BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৭  রবিবার ১৭ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

নতুন গ্র্যান্ডমাস্টার পেল দেশ! মাত্র ১৪ বছরেই অনন্য নজির গোয়ার কিশোরের

Published by: Biswadip Dey |    Posted: December 31, 2020 5:10 pm|    Updated: December 31, 2020 5:10 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন গ্র্যান্ডমাস্টার পেল দেশ। মাত্র ১৪ বছর বয়সেই গ্র্যান্ডমাস্টার হল গোয়ার (Goa) কিশোর লিওন মেন্ডনকা (Leon Mendonca)। ইটালির এক দাবা টুর্নামেন্টে জিতে দেশকে এই সম্মান এনে দিল সে। ১৪ বছর ৯ মাস ১৭ দিন বয়সি লিওন গোয়ার দ্বিতীয় ও দেশের ৬৭তম গ্র্যান্ডমাস্টার (Grandmaster)।

গত অক্টোবরে জিএম নর্মের প্রথম রাউন্ডের ম্যাচে সে জয় পায় রিগো চেজ-এ। পরে নভেম্বরে বুদাপেস্টে ফার্স্ট স্যাটারডে ইভেন্টে জয়। অবশেষে ইতালির ভার্গানি কাপেও এল জয়। বাসানো ডেল গ্রাপ্পার ভারগানি কাপে মেন্ডনকা ৬.৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে শেষ করল ইউক্রেনের ভিটালি বার্নাডস্কির (৭ পয়েন্ট) পরে।

[আরও পড়ুন: চোটের জন্য অস্ট্রেলিয়া সিরিজের মাঝপথেই দেশে ফিরলেন উমেশ, পরিবর্ত খুঁজছে ভারত]

গত মার্চ থেকেই ইউরোপের লকডাউনের ধাক্কা। সেখানেই আটকে পড়ে মেন্ডনকা ও তার বাবা লিন্ডন। হতাশ না হয়ে এই সময়টাকেই তাঁরা বেছে নেন গ্র্যান্ডমাস্টার হওয়ার সুযোগ হিসেবে। গত ন’মাসে ইউরোপের বহু দাবা প্রতিযোগিতাতেই অংশ নিয়েছে মেন্ডনকা। সব মিলিয়ে ১৬টি প্রতিযোগিতা। যার ফলে এলো রেটিং ২৪৫২ থেকে বেড়ে দাঁড়ায় ২৫৪৪-এ। স্বাভাবিক ভাবেই গ্র্যান্ডমাস্টার হয়ে দারুণ খুশি গোয়ার কিশোর। ঠিক কেমন অনুভূতি হচ্ছে? মেন্ডনকার কথায়, ‘‘গ্র্যান্ডমাস্টার হতে পেরে আমি দারুণ খুশি। অনেক কঠোর পরিশ্রমের ফলেই এটা অর্জন করতে পারলাম। আমার বাবা-মা, কোচ বিশু প্রসন্ন ও স্পনসর-সকলেরই কাছেই আমি কৃতজ্ঞ।’’

কাজটা যে সহজ ছিল না তা জানিয়েছেন মেন্ডনকার বাবাও। তাঁর কথায়, ‘‘ইউরোপে থাকাটা রীতিমতো চ্যালেঞ্জিং ছিল। তার উপর প্রতিযোগিতায় অংশ নেওয়াও। এই অনিশ্চয়তার মধ্যে প্রতিযোগিতার প্ল্যানিং করাই বেশ কঠিন ছি‌ল। তবে শেষ পর্যন্ত পুরস্কার পাওয়াটা নিঃসন্দেহে বড় প্রাপ্তি।’’

গত বছরই বরিস গেলফান্দ এবং ভ্লাদিমির ক্রামনিকের মতো প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নদের সংস্পর্শে আসার সুযোগ হয়েছিল কিশোর মেন্ডনকার। চেন্নাইয়ের মাইক্রোসেন্স আয়োজিত এক ক্যাম্পে তরুণ ভারতীয় খেলোয়াড়দের প্রশিক্ষণ দিয়েছিলেন তাঁরা। সেই দলে ছিল মেন্ডনকাও। প্রসঙ্গত, এর আগে গত জুলাইয়েই দেশের ৬৬তম গ্র্যান্ডমাস্টার হয়েছিলেন চেন্নাইয়ের জি আকাশ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement