BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ইতিহাস গড়ল ভারতীয় কিশোর! দাবার বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেনকে হারিয়ে বাজিমাত

Published by: Anwesha Adhikary |    Posted: October 17, 2022 1:50 pm|    Updated: October 17, 2022 1:50 pm

Indian Chess player beats Magnus Carlsen, creates history | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ভারতীয় দাবাড়ুর চমক। ইতিহাস গড়ে বিশ্ব চ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনকে হারিয়ে দিল ভারতীয় কিশোর দোন্নারুম্মা গুকেশ। মাত্র ১৬ বছর বয়সে এই কৃতিত্ব অর্জন করেছে সে। সর্বকনিষ্ঠ দাবাড়ু হিসাবে বিশ্বচ্যাম্পিয়নকে হারানোর ইতিহাস গড়ে ফেলেছে এই ভারতীয় কিশোর। রবিবার এইমচেস নামে একটি অনলাইন দাবা প্রতিযোগিতায় এই অসাধ্য সাধন করেছে ভারতীয় দাবাড়ু।

এই প্রতিযোগিতায় সপ্তম রাউন্ডেও ভারতীয় দাবাড়ুর কাছে হারতে হয়েছিল ম্যাগনাস কার্লসেনকে (Magnus Carlsen)। নবম রাউন্ডে তিনি গুকেশের মুখোমুখি হন। সাদা ঘুঁটি নিয়ে খেলতে শুরু করে গুকেশ। প্রতিপক্ষ বড় নাম হলেও একেবারেই চাপে পড়ে যায়নি ভারতীয় কিশোর। ঠাণ্ডা মাথায় একের পর এক দাবার চালে পরাস্ত করতে থাকে বিশ্বচ্যাম্পিয়নকে। শেষ পর্যন্ত খেলায় হার মানতে বাধ্য হন কার্লসেন। ইতিহাস গড়ে দোন্নারুম্মা।

[আরও পড়ুন: ব্যাটে দাপট রাহুল-সূর্যকুমারের, শামি ম্যাজিকে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ জিতল ভারত ]

এই টুর্নামেন্টের সপ্তম রাউন্ডে ভারতীয় দাবাড়ু অর্জুন এরিগাইসির মুখোমুখি হয়েছিলেন কার্লসেন। রবিবারেই নরওয়ের বিশ্ব চ্যাম্পিয়নকে হারিয়ে দেন ভারতীয় দাবাড়ু। প্রসঙ্গত, গত মাসেই একটি অনলাইন দাবার প্রতিযোগিতায় কার্লসেনের কাছে হার মানতে হয়েছিল অর্জুনকে। ফলে ওই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হতে পারেননি ভারতীয় দাবাড়ু।

চলতি বছরেই দু’বার ম্যাগনাস কার্লসেনকে হারিয়ে সারা বিশ্বকে চমকে দিয়েছিল ভারতীয় কিশোর রমেশবাবু প্রজ্ঞনা নান্ধা। মাত্র চার মাসের ব্যবধানে দু’বার কার্লসেনকে পরাস্ত করেছে ১৬ বছরের দাবাড়ু। তবে রবিবারের নায়ক গুকেশের বয়স তার থেকেও কম। সেই সুবাদেই বিশ্ব রেকর্ড গড়ল গুকেশ। তবে এত বড় কীর্তির পরেও একেবারেই খুশি নয় এই কিশোর। কার্লসেনকে হারিয়েও নিজের খেলা নিয়ে একেবারেই খুশি নয় সে। গুকেশ বলেছে, “ম্যাগনাস কার্লসেনকে হারানো অবশ্যই খুব স্পেশাল ব্যাপার। কিন্তু আমি ওই গেমে যেভাবে খেলেছি, তা নিয়ে একেবারেই খুশি নই। আরও ভাল খেলতে পারতাম।” 

[আরও পড়ুন: ব্রাজিলের বিরুদ্ধে গোল করাই লক্ষ্য, অনূর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপের শেষ ম্যাচে নামছে ভারত

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে