১৯ জ্যৈষ্ঠ  ১৪২৭  মঙ্গলবার ২ জুন ২০২০ 

Advertisement

জল্পনার অবসান, আগামী বছর অলিম্পিকের দিনক্ষণ ঠিক করল IOC

Published by: Subhajit Mandal |    Posted: March 30, 2020 6:12 pm|    Updated: March 30, 2020 6:13 pm

An Images

প্রতীকী ছবি৷

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে টোকিও অলিম্পিকের দিনক্ষণ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ( International Olympic Committee)। সোমবার জাপানের অলিম্পিক সংস্থার কর্তাদের সঙ্গে আলোচনার পর ঠিক হয়েছে এ বছর যেমন সূচি ছিল, আগামী বছর কমবেশি তেমনটাই রাখা হবে। এ বছরের মতো আগামী বছরও অলিম্পিক শুরু হবে জুলাই মাসে। ২৩ জুলাই শুরু হয়ে শেষ হবে ৮ আগস্ট। অলিম্পিকের ক্রীড়াসূচিতে কোনও কাটছাঁট করা হচ্ছে না।শীঘ্রই সরকারিভাবে এই সিদ্ধান্ত ঘোষিত হবে। আধুনিক অলিম্পিকের ১২৪ বছরের ইতিহাসে প্রথমবার ১ বছর পিছিয়ে দিতে হল টুর্নামেন্ট। 

Tokyo Olympics

 

এবছরের অলিম্পিক আগামী ২৪ জুলাই থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাসের সংক্রমণের জন্য তা স্থগিত করে দিতে হয়েছে। গোটা বিশ্বেই মারক প্রভাব বিস্তার করেছে করোনা। টোকিওতেও করোনার প্রভাব যথেষ্ঠ লক্ষণীয়। এই পরিস্থিতিতে জাপানের স্থানীয়রাদেরও দাবি ছিল, অলিম্পিক বাতিল করতে হবে। তাঁদের ধারণা, অলিম্পিকের জন্য হাজার হাজার মানুষ জাপানে গেলে তাঁদের সঙ্গে করোনাও ছড়িয়ে পড়তে পারে। কারণ, প্রশাসনের পক্ষে এত মানুষের দিকে নজর রাখা সম্ভব নয়। করোনার জেরে বিশ্বের বৃহত্তম স্পোর্টিং ইভেন্ট বাতিল করার দাবি জানাচ্ছিল অংশগ্রহণকারী দেশগুলিও। সেই সব দাবি মেনে গত সপ্তাহেই অলিম্পিক স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। অলিম্পিকের পিছনে এখনও পর্যন্ত ১৩ হাজার কোটি ডলার খরচ করেছে জাপান।  ৩ হাজার কোটি টিকিট এবং স্পনসরদের কাছ থেকে তোলা সম্ভব হয়েছে। আয়োজকদের ধারণা, আগামী বছর একই সময়ে অলিম্পিক আয়োজন করলে টিকিট এবং স্পনসরদের টাকা ফেরত দিতে হবে না। কম হবে লোকসান। সে সেকারণেই একই সময় ইভেন্ট আয়োজনের ভাবনা।

[আরও পড়ুন: করোনা আক্রান্তদের চিকিৎসা খাতে ছ’মাসের বেতন দিলেন ভারতীয় কুস্তিগির বজরং পুনিয়া]

ইতিমধ্যেই করোনার জেরে বাতিল হয়েছে একের পর এক ক্রীড়া প্রতিযোগিতা। ইউরোপের একাধিক দেশের হাই প্রোফাইল ফুটবল টুর্নামেন্ট থেকে শুরু করে আজলান শাহ হকি, শুটিং বিশ্বকাপের মতো ইভেন্ট বাতিল করে দিতে হয়েছে। ইউরোপ এবং ব্রাজিলে সমস্ত রকম ফুটবল টুর্নামেন্ট এখন বন্ধ। পিছিয়ে দিতে হয়েছে ইউরো কাপ, চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগের মতো টুর্নামেন্ট। এবার সেই পথ ধরে পিছিয়ে গেল অলিম্পিকও।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement