১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Tokyo Paralympics-এ ইতিহাস, শুটিংয়ে দ্বিতীয় পদক জয় ভারতের অবনী লেখারার

Published by: Subhajit Mandal |    Posted: September 3, 2021 11:20 am|    Updated: September 3, 2021 4:01 pm

Tokyo Paralympics 2020: Avani Lekhara wins bronze medal | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবনী লেখারা (Avani Lekhara)। টোকিও প্যারালিম্পিকে শুটিংয়ে একটি সোনা জিতে ইতিমধ্যেই ইতিহাসে নাম লিখিয়ে ফেলেছেন তিনি। ভারতের প্রথম মহিলা অ্যাথলিট হিসেবে প্যারালিম্পিক্সে সোনা জেতার রেকর্ড এখন এই অ্যাথলিটের নামের পাশেই। এবার তাঁর হাত ধরেই আরও একটি পদক এল ভারতের ঘরে। মেয়েদের ৫০ মিটার 3P SH1 ইভেন্টে ব্রোঞ্জ জিতে ফের ভারতের মুখ উজ্বল করলেন ১৯ বছরের অবনী।

R8 50m rifle 3P SH1-ইভেন্টের ফাইনালে অবনী xxx স্কোর করে চলতি প্যারালিম্পিকে নিজের দ্বিতীয় পদক জিতে নিয়েছেন তিনি। প্যারালিম্পিকে এই প্রথম কোনও ভারতীয় অ্যাথলিট জোড়া পদক জিতলেন। লেখারার পদক জয়ের ফলে চলতি টোকিও প্যারালিম্পিকে ভারতের পদক সংখ্যা দাঁড়াল ১২। এর মধ্যে দুটি সোনা, ৬টি রুপো এবং বাকি চারটি ব্রোঞ্জ। এর মধ্যে অবনী নিজেই জিতেছেন দুটি। এর আগে গত সোমবার ১০ মিটার এয়ার রাইফেলস ইভেন্টে সোনা জিতেছেন অবনী। ওই ইভেন্টের ফাইনাল রাউন্ডে ২৪৯.৬ পয়েন্ট স্কোর করেন অবনী। যা কিনা বিশ্বরেকর্ড।

[আরও পড়ুন: Tokyo Paralympics-এ ফের সাফল্য ভারতের, হাই জাম্পে রুপো জয় ১৮ বছরের প্রবীণ কুমারের]

ইতিমধ্যেই অবনীকে টুইটারে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। প্রধানমন্ত্রী বলছেন, “টোকিও প্যারালিম্পিকে আরও সাফল্য ভারতের। অবনী লেখারা দুর্দান্ত পারফর্ম করেছেন। ব্রোঞ্জ পদক জয়ের জন্য তাঁকে শুভেচ্ছা। ভবিষ্যতে তাঁর আরও সাফল্য কামনা করি।”

শুক্রবার প্যারালিম্পিকে দিনের শুরুটা দুর্দান্ত করে ভারত। এদিন সকালেই হাই জাম্পের টি-৬৪ বিভাগে এশিয়ার মধ্যে রেকর্ড গড়ে রুপো জিতেছেন তরুণ ভারতীয় অ্যাথলিট প্রবীণ কুমার (Praveen Kumar)। নিজের সাফল্যে স্বভাবতই উচ্ছ্বসিত প্রবীণ। তিনি বলছেন, “আমি নিজের সেরাটা দিয়েছি। আমার কোচ সত্যপাল সিং আমাকে সাহায্য করেছেন, মানসিকভাবে আমার পাশে থেকেছেন। তাঁকে ধন্যবাদ। আমি SAI এবং ভারতের প্যারালিম্পিক কমিটিকেও ধন্যবাদ জানাব।” টুইটারে প্রবীণকে শুভেচ্ছা জানানোর পর তাঁর সঙ্গে ফোনে কথাও বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে