১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Maan Ki Baat: কেন ‘খেলরত্নে’ রাজীব গান্ধীকে সরিয়ে ধ্যানচাঁদের নাম? ক্রীড়াদিবসে বোঝালেন মোদি

Published by: Subhajit Mandal |    Posted: August 29, 2021 12:31 pm|    Updated: August 29, 2021 1:31 pm

Maan Ki Baat: Major Dhyan Chand would have been proud today, says PM Modi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজীব গান্ধী (Rajiv Gandhi) খেলরত্ন পুরস্কারের নতুন নাম হয়েছে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার। টোকিও অলিম্পিকের মধ্যেই বড়সড় ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। যা নিয়ে বিস্তর বিতর্কও হয়েছিল। কংগ্রেস প্রকাশ্যে এই সিদ্ধান্তের বিরোধিতা না করলেও অস্ফুটে প্রতিবাদের সুর শুনিয়েছিল। তৃণমূল আবার প্রকাশ্যেই মোদির এই সিদ্ধান্তের বিরোধিতা করেছিল। সেই বিতর্ক নিয়ে অবশেষে মুখ খুললেন প্রধানমন্ত্রী। রবিবার মন কি বাতে মোদি বুঝিয়ে দিলেন, কেন মেজর ধ্যানচাঁদের নাম খেলরত্নের সঙ্গে যুক্ত করা হয়েছে।

Maan Ki Baat: Major Dhyan Chand would have been proud today, says PM Modi

রবিবার জাতীয় ক্রীড়া দিবস এবং মেজর ধ্যানচাঁদের (Major Dhyan Chand) জন্মদিন। স্বাভাবিকভাবেই এদিন মন কি বাতের (Maan Ki Baat) শুরুতেই ছিল ধ্যানচাঁদ প্রসঙ্গ। প্রধানমন্ত্রী বললেন, ‘আজ মেজর ধ্যানচাঁদের জন্মদিন। আমি ভাবছিলাম তিনি যেখানেই থাকুন, তিনি খুব খুশি হবেন। কারণ ধ্যানচাঁদজি হকি খেলে গোটা বিশ্বকে জয় করেছিলেন। প্রায় চার দশক বাদে ভারত সন্তানেরা আবারও ভারতীয় হকিতে প্রাণ সঞ্চার করেছেন। আমরা যতই পদক জিতি না কেন, হকিতে পদক না পাওয়া পর্যন্ত ভারতবাসী আনন্দ পায় না। এবার অলিম্পিকে চার দশক বাদে আমরা পদক পেয়েছি। ভাবতে পারেনে মেজর ধ্যানচাঁদ কতটা খুশি হয়েছেন।’

[আরও পড়ুন: Tokyo Paralympics 2020: দেশকে পদক উৎসর্গ ভবিনার, ফোনে অভিনন্দন জানালেন PM Modi]

মোদির ব্যাখ্যা, ‘ধ্যানচাঁদজি নিজের জীবন উৎসর্গ করেছেন খেলার জন্য। আজ যখন দেশের যুবসমাজ খেলার প্রতি আগ্রহ দেখাচ্ছে, অভিভাবকরাও ছেলেমেয়েদের খেলাধুলো করতে দেখলে খুশি হচ্ছেন। এই উৎসাহটাই মেজর ধ্যানচাঁদকে দেওয়া সবচেয়ে বড় শ্রদ্ধাঞ্জলি।’ আসলে মোদি আরও একবার বোঝাতে চাইলেন, তিনি খেলরত্নতে ধ্যানচাঁদের নাম দিয়েছেন শুধু তাঁকে শ্রদ্ধা জানানোর উদ্দেশেই। এর নেপথ্যে কোনও রাজনৈতিক উদ্দেশ্য ছিল না।

[আরও পড়ুন: India vs England: লজ্জার হারের পরই হাসপাতালে জাদেজা, কেমন আছেন অলরাউন্ডার?]

প্রসঙ্গত, ৪১ বছর বাদে এবছর অলিম্পিক (Olympics) হকিতে পদক এনেছে ভারতীয় পুরুষ দল। মহিলা দলও চার দশক বাদে প্রথমবার অলিম্পিকের সেমিফাইনালে উঠেছে। অলিম্পিকে চতুর্থ হয়েছে মহিলা হকি দল। ঠিক এই সময়ই ধ্যানচাঁদকে সম্মান জানানোর সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী। যদিও, সমালোচকরা বলতেই পারেন এই সিদ্ধান্তের নেপথ্যে গান্ধী পরিবারকে আঘাত করাটাও উদ্দেশ্য ছিল প্রধানমন্ত্রীর। তবে, ধ্যানচাঁদের মতো বিশ্বখ্যাত কিংবদন্তির নামে এই পুরস্কারের নাম দিয়ে তেমন বিতর্কের অবকাশই রাখলেন না প্রধানমন্ত্রী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে