BREAKING NEWS

৬ আশ্বিন  ১৪২৮  বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রয়াত কিংবদন্তি ব্যাডমিন্টন তারকা Nandu Natekar, শোকপ্রকাশ মোদি-মমতার

Published by: Sulaya Singha |    Posted: July 28, 2021 1:38 pm|    Updated: July 28, 2021 2:38 pm

Indian badminton legend Nandu Natekar passes away | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাডমিন্টন (Badminton) জগতে ইন্দ্রপতন। প্রকাশ পাড়ুকোনের আগে ভারতের কিংবদন্তি শাটলার বলতে তাঁর নামই জানত দেশ। বুধবার শেষ নিশ্বাস ত্যাগ করলেন সেই নন্দু নাটেকর। তাঁর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ বিশিষ্টজনেরা।

১৯৫৬ সালে প্রথম ভারতীয় হিসেবে আন্তর্জাতিক খেতাব জিতেছিলেন নন্দু নাটেকর (Nandu Natekar)। জাতীয় ও আন্তর্জাতিক মিলিয়ে জিতেছেন একশোরও বেশি ট্রফি। একটা সময় বিশ্ব ব়্যাঙ্কিংয়ে তিন নম্বর স্থানটি দখল করেছিলেন। ভারতীয় ব্যাডমিন্টন তারকাদের কাছে তিনিই ছিলেন প্রথম আইকন। বুধবার পুণেতে শেষ নিশ্বাস ত্যাগ করেন ৮৮ বছরের কিংবদন্তি। বয়সজনিত রোগে ভুগছিলেন তিনি। রেখে গেলেন ছেলে গৌরব এবং দুই মেয়েকে। ছেলে নিশ্চিত করেন, গত তিন মাস ধরেই বার্ধক্যজনিত কারণে ভুগছিলেন তিনি।

[আরও পড়ুন: Tokyo Olympics: দুরন্ত জয়ে প্রি-কোয়ার্টার ফাইনালে সিন্ধু, ফের পরাস্ত মহিলা হকি দল]

তাঁর প্রয়াণে শোকপ্রকাশ করে প্রধানমন্ত্রী মোদি লেখেন, “ভারতীয় ক্রীড়াজগতের ইতিহাসে তাঁর নাম উজ্জ্বল অক্ষরে লেখা। তিনি দারুণ একজন ব্যাডমিন্টন খেলোয়াড় এবং মেন্টর ছিলেন। আগামীর অ্যাথলিটদের কাছে তিনি অনুপ্রেরণা। নন্দু নাটেকরের পরিবারকে সহানুভূতি জানাই।”

টুইটারে শোকপ্রকাশ করে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, “নন্দু নাটেকরের প্রয়াণে আমি শোকাহত। তাঁর সাফল্য অন্যদের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে।”

১৯৩৩ সালে মহারাষ্ট্রের সাংলি জেলায় জন্মেছিলেন নন্দু নাটেকর। দীর্ঘ পনেরো বছরের কেরিয়ারে বারবার গর্বিত করেছেন দেশকে। ১৯৫৪ সালে অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপের শেষ আটে পৌঁছেছিলেন। ১৯৬১ সালে অর্জুন পুরস্কারে সম্মানিত করা হয়েছিল তাঁকে। ১৯৬৫-তে জামাইকায় আয়োজিত কমনওয়েল্থ গেমসে দেশের প্রতিনিধিত্ব করেছিলেন।

[আরও পড়ুন: Covid-19: তৃতীয় ঢেউ আছড়ে পড়ার ইঙ্গিত? শিলিগুড়িতে Delta ভ্যারিয়েন্ট ও UK স্ট্রেইনে সংক্রমিত ৭]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×