২ আশ্বিন  ১৪২৬  শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরাট কোহলির অন্যতম সেরা প্রশংসকদের মধ্যে একজন তাঁরই বর্তমান শিক্ষক। বিভিন্ন সময় বিভিন্নভাবে কোহলির প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন কোচ রবি শাস্ত্রী। এবার কোহলির প্রশংসা করতে গিয়ে তাঁকে কিংবদন্তী ক্রিকেটার স্যর ভিভ রিচার্ডস এবং পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার তথা প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে তুলনা করলেন শাস্ত্রী।

[ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজে নেই রোহিত-ধাওয়ান?]

বুধবার ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজ শুরু করছে ভারত। এই ম্যাচে অবশ্য খেলছেন না অধিনায়ক কোহলি। অতিরিক্ত ধকলের জন্য তাঁকে ছুটি দেওয়া হয়েছে। ইতিমধ্যেই স্ত্রী অনুষ্কা শর্মাকে নিয়ে দেশেও ফিরেছেন বিরাট। কিন্তু তাতে কী, দলে না থেকেও ভারতীয় শিবিরের আলোচনায় কোহলিই। এদিন সাংবাদিক বৈঠকে কোচ শাস্ত্রীকে বিরাটের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “আমার মনে হয় আমরা খুব ভাগ্যবান, আমরা বিরাট কোহলির মতো একজন অধিনায়ক পেয়েছি। বিরাট আমাকে ইমরান খানের কথা মনে করিয়ে দেয়। ও যেভাবে দলকে সামনে থেকে নেতৃত্ব দেয়, নিজেকে উদাহরণ হিসেবে তুলে ধরে তা সত্যিই প্রশংসনীয়। সব সময় এগিয়ে থেকে নেতৃত্ব দিতে পছন্দ করে বিরাট।” শুধু ইমরান খানের নয়, ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি স্যর ভিভিয়ান রিচার্ডসের সঙ্গেও বিরাটের তুলনা করেন শাস্ত্রী। তিনি বলেন, “ওনার সঙ্গে যদি কারও তুলনা করতে হয় তাহলে অবশ্যই সেটা কোহলি। ওর আগ্রাসন এবং পরিশ্রমী মানসিকতা আর কারও মধ্যে নেই। তাছাড়া ওর শৃঙ্খলা, অনুশীলন এবং দলের জন্য আত্মত্যাগ এককথায় অতুলনীয়।”

[পরপর সিরিজ জয়ের সুফল, বিশ্ব ব়্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে ভারত]

অধিনায়কের ভূয়সী প্রশংসা করলেও কোচ শাস্ত্রী মনে করছেন অধিনায়ক হিসেবে এখনও উন্নতি করার সুযোগ রয়েছে কোহলির কাছে। তিনি বলেন, “যদি আমাকে বলতে বলেন, তাহলে বলব এখনও অধিনায়ক হিসেবে বিরাটের উন্নতি করার জায়গা রয়েছে। দিন দিন ও উন্নতি করছে। অস্ট্রেলিয়া সফরে ও অজিদের ট্যাকটিক্যালি হারিয়েছে। তবে, যদি সব ফরম্যাটের ক্রিকেটের কথা বলা হয় তাহলে বিরাটের এখনও উন্নতি করা বাকি। তবে, আমি আশাবাদী কোহলি আরও উন্নতি করবে।”

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং