়েক আগেই এই প্রতিযোগিতায় বিশ্বের দ্রুততম স্প্রিন্টার উসেইন বোল্টের রেকর্ড ভেঙেছিলেন শ্রীনিবাস গৌড়া নামের কন্নড় যুবক। এবার শ্রীনিবাসের রেকর্ড ভেঙে দিলেন তাঁরই সতীর্থ। জোড়া মোষের লাগাম হাতে মাত্র ৯.৫১ সেকেন্ডে ১০০ মিটার দৌড় শেষ করলেন বাজাগলি জগ্গুবতি এলাকার বাসিন্দা নিশান্ত শেট্টি।

[আরও পড়ুন: ভারতের উসেইন বোল্ট! মোষের লাগাম হাতে প্রাণপণ দৌড়ে ভাইরাল কন্নড় যুবক]

দিন তিনেক আগে কর্ণাটকের কন্নড় জেলার যুবক শ্রীনিবাস মাত্র ৯.৫৫ সেকেন্ডে ১০০ মিটার দৌড়েছিলেন। যা উসেইন বোল্টের থেকেও ৩ সেকেন্ড কম। বোল্ট (Usain Bolt) করিয়ারের সেরা সময়ে ১০০ মিটার দৌড়েছেন ৯.৫৮ সেকেন্ডে। এর পরই রীতিমতো আলোড়ন পড়ে যায় ইন্টারনেটে। শ্রীনিবাসের সঙ্গে দেখা করে তাঁকে সংবর্ধনা দেয় কর্ণাটক সরকার। প্রশাসনের তরফে তাঁকে ৩ লক্ষ টাকা পুরস্কারও দেওয়া হয়েছে। খোদ ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজু সাইয়ে তাঁর ট্রায়ালের ব্যবস্থা করে দেন। তাঁর ট্রেনের টিকিটও কেটে দেওয়া হয়। কিন্তু, শেষপর্যন্ত শ্রীনিবাস আর ট্রায়াল দেননি। তিনি বলেন, “আমি কখনও ট্র্যাকে দৌড়ানোর কথা ভাবতেই পারি না। কারণ, এই দৌড়ে আসল ভূমিকা ওই মোষ এবং তার মালিকের। ওই মোষগুলি আরও জোরে দৌড়াতে পারে। ওদের মালিকও প্রচুর যত্ন করেছে বলেই মোষগুলি এত জোরে দৌড়েছে।”

Srinibus-Gowda
শ্রীনিবাস গৌড়া

[আরও পড়ুন: সরকারকে অন্ধকারে রেখেই টুর্নামেন্টে অংশ নিতে পাকিস্তানে ভারতীয় দল, তুঙ্গে বিতর্ক]

শ্রীনিবাসকে নিয়ে হুল্লোড়ের মাঝেই তাঁর রেকর্ড ভেঙে দিলেন নিশান্ত। তিনি আরও অনেকটা কম সময় নিলেন ১০০ মিটার দৌড়ে। রবিবার নিশান্ত শেট্টি এই নতুন রেকর্ডটি করেন। নিশান্তের এই গতি দেখে অবশ্য অনেকেই এর কৃতিত্ব মোষগুলিকেই দিচ্ছেন। কারণ, কাম্বালা প্রতিযোগিতায় দৌড়বীরের থেকেও বেশি ভূমিকা থাকে মোষের।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement