BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Tokyo Olympics: গ্রেট ব্রিটেনের কাছে হার, মহিলা হকিতে ব্রোঞ্জ হাতছাড়া ভারতের

Published by: Subhajit Mandal |    Posted: August 6, 2021 8:59 am|    Updated: August 6, 2021 10:14 am

Tokyo Olympics: Great Britain Beat India 4-3 in women hockey Bronze medal match

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শ্রীজেশরা পেরেছেন। কিন্তু মরিয়া লড়েও একটুর জন্য পারলেন না রানি রামপালরা (Rani Rampal)। তৃতীয় স্থান নির্ণায়ক ম্যাচে গ্রেট ব্রিটেনের কাছে হারের ফলে মহিলা হকিতে অল্পের জন্য ব্রোঞ্জ হাতছাড়া হল ভারতের। টানটান লড়াইয়ের পর তৃতীয় স্থান দখলের ম্যাচে ভারতীয় মহিলা হকি দল হারল ৪-৩ গোলে।

গতকালই ৪১ বছর বাদে অলিম্পিকে (Tokyo Olympics) পদক জিতে ইতিহাসের খাতায় নাম লিখিয়েছে ভারতীয় পুরুষ হকি দল। শুক্রবার ইতিহাসে নাম লেখানোর সুযোগ ছিল মহিলা হকি দলের কাছেও। কিন্তু শক্তিশালী গ্রেট ব্রিটেনের কাছে হেরে সেই স্বপ্ন ভঙ্গ হল ভারতের। এদিন ম্যাচের শুরুটা খুব একটা ভাল হয়নি গুরজিত, বন্দনাদের জন্য। প্রথম কোয়ার্টারে সমানে সমানে লড়াই হলেও দ্বিতীয় কোয়ার্টারের শুরুতেই গোল পেয়ে যায় ব্রিটেন। দ্বিতীয় কোয়ার্টারের ১৬ এবং ২৪ মিনিটে দু’গোল হজম করতে হয় ভারতকে। কিন্তু তাতেও দমে যাননি টিম ইন্ডিয়ার লড়াকু সৈনিকরা। এক মিনিটের মধ্যেই প্রত্যাঘাত করেন গুরজিত কৌর। পরের মিনিটেই ফের গোল। এবারও গুরজিতই ভারতকে সমতায় ফেরান। দ্বিতীয় কোয়ার্টারের একেবারে শেষ দিকে সবাইকে চমকে দিয়ে ১ গোলে এগিয়ে যায় ভারত। এবারে গোল করেন অভিজ্ঞ বন্দনা কাটারিয়া।

[আরও পড়ুন: Tokyo Olympics: সেমিতে হারতেই ভারতীয় হকি খেলোয়াড় বন্দনার পরিবারের প্রতি জাতিবিদ্বেষী মন্তব্য]

একটা সময় মনে হচ্ছিল পুরুষদের মতো মহিলা দলও হয়তো দুর্দান্ত কামব্যাক করে ইতিহাসের খাতায় নাম লিখিয়ে ফেলবেন। কিন্তু ভাগ্যদেবতা এদিন সহায় ছিল না ভারতের (Team India) উপর। ৩৫ মিনিটে গোল করে ব্রিটেন প্রথমে সমতা ফেরাল, তারপর ম্যাচের শেষ কোয়ার্টারের ৪৮ মিনিটের মাথায় গোল করে এগিয়ে গেল। শেষ ১২ মিনিট প্রাণপণ চেষ্টা করেও আর গোল শোধ করতে পারেনি ভারত। ফলে মহিলা হকিতে ভারতকে সন্তুষ্ট থাকতে হল চতুর্থ স্থান নিয়েই। ৪১ বছর আগে শেষবার চতুর্থ স্থানে শেষ করেছিল ভারতীয় মহিলা হকি দল। শেষ পর্যন্ত পদক না জিতলেও মহিলাদের এই লড়াই মনে রাখবে দেশ। সেকথাই বলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। ম্যাচ শেষের পর তিনি টুইট করেছেন, “অল্পের জন্য পদক হাতছাড়া হল। কিন্তু এই দল নতুন ভারতের স্পিরিটকে প্রমাণ করল। এই সাফল্য আগামিদিনে ভারতের মেয়েদের হকি খেলতে উদ্বুদ্ধ করবে।” প্রধানমন্ত্রীর পাশাপাশি হরিয়ানা সরকার মহিলা সদস্যদের জন্য ৫০ লক্ষ টাকা করে আর্থিক পুরস্কার ঘোষণা করেছেন। 

এদিকে হকিতে পদক না পেলেও কুস্তিতে পদকের একেবারে দোরগোড়ায় ভারতের বজরং পুনিয়া। কোয়ার্টার ফাইনালে ইরানের প্রতিপক্ষকে হারিয়ে ৬৫ কেজি বিভাগের সেমিফাইনালে উঠেছেন তিনি। আরেকটি ম্যাচ জিতলেই পদক নিশ্চিত ভারতের। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে