BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Tokyo Olympics: জিতলেন মনিকা-মেরি কম, হকিতে অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হার ভারতের

Published by: Abhisek Rakshit |    Posted: July 25, 2021 6:34 pm|    Updated: July 25, 2021 7:34 pm

Tokyo Olympics: Mary Kom, Manika Batra, PV Sindhu all win, Australia thrash India by 7-1 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবারই অলিম্পিক (Tokyo Olympics) থেকে এসেছিল প্রথম পদক। রুপো জিতেছিলেন মীরাবাই চানু। কিন্তু রবিবার পিভি সিন্ধু, মনিকা বাত্রা, মেরি কম বাদে হতাশ করলেন  ভারতীয় ক্রীড়াবিদরা। পাশাপাশি পুরুষদের হকিতে অস্ট্রেলিয়ার কাছে হেরে লজ্জার রেকর্ডও গড়ল ভারতীয় হকি দল।

এদিন দিনের শুরুতেই টেনিসে মহিলাদের ডাবলসে হেরে যান সানিয়া মির্জা-অঙ্কিতা জুটি। ইউক্রেনের জুটির কাছে পরাস্ত হন তাঁরা। কিচেনক বোনেরা প্রথম সেট হারে একেবারে ৬-০-য়। তখনই যেন অতিরিক্ত আত্মবিশ্বাসে ভুগতে শুরু করে দেন সানিয়ারা। আর সেই সুযোগেই দারুণভাবে ঘুরে দাঁড়ায় ইউক্রেন জুটি। পরের দুটি সেট তাঁরা জিতে নেন ৭-৬, ১০-৮ ব্যবধানে। ফলে মহিলা ডাবলসের প্রথম রাউন্ড থেকেই ছিটকে গিয়ে পদক জয়ের স্বপ্নভঙ্গ হল সানিয়া-অঙ্কিতার। ভারতের মান অবশ্য রাখেন পিভি সিন্ধু। মুসাশিনো ফরেস্ট প্লাজার ২ নম্বর কোর্টে ইজরায়েলের প্রতিপক্ষের মুখোমুখি হয়েছিলেন সিন্ধু। কে পলিকার্পোভার বিরুদ্ধে প্রথম থেকেই দাপট দেখাচ্ছিলেন তিনি। গ্রুপ জে-র প্রথম ম্যাচ সিন্ধু জিতে নেন ২১-৭, ২১-১০ ব্যবধানে। মাত্র ২৮ মিনিটেই শেষ হয় লড়াই। অলিম্পিকের ষষ্ঠ বাছাই সিন্ধুর আত্মবিশ্বাসের কাছেই যেন হার মানল প্রতিপক্ষ। সিন্ধুর পর মেরি কমও নিজের রাউন্ড অব ৩২-র ম্যাচটি সহজে জিতে নেন। মহিলাদের ফ্লাইওয়েট বিভাগে ডমিনিকান রিপাবলিকের মিগুয়েলিনা হার্নান্দেজ গার্সিয়াকে হারিয়ে দিলেন মেরি কম। বিপক্ষকে ৪-১ ব্যবধানে হারিয়ে শেষ ষোলোয় পৌঁছে গেলেন ভারতের এই মহিলা বক্সার।

 

[আরও পড়ুন: নিজেকে ‘রাজপুত’ পরিচয় দেওয়ায় নেটিজেনদের রোষানলে জাদেজা, মিলল মোক্ষম জবাব]

এদিকে, জাতীয় দলের প্রশিক্ষক সৌম্যদীপ রায়ের সঙ্গে ঝামেলায় জড়ালেও টেবিল টেনিসের মহিলাদের সিঙ্গলসের দ্বিতীয় রাউন্ডে জয় পেলেন মনিকা বাত্রা। ইউক্রেনের মার্গারিটা পেসোৎস্কার বিরুদ্ধে পিছিয়ে পড়েও ৪-৩ ব্যবধানে দুরন্ত জয় ছিনিয়ে নিলেন তিনি। ৫৭ মিনিটের রুদ্ধশ্বাস লড়াইয়ের পর চলে গেলেন তৃতীয় রাউন্ডে।

