BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Russia-Ukraine War: যুদ্ধের জের, উইম্বলডনে নিষিদ্ধ রাশিয়া ও বেলারুশের টেনিস তারকারা

Published by: Krishanu Mazumder |    Posted: April 20, 2022 9:31 pm|    Updated: April 20, 2022 9:43 pm

Wimbledon has banned Russian and Belarusian players from the 2022 tournament in response to the invasion of Ukraine | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেনের (Ukraine) উপরে আগ্রাসনের জন্য এবারের উইম্বলডনে (Wimbledon) খেলতে পারেবেন না রাশিয়া (Russia) ও বেলারুশের (Belarus) খেলোয়াড়রা। এই যুদ্ধে রাশিয়ার পাশে রয়েছে বেলারুশ। তাই ইউক্রেনের উপরে সরাসরি আগ্রাসনের জন্য রাশিয়াকে নিষিদ্ধ করা হয়েছে। তেমনই  রাশিয়াকে যুদ্ধে সমর্থন করার জন্য বেলারুশের তারকাদেরও নামার অনুমতি দেওয়া হয়নি এই ঐতিহ্যশালী টুর্নামেন্টে। অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব এই সিদ্ধান্তের কথা জানিয়েছে। আর এই সিদ্ধান্তের ফলে ঘাসের কোর্টে দেখা যাবে না পুরুষদের বিভাগে দু’ নম্বর দানিল মেদভেদেভ এবং বেলারুশের মহিলা খেলোয়াড় সাবালেঙ্কা, ভিক্টোরিয়া আজারেঙ্কা, রুশ মহিলা খেলোয়াড় পাভলিউচেঙ্কোভা-সহ আরও অনেক প্রতিভাবান রুশ ও বেলারুশ টেনিস খেলোয়াড়কে। 

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। ভয়াবহ সেই যুদ্ধ চলছেই। এমন পরিস্থিতিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জব্দ করতে রাশিয়ার উপর একগুচ্ছ আর্থিক নিষেধাজ্ঞা চাপিয়েছে আমেরিকা, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, জাপান-সহ একাধিক দেশ। রাশিয়া থেকে তেল আমদানি করাও বন্ধ করে দিয়েছে ওয়াশিংটন। শুধু তাই নয়, রাশিয়ার কয়েকটি ব্যাংককে আন্তর্জাতিক আর্থিক লেনদেনের ‘সুইফট’ ব্যবস্থা থেকে বাদ দেওয়া হয়। এর ফলে ওই ব্যাংকগুলি গোটা বিশ্বে আর কাজ করতে পারছে না। ধাক্কা খাচ্ছে রাশিয়ার আমদানি-রপ্তানি। ফলে জোর ধাক্কা খেয়েছে রুশ অর্থনীতি। এহেন পরিস্থিতিতে নিষেধাজ্ঞার প্রভাব খর্ব করতে মরিয়া মস্কো। এই পরিস্থিতিতে খেলার মাঠেও নির্বাসনের খাঁড়া ঝুলছে রাশিয়ার উপরে। অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব নিষিদ্ধ করল রাশিয়ান ও বেলারুশের খেলোয়াড়দের। 

[আরও পড়ুন: আইপিএলের চেয়েও কম দাম কাতার বিশ্বকাপের টিকিটের! কীভাবে কাটবেন? জানুন খুঁটিনাটি

২৭ জুন থেকে ১০ জুলাই পর্যন্ত হবে উইম্বলডন। অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব এক বিবৃতিতে জানিয়েছে, ”এই ধরনের অযৌক্তিক এবং নজিরবিহীন সামরিক আগ্রাসনের জন্য রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের খেলতে পাঠিয়ে রাশিয়াকে কোনও সুবিধা দেওয়া হবে না। এই কারণে অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি আমাদের উদ্দেশ্য হল রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের উইম্বলডনে নামতে দেওয়া হবে না।” 

রুশ ও বেলারুশের খেলোয়াড়দের উপরে উইম্বলডন নিষেধাজ্ঞা চাপালেও ফরাসি ওপেন খেলতে কোনও বাধা নেই তাদের। ফরাসি ওপেন শুরু হবে মে-তে। ইউক্রেনের বিধ্বস্ত মানুষের পাশে রয়েছে অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব।  এর আগে উয়েফা, ফিফা নির্বাসিত করেছিল রাশিয়াকে। এবার উইম্বলডনও জানিয়ে দিল রুশ ও বেলারুশের খেলোয়াড়রা নামতেই পারবেন না ঐতিহ্যশালী এই টুর্নামেন্টে। 

[আরও পড়ুন: মুখোমুখি মেসি-নেইমার, বিশ্বকাপের আগে মহড়ায় ব্রাজিল ও আর্জেন্টিনা

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে