৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

টোকিওই শেষ অলিম্পিক! অবসরের ইঙ্গিত দিলেন মেরি কম

Published by: Subhajit Mandal |    Posted: March 11, 2021 12:18 pm|    Updated: March 11, 2021 12:26 pm

An Images

স্টাফ রিপোর্টার: টোকিওর পর আর কোনওদিন অলিম্পিকে নামবেন না। জানিয়ে দিলেন এমসি মেরি কম। পরের ২০২৪ অলিম্পিক হবে প্যারিসে। সেই সময় মেরির বয়স ৪০ পেরিয়ে যাবে। বক্সিংয়ের ক্ষেত্রে নিয়ম হল, ৪০ বছর অতিক্রম করা কোনও বক্সার অলিম্পিকে নামতে পারবেন না। মেরি কমের (Mary Kom) বয়স এখন ৩৮। প্যারিস অলিম্পিকের সময় তাঁর বয়স হবে ৪১। মেরি কম তাই বলেছেন, “টোকিও অলিম্পিক আমার জীবনের শেষ অলিম্পিক। তারপর আর নামতে পারব না। বয়সজনিত কারণে। প্যারিসে নামার খুব ইচ্ছে ছিল আমার। কিন্তু কী আর করা যাবে।”

প্যারিসে অবশ্য এক বছর বয়স ছাড় দেওয়ার কথা বক্সারদের। কোভিডের কারণে। যদি তাই হয়, তাহলে মেরি কম কী করবেন দেখার বিষয়। ২০১৬-তে রিও অলিম্পিকে নামার যোগ্যতা অর্জন করতে পারেননি। টোকিওতে নামার জন্য দু’বছর আগে ছাড়পত্র পেয়ে যান। “যে কোনও ক্রীড়াবিদের কাছে অলিম্পিকে (Olympic) নামা হল একটা স্বপ্ন। তার উপর পদক জিতলে তো কথাই নেই। সারা জীবনের জন্য যা সম্পদ হয়ে থাকে। লন্ডন অলিম্পিকে ব্রোঞ্জ পদক পাওয়ার পর আমার জীবন পুরো পালটে গিয়েছিল। আমার ওই পদকজয় বহু মহিলাকে খেলাধূলোয় আসতে অনুপ্রাণিত করে। বিশেষ করে বক্সিংয়ে।” ছ’বারের বিশ্ব চ্যাম্পিয়ন মেরি কম আরও বলেন, “নিজের কেরিয়ার নিয়ে আমি গর্ব বোধ করি। আরও চাইছি, মেয়েরা আসুক আর লড়াইয়ে অংশ নিক।”

[আরও পড়ুন: ফের মারিনের কাছে অসহায় আত্মসমর্পণ, সুইস ওপেনে রুপো পেলেন সিন্ধু]

অনেকে মনে করছেন মেরি কমের মন্তব্যেই ইঙ্গিত রয়েছে, টোকিও অলিম্পিকের পর বক্সিং রিংকে বিদায় জানাতে চলেছেন তিনি। মেরি কমের নামের পাশে বিশ্বের সর্বকালের সেরা বক্সারের তকমাটা জুড়ে দেওয়া যেতেই পারে। কারণ একমাত্র বক্সার হিসেবে বক্সিং চ্যাম্পিয়নশিপে আটটি পদক জিতেছেন তিনি। তাঁর দখলে রয়েছে সাতটি বিশ্ব চ্যাম্পিয়নশিপ পদক। এর মধ্যে ছ’বার পেয়েছেন বিশ্বের সেরার খেতাব। যদিও, মেরি কমের বক্সিং রিংকে বিদায় জানানোর ইঙ্গিত আগেই মিলেছে। ইতিমধ্যেই তাঁকে রাজ্যসভার সাংসদ হিসেবে মনোনীত করেছে কেন্দ্রের শাসক শিবির। জল্পনা রয়েছে তাঁর রাজনীতিতে যোগ নিয়েও। যদিও অবসরের পরে খেলার সঙ্গেই যুক্ত থাকতে চান বলে জানিয়েছেন বিশ্বখ্যাত বক্সার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement