৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

বাংলার ক্রীড়াক্ষেত্রে একাধিক প্রতিশ্রুতির কথা ঘোষণা বিজেপির ইস্তাহারে

Published by: Abhisek Rakshit |    Posted: March 22, 2021 9:06 am|    Updated: March 22, 2021 9:06 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর মাত্র ৫ দিনের মাথায় রাজ্যে শুরু বিধানসভা নির্বাচন (WB Assembly Elections 2021) শুরু। তৃণমূল (TMC) ও বামেরা আগেই ইস্তাহার প্রকাশ করে দিলেও নবান্ন দখলের স্বপ্ন নিয়ে লড়াইয়ে নেমে পড়া কেন্দ্রের শাসক দল ইস্তাহার প্রকাশ করল রবিবার। যদিও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah) হাতে প্রকাশ হওয়া এই ইস্তাহারকে, ইস্তাহার না বলে ‘সোনার বাংলা সংকল্পপত্র ২০২১’ বলা হচ্ছে। তাতে যেমন মহিলা, কৃষক থেকে শুরু করে সংস্কৃতিমনস্ক মানুষদের জন্য একাধিক অঙ্গীকার করা হয়েছে, তেমনই বাংলার খেলাধুলোর মান্নোয়ননে নয়া পরিকল্পনাও অগ্রাধিকার পেয়েছে।

যে খেলাগুলি রাজ্যে অবহেলিত, সেগুলি নিয়ে ভাবনার কথা রয়েছে বিজেপির ইস্তাহারে। এমনকী বাংলার তিন প্রবাদপ্রতিম নক্ষত্র – গোষ্ঠ পাল, শৈলেন মান্না ও চুনী গোস্বামীর স্মরণে একটি তহবিল গঠন করার কথাও বলা হয়েছে। গোষ্ঠ পাল ক্রীড়া উন্নয়ন তহবিল গঠনের জন্য পরিকল্পনা নেওয়া হয়েছে। তাতে বরাদ্দ করা হয়েছে দু’হাজার কোটি টাকা। এই তহবিল গঠন করে বাংলার খেলাধুলোর বিকাশ ঘটানো হবে। এর অন্তগর্ত প্রকল্পেই তৈরি করা হবে একাধিক বিশ্বমানের কোচিং সেন্টার। যেখানে থাকবে আধুনিক সরঞ্জাম থেকে শুরু করে নামী কোচ। এছাড়া তৈরি হবে ফিট বাংলা ক্রীড়া সদন। তৈরি করা হবে মাল্টি স্পোর্টস স্টেডিয়াম, কমিউনিটি স্পোর্টস সেন্টার।

[আরও পড়ুন: কলকাতার উন্নয়নে বিপুল বরাদ্দ, শ্রীরামপুর-কল্যাণী পর্যন্ত মেট্রো! ইস্তাহারে নগরোন্নয়নে জোর বিজেপির]

এছাড়া পদ্মশ্রী শৈলেন মান্নার নামে একটি স্পোর্টস ইউনিভার্সিটি গড়ে তোলা হবে। যে প্রতিষ্ঠানে পড়াশোনা করে শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্য তৈরি করা হবে। ফুটবলের পীঠস্থান বলতে বাংলাকেই বোঝায়। তাই বিধানসভা নির্বাচনের দিকে লক্ষ্য রেখে ফুটবল প্রেমীদের মন জয় করতে চাইছে বিজেপি। সেই কারণেই তারা ইস্তাহারে প্রকাশ করেছে চুনী গোস্বামী ফুটবল উন্নয়ন তহবিল। এর জন্য বরাদ্দ করা হয়েছে ১০০ কোটি টাকা। এর পাশাপাশি ইস্তাহারে জানানো হয়েছে, প্রতি বছর রাজ্যে আয়োজন করা হবে ‘খেলো বাংলা মহাকুম্ভ’। এছাড়া প্রত্যেক ক্রীড়া ব্যক্তিত্বকে কেন্দ্রের স্পোর্টস পার্সনস পেনশন দেওয়ার ব্যবস্থা করা হবে। তাঁদের বিশেষ শংসাপত্রও প্রদান করা হবে।

[আরও পড়ুন: ‘বিজেপির ইস্তাহারে পুরোটাই জুমলা, আমাদের অনুকরণ’, প্রতিক্রিয়া তৃণমূলের, তোপ বামেদেরও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement