৫ আশ্বিন  ১৪২৮  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Tokyo Olympics: হকিতে ‘চক দে’ ভারতের, শুটিংয়ে হতাশ করলেন মনু-সৌরভ

Published by: Monishankar Choudhury |    Posted: July 27, 2021 10:03 am|    Updated: July 27, 2021 12:47 pm

Tokyo Olympics Hockey: India takes a well-deserved victory, wins 3-0 vs Spain | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টোকিও অলিম্পিক্সে (Tokyo Olympics) দেশের নাম উজ্জ্বল করেছেন মীরাবাই চানু। এবার দেশবাসীর মুখে হাসি ফুটিয়ে স্পেনকে হকিতে মাটি ধরাল ভারত। সেই সঙ্গে পুল-এ-তে দ্বিতীয় স্থানে উঠে এলেন রুপিন্দর সিংরা। ভারতের এদিনের জয় আরও একটি দিক থেকে উল্লেখযোগ্য। আগের ম্যাচেই অস্ট্রেলিয়ার কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হয়েছিল ভারত। সেই হারের ধাক্কা সামলে উঠে স্পেনকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে জয় ছিনিয়ে নেওয়া বড় ব্যাপারই বলতে হবে। এদিন জোড়া গোল করেন রুপিন্দর পাল সিং। একটি গোল করেন সিমরনজিৎ সিং। গ্রুপে অস্ট্রেলিয়া সবার উপরে।

হকিতে কঠিন প্রতিপক্ষ বলে সুনাম রয়েছে স্পেনের। দলটির রক্ষণ ভেদ করে গোল করা কঠিন। কিন্তু এদিন শুরু থেকেই সুপরিকল্পিত ভাবে খেলতে শুরু করে ভারত। নিজেদের ডিফেন্স একেবারে আঁটোসাটো রেখেছিল ভারত। ফলে বারবার চেষ্টা করলেও সেই প্রতিরক্ষা বলয় ভেদ করতে পারেননি স্পেনের খেলোয়াড়রা। এদিন প্রথম গোলটি করেন সিমরনজিৎ সিং। তাঁর দুর্দান্ত শটে বল জড়িয়ে যায় বিপক্ষের জালে। প্রথম কোয়ার্টারের শেষে রুপিন্দর পাল সিংয়ের গোলে ভারত এগিয়ে যায় ২-০-এ। দ্বিতীয় ও তৃতীয় কোয়ার্টারে কোনও গোল করতে পারেনি ভারত। শেষ কোয়ার্টারে পেনাল্টি কর্নার থেকে নিজের দ্বিতীয় এবং ভারতের তৃতীয় গোল করেন রুপিন্দর।

গোটা ম্যাচ জুড়েই স্পেন একাধিকবার আক্রমণ করলেও কোনওভাবেই ভারতের ডিফেন্স ভেদ করতে পারেনি। এরই মধ্যে আবার একবার হলুদ কার্ড দেখে বসে যান স্পেনের অধিনায়কও। তাঁকে ৫ মিনিট খেলা থেকে বিরতও থাকতে হয়। কিন্তু স্পেনীয় অধিনায়ক কোর্টে ফিরে এলেও ম্যাচের গতিপথ আর বদলাতে পারেননি। এই জয়ের ফলে আত্মবিশ্বাস ফিরে পাবেন ভারতীয় হকি প্লেয়াররা, একথা বলাই বাহুল্য। এই জয়ের ফলে ভারতীয় হকি নিয়ে আবার আশায় বুক বাঁধা যায়। ঠিকঠাক পারফরম্যান্স করলে কোয়ার্টার ফাইনালে যেতেই পারে ভারত। স্পেনের বিরুদ্ধে এই জয় আগামী ম্যাচে নামার আগে সাহায্য করবে রুপিন্দরদের। আগামী বৃহস্পতিবার আর্জেন্তিনার বিরুদ্ধে খেলতে নামবে ভারত। 

[আরও পড়ুন: Tokyo-তে দুর্দান্ত সাফল্যের পুরস্কার, পুলিশের বড় পদে মীরাবাই চানু]

হকিতে জয়ের দিন ব্যর্থ হলেন শুটার মনু ভাকের এবং সৌরভ চৌধুরী। শুটিং থেকে সোনা আনতে পারেন তাঁরা, অলিম্পিক যাওয়ার আগে তাঁদের ঘিরে এমনই স্বপ্ন দেখেছিলেন অনেকে্। কিন্তু মনু ভাকের ও সৌরভ চৌধুরী মিক্সড ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে সপ্তম হয়ে ছিটকে গেলেন। কোয়ালিফিকেশন স্টেজ ওয়ানে এই জুটি সেরা ছিল। দিনের শুরুটা করেছিলেন দারুণ ভাবে।কিন্তু দ্বিতীয় স্টেজে তাঁরা ব্যর্থ হওয়ায় ব্রোঞ্জ মেডেল জেতার ম্যাচে নামার সুযোগ হাতছাড়া করেন। টোকিওয় তাঁদের এই ব্যর্থতাকেই বড় বিপর্যয় বলে মনে করা হচ্ছে। 

অন্য দিকে ভারতের টেবল টেনিস খেলোয়াড় শরথ কমলের দৌড়ও থেমে গেল এদিন। তৃতীয় রাউন্ডে চিনের মা লংয়ের কাছে ৪-১ হেরে যান ভারতের বর্ষীয়ান খেলোয়াড়। ব্যাডমিন্টনে সাত্ত্বিক-চিরাগ জুটিও হতাশ করেন। এদিন পুলের শেষ ম্যাচে বেন লেন এবং শন ভেন্ডিকে ২১-১৭, ২১-১৯-এ হারিয়েও ভারতীয় জুটি ছিটকে যায় মেগা ইভেন্ট থেকে। বলতে গেলে কোর্টে নামার আগেই ভারতীয় জুটি জানতে পারে এবারের অলিম্পিকে তাঁদের আর কোনও আশা নেই। কারণ চাইনিজ তাইপের লি ইয়াং ও ওয়াং চি লি জুটি আগেই হারিয়ে দেয় বিশ্বের একনম্বর মার্কাস গিডন ও কেভিন সুকামুলজো জুটিকে। আর তার ফলে সাত্ত্বিক-চিরাগ জুটি জিতলেও তাঁদের জন্য কোয়ার্টার ফাইনালের দরজা বন্ধ হয়ে যায়। 

[আরও পড়ুন: Tokyo Olympics: টেবিল টেনিসে হার মনিকার, হকিতে পর্যুদস্ত ভারত, একনজরে চতুর্থ দিনের ফল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×