BREAKING NEWS

৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

তালিবানের দখলে আফগান ক্রিকেট বোর্ডও, নিষেধাজ্ঞা জারি করতে পারে ICC

Published by: Abhisek Rakshit |    Posted: September 22, 2021 5:49 pm|    Updated: September 22, 2021 5:52 pm

Taliban sacks Afghan Cricket Board CEO Hamid Shinwari | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তান (Afghanistan) তালিবানি শাসন (Taliban Terror) জারি হওয়ার পরই বোঝা যাচ্ছিল, এবার ক্রিকেট বোর্ডেরও দখল নেবে তালিবানরা। আর ঠিক সেটাই ঘটল। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের এক্সিকিউটিভ ডিরেক্টর হামিদ শিনওয়াড়িকে সরিয়ে দিল তালিবানরা।

সোমবার তিনি নিজের অফিসিয়াল ফেসবুক পেজে একটি পোস্ট করেন হামিদ শিনওয়াড়ি। সেখানেই তিনি গোটা বিষয়টি তুলে ধরেন। জানান তাঁকে সরিয়ে আফগান বোর্ডের এক্সিকিউটিভ ডিরেক্টর হয়েছে আনাস হাক্কানি। যিনি আবার সিরাজউদ্দিন হাক্কানির ভাই। সিরাজউদ্দিন আবার এখন তালিবান ইন্টিরিয়র মিনিস্টার।

[আরও পড়ুন: T-20 World Cup: টি-২০ বিশ্বকাপের পর ভারত অধিনায়কের ডেপুটি কে? দৌড়ে এগিয়ে এই তারকা]

হামিদ বলেন, তাঁকে বলা হয়েছে সরে যেতে। কিন্তু কেন সরে যেতে হচ্ছে, তার কোনও কারণ বলা হয়নি। নতুন এক্সিকিউটিভ ডিরেক্টর করা হয়েছে নাসিবুল্লাহ হাক্কানিকে। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের ফেসবুক পেজে সেই ঘোষণাও করে দেওয়া হয়েছে। স্বাভাবিকভাবেই এরপর আফগানিস্তান ক্রিকেট বোর্ডের দখল যে তালিবানদের হাতে পুরোপুরি চলে যাবে, সেটা অনুমান করাই যাচ্ছে। শুধু তাই নয়, সে দেশে আইপিএলও ব্যান করে দেওয়া হয়েছে। ইসলাম বিরোধী, তাই তালিবানার দেশে আইপিএলের যাবতীয় সম্প্রচার বন্ধ করে দিয়েছে।

এদিকে, আফগান বোর্ড তালিবানের দখলে যেতেই বড়সড় ঘোষণা করেছে আইসিসিও। একটি ইংরেজি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, আসন্ন টি-২০ বিশ্বকাপে আফগানিস্তান দল যদি নিজেদের দেশের পতাকার পরিবর্তে তালিবানের পতাকা ব্যবহার করে, তাহলে তাঁদের টুর্নামেন্ট থেকে বহিষ্কার করতে পারে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। এখানেই শেষ নয়, আইসিসির সদস্যপদও হারাতে পারে রশিদ খানের দেশ। এছাড়া প্রত্যেক আইসিসির সদস্য দেশের মহিলা ক্রিকেট দল থাকা বাধ্যতামূলক। সেই নিয়ম মেনে মহিলা ক্রিকেট দল তৈরির কথাও ছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ডেরও। কিন্তু তার আগেই সেদেশে দখল নেয় তালিবরা। আর সেই পরিকল্পনাও তাই এখন বিশ বাঁও জলে। ফলে বড়সড় শাস্তির মুখেও পড়তে পারে আফগানিস্তান।

[আরও পড়ুন: আইপিএলে ফের করোনার থাবা, মারণ ভাইরাসে আক্রান্ত হায়দরাবাদের তারকা ক্রিকেটার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement