BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

এভারেস্ট জয়ের পর ফের ইতিহাস শিবাঙ্গির, এবার এই শৃঙ্গ ছুঁল কিশোরী

Published by: Sulaya Singha |    Posted: July 28, 2018 4:18 pm|    Updated: July 28, 2018 4:18 pm

Youngest Indian Girl Who Climbed Everest, makes another record

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বয়স মাত্র ১৭। তবে এই বয়সেই অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন শিবাঙ্গি পাঠক। মাস দুয়েক আগে কনিষ্ঠতম ভারতীয় মহিলা হিসেবে মাউন্ট এভারেস্টের শিখর ছুঁয়েছিল সে। এবার আরও এক রেকর্ড গড়ল হরিয়ানার কিশোরী।

[ইমরান খানের হাত ধরে পিসিবির শীর্ষপদে বসছেন আক্রম?]

মাউন্ট কিলিমাঞ্জারো হল আফ্রিকার সর্বোচ্চ শৃঙ্গ। মাত্র তিনদিনে সেই শৃঙ্গের চূড়ায় উঠেই ইতিহাস গড়েছে শিবাঙ্গি। সরকারিভাবে এখনও এই সাফল্যের কথা ঘোষিত না হলেও শিবাঙ্গি জানে নিজের কৃতিত্বের কথা। আর তাই শুভেচ্ছাও আসতে শুরু করেছে। সকলের ভালবাসায় উচ্ছ্বসিত কিশোরী। ছোটবেলা থেকেই পাহাড়ের প্রতি ভালবাসা। পর্বত শৃঙ্গের প্রতি অসম্ভব একটা টান অনুভব করে সে। এভারেস্ট জয় করার পর জানিয়েছিল, তার জীবনের একটাই লক্ষ্য। এই সুন্দর পৃথিবীর প্রত্যেকটা পাহাড় চূড়া স্পর্শ করা। আর এবার নজির গড়ে জানাল তার অনুপ্রেরণার কথা। সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে আপ্লুত শিবাঙ্গি বলে, “কখনওই ভিড়ের মধ্যে হারিয়ে যেতে চাইনি। চেয়েছিলাম একটু অন্যরকম কিছু করব। একদিন পর্বতারোহী অরুণিমা সিনহার একটি ভিডিও দেখি। তারপরই পর্বতারোহণে আগ্রহ হয়। সেখান থেকেই সবটা শুরু।” জওহর ইনস্টিটিউট অফ মাউন্টেন থেকে অ্যাডভান্স মাউন্টেনিয়ারিংয়ের পড়াশোনা করা শিবাঙ্গিকে গতবারের সাফল্যের জন্য শুভেচ্ছা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তবে বাবা-মায়ের নিরলস পরিশ্রম ও সমর্থন না থাকলে যে সাফল্যের চূড়ায় পৌঁছনো সম্ভব হত না, তা বারবারই ঘুরে ফিরে এল শিবাঙ্গির কথায়। হিসারের কিশোরী বলে, “মেয়েদের যেমন বাবা-মাকে বোঝানো উচিত যে সে তার লক্ষ্যে পৌঁছতে সবরকম পরিশ্রম করবে, তেমনই অভিভাবকদেরও উচিত মেয়ের পাশে দাঁড়ানো। এমন কোনও কাজ নেই যা মহিলাদের পক্ষে অসম্ভব।” আর অভিভাবকরা পাশে ছিলেন বলেই এতটা পথ পেরতে পেরেছে শিবাঙ্গি। তবে এখানেই থামতে রাজি নয় সে। এবার ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গে পৌঁছনোকেই পাখির চোখ করেছে এই খুদে পর্বতারোহী।

[দুর্ঘটনায় মৃত ইস্টবেঙ্গলের আশিয়ান জয়ী ফুটবলার কুলথুঙ্গান, ময়দানে শোকের ছায়া]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে