BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

শিকারের খিদে জাগাতে কুনো জাতীয় উদ্যানের ‘সফট এনক্লোজারে’ মোদির ছাড়া চিতারা

Published by: Kishore Ghosh |    Posted: November 2, 2022 3:25 pm|    Updated: November 2, 2022 3:25 pm

8 Cheetahs of Kuno National Park to be released into 6-km soft enclosure on November 5 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) জন্মদিনে ‘প্রজেক্ট চিতা’র (Project Cheetah) সূচনা হয়। নামিবিয়া (Namibia) থেকে আনা আটটি চিতা মধ্যপ্রদেশের (Madhya Pradesh) কুনো জাতীয় উদ্যানে (Kuno National Park) ছাড়েন মোদি নিজেই। চিতাগুলি এতদিন শিকার না করেও খাবার পাচ্ছিল। বন কর্মীরা তার ব্যবস্থা করছিল। কুনো জাতীয় উদ্যানে সূত্রে জানা গিয়েছে, আগামী ৫ নভেম্বরে ছয় কিলোমিটার বিস্তৃত ‘সফট এনক্লোজারে’ আটচি চিতাকে ছাড়া হবে। যেখানে প্রাণীগুলি জঙ্গলের অভ্যাসে ফিরবে। অর্থাৎ কিনা চিতাগুলিকেই শিকার খাবার খেতে হবে।

চিতা টাস্ক ফোর্সের (Cheetah Task Force) এক আধিকারিক জানান, ‘সফট এনক্লোজারে’ তুলনায় দুর্বল প্রাণী ছাড়া রয়েছে। এই ব্যবস্থা করা হয়েছে যাতে করে চিতাগুলি ধীরে ধীরে শিকারে সক্ষম হয়ে ওঠে। বর্তমানে অস্থায়ী ‘কোয়ারানটিনড এনক্লোজারে’ রয়েছে চিতাগুলি। যেখানে নামিবিয়া থেকে আনা বন্য প্রাণীগুলিকে খাবার যোগানো হচ্ছিল। চিতাগুলির নিরাপত্তা নিশ্চিত করতে ‘সফট এনক্লোজারে’-র জন্য ভূগর্ভস্থ সোলার পাওয়ার ফেন্সিংয়ের ব্যবস্থা করা হয়েছে। সেই কাজ ৫ নভেম্বরের আগেই শেষ হবে বলে জানাচ্ছেন কুনো জাতীয় উদ্যানের কর্তারা। এর পরেই চিতাগুলিকে সফট এনক্লোজারে ছাড়া হবে।

[আরও পড়ুন: যীশু হিন্দু ছিলেন, প্রমাণও আছে, দাবি পুরীর শঙ্করাচার্য ও তাঁর সহযোগীদের]

মধ্যপ্রদেশের বন বিভাগের অন্যতম কর্তা জেএস চৌহান বলেন, “নির্দেশ মতো ৫ নভেম্বরের আগে কাজ শেষ করব। যাতে চিতাগুলিকে সেখানে ছাড়া যায়। ‘সফট এনক্লোজারে’ স্বাভাবিক ভাবে খাবার যোগার করবে প্রাণীগুলি। সেখানে বুনো শুয়োর, হরিণ, নীল গাই ও অন্যান্য প্রাণী রয়েছে। ফলে শিকার করতে অসুবিধা হবে না চিতাগুলির।” বন আধিকারিক আরও জানিয়েছেন, আগামী তিন থেকে চার মাস এখানেই রাখা হবে চিতাগুলিকে। এরপর তাদের কুনো জাতীয় উদ্যানের গভীর জঙ্গলে ছাড়া হবে।

[আরও পড়ুন: প্রেমের সম্পর্কে থাকা নাবালক নাবালিকার যৌনতা পকসো আইনে অপরাধ নয়, মন্তব্য হাই কোর্টের]

জাতীয় উদ্যান সূত্রে আরও জানা গিয়েছে, নামিবিয়ার আটটি চিতার নতুন নামকরণ হবে। এর জন্য জনতার কাছে নাম চাওয়া হয়েছিল। সোমবার অবধি ১০ হাজার ৮৫৭টি নাম জমা পড়েছে বন কর্তাদের কাছে। এর পর তা ঝাড়াইবাছাই হবে। চিতাগুলির বর্তমান নাম এলটন. ফ্রেডি, ওবান, সাশা, সায়ায়া, সভাননা, টিবিলসি ও আশা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে