BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ব্যাডমিন্টনে ইতিহাস, ৪৩ বছর পর থমাস কাপে পদক নিশ্চিত করল ভারত

Published by: Tiyasha Sarkar |    Posted: May 13, 2022 3:51 pm|    Updated: May 13, 2022 3:51 pm

India Men's team assured medal in 2022 Thomas Cup | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাডমিন্টনে (Badminton) ইতিহাস গড়ল ভারতীয় দল। থমাস কাপের সেমিফাইনালে পৌঁছে পদক নিশ্চিত করেছেন পুরুষ দলের ব্যাডমিন্টন খেলোয়াড়রা। কোয়ার্টার ফাইনালে মালয়েশিয়াকে হারানোয় ভারতীয়রা তেতাল্লিশ বছর পরে ব্রোঞ্জ পদক নিশ্চিত করে ফেলেছেন। ১৯৭৯ সালের পর এই প্রথম থমাস কাপ থেকে দেশে পদক আনতে চলেছে ভারতীয় দল। সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ ডেনমার্ক। সেই ম্যাচ জিতে ফাইনালে গেলে পদকের রং বদলাতে পারে। 

মালয়েশিয়ার ঘরের মাঠ তাদের বিরুদ্ধে শুরুটা যদিও ভাল হয়নি ভারতের। সিঙ্গলসের প্রথম রাউন্ডে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জেতা লক্ষ্য সেন ২১-২৩, ৯-২১ ফলে হেরে যান লি জি জিয়ার কাছে। প্রসঙ্গত, লি জিয়া চলতি বছরের বিশ্ব চ্যাম্পিয়ন। এর পরেই ঘুরে দাঁড়ায় ভারতীয় দল। ডাবলসে ভারতকে ম্যাচে ফেরান চিরাগ শেট্টি এবং সাত্ত্বিকসাইরাজ রণকিরেড্ডি। ২১-১৯,২১-১৫ ফলে তাঁরা হারিয়ে দেন বিশ্বের ১৩ নম্বর খেলোয়াড় গো সে ফেই এবং নূর ইজুদ্দিনের জুটিকে। পরের সিঙ্গলসে ভারতের কিদাম্বি শ্রীকান্ত (Kidambi Srikanth) হারিয়ে দেন এনজি জে ইয়ংকে। ম্যাচের ফল শ্রীকান্তের পক্ষে ২১-১১, ২১-১৭।

[আরও পড়ুন: ‘মোহনবাগানের সঙ্গে সাক্ষাতের স্মৃতি ভাল-মন্দে মেশানো’, বলছেন বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজো]

পাঁচ ম্যাচের খেলায় ২-১ এগিয়ে গেলেও এই ব্যবধান ধরে রাখতে পারেনি ভারত। হাড্ডাহাড্ডি ডাবলস ম্যাচে ভারতীয় জুটি কৃষ্ণ প্রসাদ গারাগা এবং বিষ্ণু বর্ধন গৌর পাঞ্জালা ১৯-২১, ১৭-২১ ফলে হেরে যান। নির্ণায়ক ম্যাচে ভারতের হয়ে কোর্টে নামেন এইচ এস প্রণয়। প্রথমে ১-৬ পয়েন্টে পিছিয়ে পড়লেও দুর্দান্ত কামব্যাক করে মাত্র দুই সেটেই ম্যাচ জিতে নেন তিনি। ২১-১৩,২১-৮ ফলে তিনি হারিয়ে দেন জুন হাও লিয়াংকে।

তবে পুরুষদের দল সাফল্য পেলেও মেয়েদের খালি হাতেই ফিরতে হল। কোয়ার্টার ফাইনালে থাইল্যান্ডের বিরুদ্ধে একটিও ম্যাচ না জিতেই টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছেন পি ভি সিন্ধুরা (PV Sindhu)। থমাস কাপকে ব্যাডমিন্টনের বিশ্ব চ্যাম্পিয়নশিপ বলে মনে করা হয়। ১৯৮০ সালের প্রথমদিকে এই টুর্নামেন্টের ফরম্যাট সম্পূর্ণ ভাবে পালটে ফেলা হয়। ১৯৮৪ সাল থেকে শুরু হয় পুরুষদের জন্য থমাস কাপ এবং মহিলাদের জন্য উবের কাপ। নতুন ফরম্যাট চালু হওয়ার পরে এই প্রথম পদক পেতে চলেছে ভারতীয় দল।

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Badminton World Federation (@bwf.official)

[আরও পড়ুন: জুনের প্রথম সপ্তাহেই ইনভেস্টর আসছে ইস্টবেঙ্গলে? কী জানালেন শীর্ষকর্তা?]  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে