BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ঐচ্ছিক নয়, এবার স্কুলে বাধ্যতামূলক বিষয়ে পরিণত হবে খেলাধুলো, জানালেন ক্রীড়ামন্ত্রী

Published by: Sulaya Singha |    Posted: June 12, 2020 5:25 pm|    Updated: June 12, 2020 5:25 pm

Sports will be compulsory, not extra-curricular activity: Kiren Rijiju

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঐচ্ছিক নয়, নয়া শিক্ষানীতিতে স্কুলের পাঠ্যক্রমে বাধ্যতামূলক বিষয়ে পরিণত হবে খেলাধুলো। বৃহস্পতিবার এ কথাই জানালেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজু (Kiren Rijiju)।

এত বছর ধরে স্কুলে খেলাধুলো ঐচ্ছিক বিষয় হিসেবেই গণ্য হয়ে আসছে। অর্থাৎ পাঠ্যক্রমে ইচ্ছে মতো এই বিষয়টি বেছে নেওয়া যায়। ইংরাজি-অঙ্ক কিংবা বিজ্ঞান-ইতিহাস-ভূগোলের মতো এটি আবশ্যিক বিষয় নয়। ফলে অনেক ছাত্রছাত্রী খেলাধুলো না করেই স্কুলের গণ্ডি পার হয়ে যায়। এই বিষয়টিই এবার বদলে ফেলতে চান রিজিজু। তাঁর ইচ্ছে প্রত্যেকেই শিক্ষার পাশাপাশি একইরকমভাবে খেলাধুলোও শিখুক।

[আরও পড়ুন: মিটল বেতন সমস্যা, ফুটবলারদের SMS করে বকেয়া দেওয়ার কথা জানালেন বাগান কর্তারা]

গতকাল একবিংশ শতকের ইন্টারন্যাশনাল ওয়েবইনার অন অলিম্পিজম অ্যান্ড অলিম্পিক এডুকেশনের উদ্বোধনী সেশনে বক্তব্য রাখার সময় কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী বলেন, “ভারতের নতুন শিক্ষা ব্যবস্থায় স্পোর্টস আর ঐচ্ছিক থাকবে না। শিক্ষার অন্যতম অঙ্গই হয়ে উঠবে। আমি সবসময় বিশ্বাস করি শিক্ষা আর খেলা দুটো একই। খেলাটাও শিক্ষার মধ্যেই পড়ে। তাই এটাকে ঐচ্ছিক হিসেবে গণ্য করা উচিত নয়। প্রত্যেকেরই এটিকে আবশ্যিক বিষয় হিসেবে মেনে নেওয়া দরকার।” তবে নতুন এই পলিশির কথা এখনও সরকারিভাবে ঘোষিত হয়নি। যদিও ক্রীড়ামন্ত্রীর কথায়, এ নিয়ে কার্যত চূড়ান্ত সিদ্ধান্তই নেওয়া হয়ে গিয়েছে।

একইসঙ্গে তিনি জানান, এবার থেকে ক্রীড়াক্ষেত্রের উন্নতিতে আরও বেশি করে ফোকাস করা হবে। এমনকী জাতীয় ক্রীড়া শিক্ষা বোর্ডের (National Sports Education Board) কথাও ঘোষণা করেন রিজিজু। বলেন, এর জন্য একটি উচ্চতর কমিটিও তৈরি করা হয়েছে। বোর্ড কীভাবে কাজ করবে, সে বিষয়ে আলোচনার জন্যই ক্রীড়ামন্ত্রকের তরফে কমিটি তৈরি করে দেওয়া হয়েছে। উদ্দেশ্য একটাই, আগামী প্রজন্মকে আরও বেশি করে খেলার প্রতি আকৃষ্ট করা।

[আরও পড়ুন: শ্রীলঙ্কার পর বাতিল টিম ইন্ডিয়ার জিম্বাবোয়ে সফর, করোনার জেরে ধোঁয়াশায় কোহলিদের ভবিষ্যৎ!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে