১৭  মাঘ  ১৪২৯  শুক্রবার ৩ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

মেজর ধ্যানচাঁদের নামে খেলরত্ন পুরস্কার, রাজীব গান্ধীকে ছাঁটলেন PM Modi

Published by: Subhajit Mandal |    Posted: August 6, 2021 1:25 pm|    Updated: August 6, 2021 1:42 pm

Khel Ratna Award renamed Major Dhyan Chand Khel Ratna Award, announces PM Modi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের নতুন নাম হচ্ছে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার। অলিম্পিকের মধ্যেই বড়সড় ঘোষণা করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। টুইটারে প্রধানমন্ত্রীর ঘোষণা, “দেশকে গর্বিত করার বহু মুহূর্তের মধ্যে অনেক দেশবাসী আমাকে অনুরোধ করেছেন খেলরত্ন পুরস্কার মেজর ধ্যানচাঁদকে সমর্পণ করা হোক। মানুষের এই আবেগের কথা মাথায় রেখেই রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের নাম এবার থেকে মেজর ধ্যানচাঁদ (Major Dhyan Chand) খেলরত্ন রাখা হচ্ছে।”

খেলরত্ন পুরস্কার ভারতের সর্বোচ্চ ক্রীড়াসম্মান। দেশের সেরা ক্রীড়াবিদদের স্বীকৃতি হিসাবে এই পুরস্কার দিয়ে থাকে ভারত সরকার। নগদ অর্থ, ট্রফি এবং সার্টিফিকেট দেওয়া হয় পুরস্কার স্বরূপ। আন্তর্জাতিক ক্রীড়াক্ষেত্রে চার বছরের বেশি সময় ধরে নিয়মিত সাফল্য এনে দিলেই এই খেতাব পাওয়া যায়। ইতিমধ্যেই শচীন তেণ্ডুলকর, অভিনব বিন্দ্রা, বিশ্বনাথন আনন্দ, পঙ্কজ আডবানী, মহেন্দ্র সিং ধোনিদের মতো ক্রীড়াবিদরা খেলরত্ন (Rajiv Gandhi Khel Ratna) পেয়েছেন। সেই ১৯৯১-৯২ সাল থেকে নিয়মিত এই পুরস্কার দেওয়া হচ্ছে। এতদিন এটি রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার নামেই পরিচিত ছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণা মতো এবার থেকে খেলরত্ন পরিচিত হবে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার হিসাবে।

[আরও পড়ুন: Tokyo Olympics: গ্রেট ব্রিটেনের কাছে হার, মহিলা হকিতে ব্রোঞ্জ হাতছাড়া ভারতের]

৪১ বছর বাদে এবছর অলিম্পিক হকিতে পদক এনেছে ভারতীয় পুরুষ দল। মহিলা দলও চার দশক বাদে প্রথমবার অলিম্পিকের সেমিফাইনালে উঠেছে। অলিম্পিকে চতুর্থ হয়েছে মহিলা হকি দল। ঠিক এই সময়ই ধ্যানচাঁদকে সম্মান জানানোর সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী। যদিও, সমালোচকরা বলতেই পারেন মোদির এই সিদ্ধান্তের নেপথ্যে গান্ধী পরিবারকে আঘাত করাটাও উদ্দেশ্য রয়েছে প্রধানমন্ত্রীর। প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নাম সরানো নিয়ে বিতর্ক হতেই পারে। তবে, ধ্যানচাঁদের মতো বিশ্বখ্যাত কিংবদন্তির নামে এই পুরস্কারের নাম দিয়ে তেমন বিতর্কের অবকাশই রাখলেন না প্রধানমন্ত্রী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে