BREAKING NEWS

১৯  মাঘ  ১৪২৯  রবিবার ৫ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

সিনিয়র হকি দলের কোচের নাম ঘোষণা করলেন রাজ্যবর্ধন রাঠোর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 8, 2017 2:53 pm|    Updated: September 8, 2017 2:53 pm

Waltherus Marijne new chief coach of Indian men’s hockey team

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতীক্ষার অবসান। বেছে নেওয়া হল ভারতীয় হকি দলের নয়া কোচ। ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠোর শুক্রবার টুইট করে নয়া কোচের নাম ঘোষণা করলেন। বিতাড়িত ডাচ কোচ রোল্যান্ট ওল্টম্যান্সের জায়গায় শ্রীজেশদের কোচিংয়ের দায়িত্ব নিলেন ওয়ালথেরাস মারিনে। এর আগে ভারতীয় মহিলা হকি দলের কোচ ছিলেন মারিনে। তাঁর উপরই এবার পুরুষ সিনিয়র দলের দায়িত্ব দেওয়া হল। চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত মহিলা দলের কোচের ভূমিকায় ছিলেন হল্যান্ডের প্রাক্তন এই তারকা।

এর আগে কোচ হিসেবে ডাচ মহিলা দলকে রিও অলিম্পিকের ফাইনালে পৌঁছে দিয়েছিলেন তিনি। পাশাপাশি নেদারল্যান্ডসের অনূর্ধ্ব ২১ দলের কোচও ছিলেন। সেই জুনিয়র দলকে যেমন বিশ্বকাপে চ্যাম্পিয়ন করিয়েছেন, তেমনই ২০১৫ সালে হকি ওয়ার্ল্ড লিগ সেমিফাইনালসে ডাচ সিনিয়র দলকে সোনা জিতিয়েছেন। ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত নেদারল্যান্ডস অনূর্ধ্ব ২১ পুরুষ দলের কোচিংয়ের অভিজ্ঞতাও রয়েছে তাঁর। এদিকে, দ্রোণাচার্য পুরস্কারে ভূষিত কোচ হরেন্দ্র সিং সামলাবেন মহিলা হকি দলকে।

[টেস্ট ব়্যাঙ্কিংয়ে এক নম্বর আসন দখলে রাখলেন বিরাটরা]

২০১৫ সালে জাতীয় হকি দলের দায়িত্বে এসেছিলেন ওল্টম্যান্স। তারপর গত দু’বছরে খারাপ পারফরম্যান্সের জেরে বিতাড়িত করা হয় ডাচ কোচ ওল্টম্যান্সকে। কেবল এশিয়ার দেশগুলির বিরুদ্ধেই ভারত ভাল খেলেছে। অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, জার্মানির মতো শক্তিশালী দলের বিরুদ্ধে ভারতের পারফরম্যান্স আহামরি কিছুই নয়। প্রত্যাশামতো পারফরম্যান্স তো ছিলই না, পাশাপাশি দলে ঘন ঘন খেলোয়াড় পরিবর্তন করছিলেন ওল্টম্যান্স। আর সে কারণেই তাঁকে জাতীয় দলের পদ থেকে সরানো হয়। হকি ইন্ডিয়ার সদস্যরা বৈঠক করে এই সিদ্ধান্ত নিয়েছিলেন। অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল ডিরেক্টর ডেভিড জনকে।

চলতি বছরে ভারতে ওয়ার্ল্ড হকি লিগ ফাইনালের আসর বসতে চলেছে। আগামী বছর বসবে বিশ্বকাপের আসর। এছাড়া রয়েছে এশিয়ান গেমস। এরপর ২০২০ সালে রয়েছে টোকিও অলিম্পিক। তাই সমস্ত কিছু ভেবেই হকি ইন্ডিয়া এই সিদ্ধান্ত নিয়েছে বলে মত বিশেষজ্ঞদের। সবদিক বিচার করেই মারিনেকে কোচ করা হল।

[শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টিতে ৭ রেকর্ডের মালিক হলেন বিরাট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে