BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সার্ভার ক্র্যাশের জের! নাটকীয়ভাবে দাবা অলিম্পিয়াডের যুগ্ম চ্যাম্পিয়ন হল ভারত ও রাশিয়া

Published by: Sulaya Singha |    Posted: August 30, 2020 9:49 pm|    Updated: August 31, 2020 1:19 pm

Chess Olympiad: India and Russia announced as joint winners of after controversial finish

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা কালে আর যে কোন কোন দৃশ্যের সাক্ষী থাকবে বিশ্ব, জানা নেই। এরকমই এক অভাবনীয় ঘটনা ঘটে গেল দাবা অলিম্পিয়াডের ফাইনালের মঞ্চে। যার জেরে শেষমেশ দুই দলকেই জয়ী ঘোষণা করা হল। রাশিয়ার সঙ্গে সোনার পদক ভাগ করে নিল ভারত। কী ঘটনা? ফাইনাল খেলা চলাকালীন ইন্টারনেট কানেকশনই উড়ে গেল দুই দাবাড়ুর। ব্যস, দাবার দফারফা।

করোনা আবহে প্রথমবার দাবা অলিম্পিয়াডের (Chess Olympiad) আসর বসেছে অনলাইনে। রবিবার সেই প্রতিযোগিতার ফাইনালের দিকে নজর ছিল ক্রীড়াপ্রেমীদের। কিন্তু ফাইনালের লড়াই যে এমন নাটকীয় মোড়ে পৌঁছে বিতর্কিতভাবে শেষ হবে, তা হয়তো কেউই আন্দাজ করতে পারেননি। রাশিয়াকে প্রায় অনেকটাই বাগে এনে ফেলেছিলেন ভারতীয় দাবাড়ুরা। কিন্তু ফাইনাল রাউন্ডে ইন্টারনেট কানেকশন চলে যায় নিহাল সারিন ও দিব্যা দেশমুখের। আর তাতেই সব শেষ। ভারতীয়রা সময়ে গেম শেষ করতে না পারার যুক্তি দেখিয়ে রাশিয়াকেই বিজয়ী ঘোষণা করে আন্তর্জাতিক দাবা ফেডারেশন (FIDE)।

[আরও পড়ুন: দলে কোভিড পজিটিভ, আইপিএলের শুরু থেকে মাঠে নামতে পারবেন ধোনিরা?‌‌ মুখ খুললেন সৌরভ‌]

কিন্তু FIDE-র এমন সিদ্ধান্ত মেনে নিতে পারেনি ভারত। এই ফলাফলের বিরুদ্ধে ফেডারেশনের কাছে সরকারিভাবে অভিযোগ জানানো হয়। ফেডারেশন জানায়, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। এরপর প্রায় ঘণ্টাখানেকের অপেক্ষা। FIDE সভাপতি জানালেন, তাঁরা দুই দলকেই চ্যাম্পিয়ন বলে ঘোষণা করছেন। এটাই চূড়ান্ত সিদ্ধান্ত। ভারত ও রাশিয়া- দুই দেশের প্রতিযোগীদের হাতেই তুলে দেওয়া হবে সোনার পদক।

প্রমথ রাউন্ডে হাড্ডাহাড্ডি লড়াই হয় দুই দলের। খেলার ফল ৩-৩। দ্বিতীয় রাউন্ডেও স্কোর ছিল লেভেল। কিন্তু শেষ রাউন্ডে ইন্টারনেট হারানোয় জানিয়ে দেওয়া হয় খেলা সময়ে শেষ করতে পারেননি সারিন ও দেশমুখ। উল্লেখ্য, এর আগে কোয়ার্টার ফাইনালে আর্মেনিয়ার বিরুদ্ধে খেলার সময়ও সার্ভার ক্র্যাশ করে যাওয়ার অভিযোগ উঠেছিল। এবার ফাইনালেও নাটকীয় সমাপতন।

[আরও পড়ুন: OMG! এবার কোভিডকে হারিয়ে নয়া নজির গড়লেন মেসি, জানেন কীভাবে?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে