BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

অর্জুন পুরস্কার পেতে আর কোন পদক জিততে হবে? মোদিকে চিঠি ক্ষুব্ধ কুস্তিগির সাক্ষী মালিকের

Published by: Sulaya Singha |    Posted: August 22, 2020 4:06 pm|    Updated: August 22, 2020 4:09 pm

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৬ অলিম্পিকে নজরকাড়া পারফর্ম করে দেশকে ব্রোঞ্জ এনে দিয়েছিলেন। যার স্বীকৃতি হিসেবে রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারে সম্মানিত করা হয়েছিল সাক্ষী মালিককে (Sakshi Malik)। তাই শুক্রবার স্পোর্টস অথরিটির তরফে জানিয়ে দেওয়া হয়, দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মান পেয়ে যাওয়ায় অর্জুনের জন্য তাঁর নাম বাছা হয়নি। আর এখানেই আপত্তি ভারতীয় কুস্তিগিরের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে ক্ষোভ উগরে দিয়েছেন তিনি।

টুইটারে দীর্ঘ চিঠি পোস্ট করে প্রধানমন্ত্রী এবং কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজুর কাছে দুটি প্রশ্নের উত্তর চেয়েছেন দেশের একমাত্র অলিম্পিক পদকজয়ী মহিলা কুস্তিগির। দেশের জন্য ঠিক কোন পদকটি জিতলে অর্জুন সম্মান মিলবে? চিঠিতে প্রশ্ন তুলেছেন ২৭ বছরের তারকা। সাক্ষীর দ্বিতীয় প্রশ্ন, কুস্তির জন্য তিনি কি আর কখনওই অর্জুন হতে পারবেন না? চিঠিতে রোহতকবাসী সাক্ষী লিখেছেন, “আমি খেলরত্ন সম্মান পেয়ে গর্বিত। প্রত্যেক ক্রীড়াবিদই সব ধরনের সম্মান জয়ের স্বপ্ন দেখেন। তার জন্য আপ্রাণ চেষ্টাও করেন। একইভাবে আমিও চাই, আমার নামের সামনে ‘অর্জুন’ বসুক। আপনারাই বলে দিন তাহলে দেশের জন্য কোন পদক আনলে আমায় অর্জুন সম্মানে ভূষিত করা হবে? নাকি কুস্তির কেরিয়ারে আর কখনওই অর্জুন পাব না আমি?”

[আরও পড়ুন: ফেব্রুয়ারিতেই ভারত সফরে আসছে ইংল্যান্ড, IPL 14-র প্রস্তুতিও শুরু করে দিলেন সৌরভ]

অলিম্পিক পদকের পাশাপাশি ২০১৭ কমনওয়েলথ কুস্তি চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন সাক্ষী। এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে পেয়েছিলেন রুপো। আবার ২০১৮ কমনওয়েলথ গেমসে সোনা আনেন ব্রোঞ্জ। ইতিমধ্যেই দেশের চতুর্থ সর্বোচ্চ সম্মান পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হয়েছেন সাক্ষী। কিন্তু এবার অর্জুনের তালিকায় নিজের নাম না দেখার আক্ষেপ যাচ্ছে না তাঁর।

উল্লেখ্য, এবার রাজীব গান্ধী খেলরত্ন সম্মান পেতে চলেছেন ভারতীয় দলের সহ-অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma), এশিয়ান গেমসে সোনাজয়ী কুস্তিগির ভিনেশ ফোগাট (Vinesh Phogat), কমনওয়েলথে সোনাজয়ী টেবল-টেনিস চ্যাম্পিয়ন মনিকা বাত্রা (Manika Batra), হকি দলের অধিনায়ক রানি রামপল এবং প্যারালিম্পিকে দেশকে সোনা এনে দেওয়া অ্যাথলিট মারিয়াপ্পান থাঙ্গাভেলু (Mariappan Thangavelu)। ইশান্ত শর্মা (ক্রিকেট), দ্যুতি চাঁদ (অ্যাথলিট), দীপ্তি শর্মা (ক্রিকেট), সন্দেশ ঝিঙ্গান (ফুটবল), আকাশদীপ সিং (হকি), মানু ভাকর (শুটিং)-সহ মোট ২৭ জন পাবেন অর্জুন সম্মান।

[আরও পড়ুন: আমিরশাহীতে বাড়ছে সংক্রমণ, 3D সুরক্ষা বলয়ে পাঠানো হচ্ছে ধোনি-রোহিতদের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement