BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  রবিবার ১৪ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নিজের রেকর্ড ভাঙলেন নিজেই, জ্যাভলিনে নয়া নজির ‘সোনার ছেলে’ নীরজের

Published by: Sulaya Singha |    Posted: June 15, 2022 9:19 am|    Updated: June 15, 2022 12:43 pm

Neeraj Chopra Scripts New National Record in Javelin Throw | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টোকিও অলিম্পিকে জ্যাভলিন থ্রো করেই মুষ্টিবদ্ধ হাত ছুঁড়ে দিয়েছিলেন আকাশে। বুঝে গিয়েছিলেন, বাজিমাত করেছেন। বাকিটা তো ইতিহাস। মঙ্গলবার ফিনল্যান্ডে নিজেই ফেরালেন সেই স্মৃতি। জ্যাভলিন থ্রোয়ে ফের দেশের মুখ উজ্জ্বল করলেন অলিম্পিক সোনাজয়ী নীরজ চোপড়া। ছাপিয়ে গেলেন নিজেকেই। পাভো লুরমি গেমসে তাঁর হাত ধরেই তৈরি হল নয়া জাতীয় রেকর্ড।

গত বছর মার্চে পাটিয়ালায় ৮৮.০৭ মিটার জ্যাভলিন থ্রো করে রেকর্ড গড়েছিলেন নীরজ (Neeraj Chopra)। এবার সেই রেকর্ডই টপকে গেলেন। ফিনল্যান্ডের প্রতিযোগিতায় ৮৯.৩০ মিটার থ্রো করেন তিনি। আর তাতেই তৈরি হল নয়া নজির। প্রসঙ্গত, টোকিও অলিম্পিকে ৮৭.৫৮ মিটার থ্রো করেই সোনা জিতেছিলেন নীরজ। এদিন রেকর্ড দূরত্ব অতিক্রম করে তাঁর ঝুলিতে এল রুপো। গত বছর আগস্টে অলিম্পিকে সোনা জয়ের পর এটাই তাঁর প্রথম পদক।

[আরও পড়ুন: সাতসকালে মর্মান্তিক দুর্ঘটনা বাঁকুড়ায়, গরু বোঝাই গাড়িতে ধাক্কা ডাম্পারের, মৃত ৪]

স্বাভাবিকভাবেই নিজের পারফরম্যান্সে খুশি নীরজ। তবে সোনা হাতছাড়া হওয়ার আক্ষেপও রয়েছে একই সঙ্গে। ৮৯.৮৩ মিটার জ্যাভলিন থ্রো করে এই ইভেন্টে সোনার পদক পেলেন ফিনল্যান্ডের ঘরের ছেলে অলিভার হেলান্ডার।

এই প্রতিযোগিতায় ৮৬.৯২ মিটার থ্রো করে খাতা খোলেন নীরজ। এরপর ছোঁড়েন ৮৯.৩০ মিটার। পরের তিনটি থ্রো অবশ্য ফাউল হয় তাঁর। ষষ্ঠ তথা শেষ থ্রো করেন ৮৫.৮৫ মিটার। সম্প্রতি একটি সাক্ষাৎকারে নীরজ জানিয়েছিলেন, অতিরিক্ত চাপ নিয়ে ৯০ মিটারের গণ্ডি পেরতে চান না তিনি। বরং ধীরে ধীরে সেই লক্ষ্যে পৌঁছবেন। জুলাইয়ে বিশ্বচ্যাম্পিয়নশিপকেই পাখির চোখ করছেন তিনি। সেখানে নজির গড়ে দেশকে ফের পদক এনে দিতে বদ্ধ পরিকর। তার আগে ফিনল্যান্ডের এই সাফল্য নিঃসন্দেহে অক্সিজেন জোগাবে নীরজকে। রুপো জিততেই আরও একবার সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছার বন্যায় ভাসলেন তিনি। শনিবার ফিনল্যান্ডেই কোর্টেন গেমসের মঞ্চে নামবেন তিনি। চলতি মাসেই আবার ডায়মন্ড লিগের স্টকহোম লেগে অংশ নেবেন ভারতের ‘সোনার ছেলে’।

[আরও পড়ুন: বেড়েছে রাজ্যের স্কুলগুলির গরমের ছুটির মেয়াদ, সরকারের সিদ্ধান্তের প্রশংসা দিলীপ ঘোষের!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে