BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Anju Bobby George: অঞ্জু ববি জর্জকে ‘বছরের সেরা মহিলা’র খেতাব দিল বিশ্ব অ্যাথলেটিকস সংস্থা

Published by: Subhajit Mandal |    Posted: December 2, 2021 10:52 am|    Updated: December 2, 2021 2:02 pm

World Athletics has awarded Anju Bobby George as 'Woman of the Year' | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাক্তন ভারতীয় অ্যাথলিট অঞ্জু ববি জর্জকে বিশেষ সম্মান দিল বিশ্ব অ্যাথলেটিকস সংস্থা। ১৮ বছর আগে বিশ্ব চ্যাম্পিয়নশিপে (World Athletics Championship) ব্রোঞ্জজয়ী অ্যাথলিটকে দেওয়া হল ‘বছরের সেরা মহিলা’র খেতাব। বিশ্ব অ্যাথলেটিকস সংস্থা জানিয়েছে, অঞ্জু ভারতের বহু মহিলাকে খেলাধুলায় যোগ দিতে অনুপ্রেরণা দিয়েছেন। সেই সঙ্গে ভারতে ক্রীড়ার বিস্তারেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছেন। তাই যোগ্য ব্যক্তি হিসাবেই তাঁকে এই খেতাব দেওয়া হচ্ছে।

২০০৩ সাল। প্যারিসে (Paris) আয়োজিত বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতে ভারতীয় অ্যাথলেটিক্সকে অন্যমাত্রায় পৌঁছে দিয়েছিলেন অঞ্জু ববি জর্জ (Anju Bobby George)। প্রথম এবং একমাত্র ভারতীয় অ্যাথিলট হিসেবে ওয়ার্ল্ড অ্যাথলেটিকস মিটের পোডিয়ামে ওঠার সম্মান অর্জন করেছিলেন। ৬.‌৬১ মিটার উচ্চতায় লাফিয়ে প্রতিযোগিতা শুরু করেছিলেন। শেষপর্যন্ত সেই মরশুমের সেরা ৬‌.‌৭০ মিটার লাফিয়ে ব্রোঞ্জ পদক পান। তারপর অলিম্পিকেও পদকের একেবারে কাছাকাছি পৌঁছে যান তিনি। অল্পের জন্য ব্রোঞ্জ হাতছাড়া হয় তাঁর। অথচ, এই সব কিছুই তিনি করেন জটিল শারীরিক সমস্যা নিয়ে।

[আরও পড়ুন: প্রকাশ্যে গুলিতে খুন কুস্তিগীর নিশা দাহিয়া! ভুয়ো খবরে তোলপাড় সোশ্যাল মিডিয়া]

আর পাঁচজন সাধারণ মানুষের মতো দু’‌টি নয়, একটি কিডনি রয়েছে অঞ্জুর শরীরে। শুধু তাই নয়, যেকোনও প্রকার ওষুধেই পার্শ্বপ্রতিক্রিয়ার কবলে পড়েন তিনি। তাই কোনও কারণে চোট লাগলে, ওষুধ খেলেই আরও অসুস্থ হয়ে পড়তেন। কখনও অজ্ঞান হয়ে যেতেন। চোট সারতেও অনেক বেশি সময় লাগত। এত প্রতিবন্ধকতা নিয়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবং অলিম্পিকে (olympics) তাঁর সাফল্য রীতিমতো তাক লাগিয়ে দেয় গোটা বিশ্বকে। ভারতের বহু মহিলার কাছে অনুপ্রেরণার উৎস হয়ে ওঠেন তিনি।

[আরও পড়ুন: ‘দাবার রাজা তুমি’, বাংলার নবম গ্র্যান্ডমাস্টার মিত্রাভ গুহকে শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর]

শুধু তাই নয়, অবসর নেওয়ার পরও খেলা থেকে নিজেকে সরিয়ে নেননি। ২০১৬ সালে নিজস্ব অ্যাথলেটিকস অ্যাকাডেমি খোলেন অঞ্জু। যা ভারতের তরুণ মহিলা অ্যাথলিটদের প্রশিক্ষণ দেয়। অঞ্জুর অ্যাকাডেমি থেকে ইতিমধ্যেই অনূর্ধ্ব-২০ বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদকজয়ী অ্যাথলিট বেরিয়ে এসেছে। অঞ্জু ভারতের অ্যাথলেটিক্স ফেডারেশনের সঙ্গে যুক্ত। ক্রীড়াক্ষেত্রে মহিলাদের আরও উন্নয়নের লক্ষ্যে কাজ করে চলেছেন তিনি। তাঁর এই বহুমুখী কর্মকাণ্ডেরই স্বীকৃতি দিল বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে