Advertisement
Advertisement
Wrestlers

আন্দোলনে শান, উদ্বোধনের দিনই নতুন সংসদ ভবনের সামনে মহাপঞ্চায়েত কুস্তিগিরদের

মঙ্গলবার যন্তরমন্তর ছাপিয়ে কুস্তিগিরদের আন্দোলনের জোয়ারে ভাসে রাজধানীর রাজপথ।

Wrestlers to hold women’s mahapanchayat in front of new Parliament building | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:May 24, 2023 2:35 pm
  • Updated:May 24, 2023 2:35 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৮ মে অর্থাৎ আগামী রবিবার নতুন সংসদ ভবনের উদ্বোধন। আর সেই দিনটিতেই নিজেদের আন্দোলন আরও জোরদার করার সিদ্ধান্ত নিলেন কুস্তিগিররা। নয়া সংসদ ভবনের সামনে মহিলা মহাপঞ্চায়েত বসানো হবে বলে জানালেন ভিনেশ ফোগাট।

নতুন সংসদ ভবনের উদ্বোধনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে আমন্ত্রণ না জানানোয় ইতিমধ্যেই বিতর্ক তুঙ্গে। অনুষ্ঠান বয়কট করেছে ১৯ বিরোধী দল। তবে তারই মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়ে দেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন। এই আবহে বিজেপি সরকারকে আরও চাপে ফেলতে প্রস্তুত ভিনেশ ফোগাটরা। জানান, “আমরা সিদ্ধান্ত নিয়েছি, আগামী ২৮ মে নতুন সংসদ ভবনের সামনে শান্তিপূর্ণ মহিলা মহাপঞ্চায়েত বসাব। সুবিচারের জন্য আমাদের কণ্ঠস্বর দূর-দূরান্ত পর্যন্ত ছড়িয়ে দিতে হবে। ভবিষ্যতের মহিলা কুস্তিগিরদের সুরক্ষার কথা ভেবেই এই পদক্ষেপ।”

Advertisement

[আরও পড়ুন: ‘আশা করব, আপনারা ইংরেজি বোঝেন’, টুইট- বিতর্কে ট্রোলারদের খোঁচা সৌরভের!]

এদিকে মঙ্গলবার যন্তরমন্তর ছাপিয়ে কুস্তিগিরদের আন্দোলনের জোয়ারে ভাসে রাজধানীর রাজপথ। জাতীয় কুস্তি ফেডারেশন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের গ্রেপ্তারির দাবিতে আন্দোলনের একমাস পূর্তির দিন যন্তরমন্তর থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত মোমবাতি মিছিল করেন সাক্ষী মালিক, ভিনেশ ফোগাট, বজরং পুনিয়ারা। ন্যায় না মেলা পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করে বললেন, “শেষ নিশ্বাস পর্যন্ত লড়াই চালিয়ে যাব।”

Advertisement

ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ এনে গত ২৩ এপ্রিল থেকে যন্তরমন্তরে অবস্থান শুরু করেন আন্তর্জাতিক স্তরে দেশকে পদক এনে দেওয়া কুস্তিগিররা। তার একমাস পর চাপ বাড়াতে রাজপথে নামলেন কুস্তিগিররা। বজরং বললেন, “আমার বোনদের হেনস্তা করা হয়েছে। এর শেষ দেখে ছাড়ব। যতক্ষণ পর্যন্ত না ব্রিজভূষণ গ্রেপ্তার হচ্ছে, লড়াই চলবে। শেষ নিশ্বাস পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব।” ভিনেশ ফোগাট বলেন, “সামনেই এশিয়ান গেমস। আগামী বছর অলিম্পিক। আমাদেরই দেশের হয়ে পদক আনতে হবে। কিন্তু ওই লড়াইয়ের থেকে বড় এই লড়াই। অমন পদক গলায় ঝুলিয়ে কী লাভ, যেখানে নিজের মাটিতে সম্মান নেই মহিলা কুস্তিগিরদের?”

[আরও পড়ুন: ভারত জোড়ো যাত্রার প্রভাব? ১৫ শতাংশ বাড়ল রাহুলের জনপ্রিয়তা, একে এখনও মোদি, বলছে সমীক্ষা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