অন্যদিকে, ১০ মিটার এয়ার পিস্তলের ফাইনালে উঠতে ব্যর্থ হলেন শুটার মানু ভাকের। এদিন দ্বিতীয় সিরিজের মাঝামাঝি মানুর বন্দুকে ইলেকট্রনিক ট্রিগারে সমস্যা দেখা দেয়। লিভার হয় খুলছিল না বা বন্ধ হচ্ছিল না। উপায় না দেখে এক বিচারক এবং কোচের সঙ্গে তাঁবুতে ফিরে বন্দুক বদলান। সেটি পরীক্ষা করার পর শুটিং রেঞ্জে ফিরে আসেন। কিন্তু ততক্ষণে সময় নষ্ট হয়েছে। তার থেকেও বড় ব্যাপার, মনোসংযোগে বিরাট ছেদ পড়েছে, যা শুটিংয়ের মতো ইভেন্টে অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রথম সিরিজের শেষে পঞ্চম স্থানে ছিলেন মনু। দ্বিতীয় সিরিজে অষ্টম স্থানে শেষ করেন। এরপর ধীরে ধীরে পিছতে থাকেন। ছ’টি সিরিজ শেষে ১২তম স্থানে শেষ করেন। প্রথম আটজন যোগ্যতা অর্জন করেছেন। শেষের জনের থেকে মনুর পয়েন্টের ব্যবধান মাত্র দুই।

এছাড়া পুরুষদের ১০ মিটার এয়ার পিস্তলে দীপক কুমার বা দিব্যাংশ সিংহ পানওয়ার কেউই ফাইনালে উঠতে পারেননি। তবে দিনের সবচেয়ে লজ্জাজনক পারফরম্যান্স ভারতীয় পুরুষ হকি দলের। অস্ট্রেলিয়ার কাছে ১-৭ গোলে হেরে গেলেন মনপ্রীতরা। এর আগে কখনও অলিম্পিকে সাত গোল হজম করতে হয়নি ভারতকে। এবার সেই লজ্জার রেকর্ডও হয়ে গেল মেন ইন ব্লু-র।
এদিন এর আগে হেরে গিয়েছেন জিমন্যাস্ট প্রণতি নায়েক। এছাড়া Sailing ইভেন্টেও পরাজয় স্বীকার করতে হয়েছে ভারতীয় অ্যাথলিটদের। তবে রোয়িংয়ে অরুণলাল এবং অরবিন্দ সিংয়ের ইভেন্ট আবহাওয়ার কারণে স্থগিত হয়ে যায়।

[আরও পড়ুন: ‘পিৎজা খেতে চাই’, চানুর এই ইচ্ছে আজীবন বিনামূল্যে পূরণ করবে Domino’s]

এদিকে, সোমবারই দেশে ফিরছেন মীরাবাই চানু। অলিম্পিক ভারোত্তোলনে রুপোজয়ী সোমবার বিকেল ৪.৪৫ নাগাদ দিল্লির ইন্দিরা গান্ধী বিমানবন্দরে নামবেন। সেখান থেকে ইম্ফলের উড়ান ধরার কথা রয়েছে তাঁর। এর মধ্যেই অবশ্য তাঁর জন্য বিরাট আর্থিক পুরস্কারের কথা ঘোষণা করেছেন মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ। জানিয়েছেন, অলিম্পিকে রুপো জেতার জন্য ১ কোটি টাকা আর্থিক পুরস্কার দেওয়া হবে। আর্থিক পুরস্কার পাবেন তাঁর কোচও। পাশাপাশি চাকরিতেও পদোন্নতি হচ্ছে। এতদিন টিকিট সংগ্রাহক হিসেবে কর্মরত ছিলেন চানু। এ বার তাঁর জন্য অপেক্ষা করে রয়েছে আরও বড় কোনও পদ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×