BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

হকিতে চক দে! গ্রেট ব্রিটেনকে হারিয়ে অলিম্পিকের শেষ চারে India

Published by: Abhisek Rakshit |    Posted: August 1, 2021 7:26 pm|    Updated: August 1, 2021 8:29 pm

Tokyo Olympics: India Beats Great Britain To March Into Men's Hockey Semis | Sangbad Pratidin

ভারত- ৩
গ্রেট ব্রিটেন- ১

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মীরাবাই চানু (Mirabai Chanu), পিভি সিন্ধুর (PV Sindhu) হাত ধরে টোকিও অলিম্পিক (Tokyo Olympics) থেকে ইতিমধ্যে দুটি পদক ঘরে তুলেছে ভারত (India)। বক্সার লভলিনাও সেমিফাইনালে উঠে পদক নিশ্চিত করে ফেলেছেন। আর এবার ৪৯ বছর পর অলিম্পিকের সেমিফাইনালে উঠে ইতিহাস গড়ল ভারতের পুরুষ হকি দল। রবিবার হাইভোল্টেজ কোয়ার্টার ফাইনালে ৩-১ গোলে গ্রেট ব্রিটেনকে হারাল টিম ইন্ডিয়া।সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ বেলজিয়াম।

টুর্নামেন্টের শুরু থেকেই দুরন্ত ছন্দে ছিল ভারতীয় পুরুষ হকি দল। কিন্তু অস্ট্রেলিয়ার কাছে ১-৭ গোলে হেরে গিয়েছিল তাঁরা। অলিম্পিকে প্রথমবার সাত গোলে হেরে যাওয়ার লজ্জার রেকর্ডও গড়ে ফেলেন মনপ্রীতরা। কিন্তু সেখান থেকেই প্রত্যাবর্তন টিম ইন্ডিয়ার। গ্রুপ লিগে দ্বিতীয় স্থানে শেষ করে ভারত। আর এদিন গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে আগাগোড়া দুরন্ত খেলল টিম ইন্ডিয়া।

[আরও পড়ুন: সিন্ধুর টোকিও জয়, ইতিহাস গড়ে ভারতকে এনে দিলেন ব্রোঞ্জ পদক]

এদিন প্রথম কোয়ার্টারের শেষে দিলপ্রীত সিংয়ের গোলে এগিয়ে গিয়েছিল ভারত। এরপর দ্বিতীয় কোয়ার্টারে গুরজন্ত সিং গোল করে ২-০ গোলে এগিয়ে দেন দলকে। তৃতীয় কোয়ার্টার থেকে অবশ্য ফের খেলায় ফেরে গ্রেট ব্রিটেন। এই সময় একটি গোল করে ব্যবধান কমায় তারা। এরপর চতুর্থ কোয়ার্টারেও গোল শোধের জন্য মরিয়া হয়ে ওঠে গ্রেট ব্রিটেন। শেষ পাঁচ মিনিট দশজনের ভারতকে পেয়েও ব্যবধান কমাতে ব্যর্থ হয় গ্রেট ব্রিটেন। উলটে এই সুযোগে ভারত আরও একটি গোল করে ব্যবধান বাড়িয়ে ফেলে। এর ফলে ৩-১ গোলে ম্যাচটি জিতে নেয় ভারতীয় দল। এর আগে গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে ২০১৮ সালের কমনওয়েলথ গেমসে দু’বার মুখোমুখি হয় ভারত। গ্রুপে ব্রিটেনকে ৪-৩ গোলে হারিয়ে দিলেও ব্রোঞ্জ পদকের লড়াইয়ে ১-২ গোলে হেরে যায় তারা। ১৯৮০ সালে ভারত শেষ বার সোনা জিতেছিল। কিন্তু সে বার মাত্র ছ’টি দল অংশ নেওয়ায় কোনও সেমিফাইনাল খেলা হয়নি। লিগ পর্যায়ে প্রথম দুইয়ে শেষ করা দল ফাইনালে খেলে। ভারত শেষ বার অলিম্পিক হকিতে সেমিফাইনাল খেলেছিল ১৯৭২ সালের মিউনিখ অলিম্পিকে। সে বার পাকিস্তানের কাছে ০-২ গোলে হেরে যায় তাঁরা। এবার কি আসবে সোনা? সময় এর উত্তর দেবে। 

[আরও পড়ুন: পাক অধিকৃত কাশ্মীরের লিগে খেললে ভারতে প্রবেশ নিষেধ! চরম হুঁশিয়ারি সৌরভের বোর্ডের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে