১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘দলের আর কিছু প্রমাণ করার নেই’, টিমমেটদের পাশে অধিনায়ক কোহলি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 28, 2017 3:10 pm|    Updated: December 28, 2017 3:10 pm

Team has nothing to prove anymore, says captain Kohli

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ জেতার পর বিয়ের জন্য লম্বা ছুটি নিয়েছিলেন তিনি। তবে তাতে কোনও অসুবিধা হয়নি ভারতের। একদিন ও টি-টোয়েন্টি সিরিজও হেসেখেলে পুকেটে পুরেছে রোহিত শর্মা অ্যান্ড কোং। এবার সামনে কঠিন প্রতিপক্ষ। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা সফরে চলে গেল ভারতীয় ক্রিকেট দল। এই সফরে টেস্ট, ওয়ান-ডে, টি-টোয়েন্টি মিলিয়ে তিনটি সিরিজে খেলবেন কোহলিরা। লম্বা সফরে দলকে চাপমুক্ত রাখতে চাইছেন অধিনায়ক বিরাট কোহলি। দেশ ছাড়ার আগে তিনি বলে গেলেন, দক্ষিণ আফ্রিকা সফরে নতুন আর কিছু প্রমাণ করার নেই।

[‘পরের মরশুমেই হয়তো নাম্বার ওয়ান হব,’ আত্মবিশ্বাসী পি ভি সিন্ধু]

দক্ষিণ আফ্রিকায় সবুজ পেস-সহায়ক উইকেটে বরাবর কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে হয় ভারতীয় ক্রিকেটারদের। গত ২৫ বছরে অ্যালান ডোনাল্ডের দেশে একটিও টেস্ট ম্যাচ জিততে পারেনি ভারত। ২০১০-১১ সালে দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজ ড্র করেছিল ধোনির ভারত। সেটাই এখনও পর্যন্ত সেরা ফল। বিরাট কোহলির ভারত কি সফল হবে? এই প্রশ্নটা এখন ঘোরাফেরা করছে ক্রিকেটমহলে। অধিনায়ক কোহলির মতে, দক্ষিণ আফ্রিকায় ভারতীয় ব্যাটসম্যানের মানসিকতার উপরই অনেক কিছু নির্ভর করবে। তিনি বলেন, ‘  মানসিকতা যদি ঠিক না থাকে, তাহলে যেকোনও জায়গায়, এমনকী, উপমহাদেশেও সমস্যা হয়। ক্রিকেট ব্যাট-বলের খেলা। মানসিকভাবে খেলার জায়গায় না থাকলে, পরিবেশ বা পিচের জন্য ফলাফলের খুব একটা হেরফের হয় না।’ তাঁর সংযোজন, ‘চ্যালেঞ্জটা মানসিকভাবে গ্রহণ করতে হবে। তাহলে সব পরিস্থিতিতেই মনে হবে, আপনি ঘরের মাঠেই খেলছেন।  দ্রুত পরিবেশের সঙ্গে্ মানিয়ে নিতে পারলে, ব্যাপারটা অনেক সহজ হয়ে যায়।’

[‘ওয়ানডে পারফরম্যান্সে বিরাটের থেকে এগিয়ে রোহিতই’]

প্রসঙ্গত, সাম্প্রতিককালে উপমহাদেশের বাইরে খুব একটা খেলেনি ভারত। তাই দক্ষিণ আফ্রিকায় ভারতীয় দল কেমন পারফরম্যান্স করে, সেদিকে নজর থাকবে সকলের। চলতি বছরে চ্যাম্পিয়ন্স ট্রফি বাদ দিলে ভারত কোনও সিরিজ হারেনি। এই আত্মবিশ্বাস কোহলিদের পুঁজি হলেও দক্ষিণ আফ্রিকা যে তৈরি তা ভালমতো বুঝিয়েছেন মর্কেলরা। জিম্বাবোয়েকে গুড়িয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। ভারতের সামনে যে কঠিন চ্যালেঞ্জ তা নিয়ে সংশয় নিয়ে বিশেষজ্ঞদের।

[পরিবারের সঙ্গে বড়দিন পালন করে ফের কট্টরপন্থীদের রোষে কাইফ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে